• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর লালমনিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত! ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ সিরাজগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত-১  লালমনিরহাটে বিএসএফের গুলিতে ইউপি সদস্য আহত গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু,আহত ৬ বাংলাদেশী কোনাবাড়ীতে অটোরিক্সার চাপায় ৩ বছরের শিশু মৃত্যু দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে

বাড়বে যাত্রীসেবার মান : রেলের নতুন ৪৬টি ইঞ্জিনের উদ্বোধন বুধবার

কলমের বার্তা / ১২৮ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

বাংলাদেশ রেলওয়ের ৪৬টি নতুন লোকোমোটিভের (ইঞ্জিন) আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী বুধবার। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রডগেজ ও মিটারগেজের এ ইঞ্জিনগুলো উদ্বোধন করবেন। দেশে আসা এবং রেলবহরে যুক্ত হওয়ার কয়েক মাস পর এগেুলো উদ্বোধন হচ্ছে।

এ বিষয়ে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আমরা ইঞ্জিনগুলো উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছিলাম। প্রধানমন্ত্রী ২৭ এপ্রিল সময় দিয়েছেন। আশা করছি, ওই দিন ইঞ্জিনগুলো উদ্বোধন হবে। তিনি বলেন, যদিও প্রয়োজনের জন্য মিটারগেজের লোকোমোটিভগুলো চলছে, তবে ব্রডগেজগুলো ট্রায়াল রান দিচ্ছে।

উল্লেখ্য, ১৯৫৩ সালে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হয়েছিল ২৪৩টি লোকোমোটিভ (ইঞ্জিন)। তারপর প্রায় ৭৭ বছর পার হয়ে গেলেও দেশের রেলওয়েতে নতুন ইঞ্জিন বা লোকোমোটিভ সংযোজন হয়নি। যার ফলে সাড়ে ৭১ শতাংশ লোকোমোটিভ বয়সের ভারে জীর্ণ। এগুলোকে মেরামত করে কোনো রকমে চলছিল রেল।

রেলওয়েতে গতি আনতে সরকার নতুন লোকোমোটিভ কেনার উদ্যোগ নেয়। ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর রেলওয়েকে নিয়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে। ওই পরিকল্পনার অংশ হিসেবেই রেলওয়ের জন্য ৫০টি মিটারগেজ ও ৪২টি ব্রডগেজ লোকোমোটিভ বা ইঞ্জিন কেনার উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে ২০১৯ সালে এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ ক্রয়ের জন্য বাংলাদেশ রেলওয়ে আমেরিকান কোম্পানির সঙ্গে চুক্তি করে। একইভাবে এডিবির অর্থায়নে ২০১৮ সালে ১০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ক্রয়ের চুক্তি স্বাক্ষর করে। আর ২০১৯ সালে ইডিসিএফ, কোরিয়ার অর্থায়নে আরো ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ক্রয়ের চুক্তি স্বাক্ষর করে রেলওয়ে।

চুক্তি অনুযায়ী ক্রয়কৃত ব্রডগেজ ও মিটারগেজ লোকোমোটিভগুলোর মধ্যে ২০২০ ও ২০২১ সালে মোট ৪৬টি লোকোমোটিভ দেশে এসে রেলওয়ের বহরে যুক্ত হয়। এর মধ্যে মিটারগেজ লোকোমোটিভের সংখ্যা হচ্ছে ৩০টি এবং ব্রডগেজের সংখ্যা হচ্ছে ১৬টি। বাকিগুলো আগামী ২০২৪ সালের মধ্যে রেলওয়েতে যুক্ত হবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, দেশে আসা লোকোমোটিভগুলোর মধ্যে মিটারগেজের লোকোমোটিভগুলো ইতোমধ্যে পূর্বাঞ্চল রেলে চলাচল করছে। আর ব্রডগেজেরগুলো পশ্চিমাঞ্চল রেলে ট্রায়াল রান দিচ্ছে।

লোকোমোটিভগুলো ২০২০ সালে দেশে আসলেও কোভিড-১৯ এর সংক্রমণের কারণে লোকোমোটিভগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা যায়নি। এই অবস্থায় প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন আগামী ২৭ এপ্রিল এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধনের। শুধু এই লোকোমোটিভই নয়, রেলওয়ের গতি, যাত্রীসেবা এবং পণ্য পরিবহনের মান বাড়াতে সরকার আরো ৪৬টি নতুন ব্রডগেজ লোকোমোটিভ, ৫৬০টি নতুন ব্রডগেজ যাত্রীবাহী ক্যারেজ, ১৫০টি নতুন মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ, ১২৫টি আধুনিক লাগেজ ভ্যান, ১ হাজার ৩১০টি নতুন ওয়াগন সংগ্রহের উদ্যোগ নিয়েছে রেলওয়ে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এসব লোকোমোটিভ ও ক্যারেজ রেলওয়েতে যুক্ত হবে। বাড়বে যাত্রীসেবার মানও।

84


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর