• সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫২ অপরাহ্ন
শিরোনামঃ
ভাঙ্গুড়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা অনুষ্টিত আগামী চার মাসে প্রাথমিকে নিয়োগ হবে ১০ হাজার শিক্ষক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার সঠিক পথেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন অনেক দেশের অনুপ্রেরণা ২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা বস্ত্রখাতে বিশেষ অবদান, সম্মাননা পাচ্ছে ১১ সংগঠন ও প্রতিষ্ঠান সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে আগ্রহী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংরক্ষিত ৫০ নারী আসনে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সম্মানী ভাতা বাড়ল কাউন্সিলরদের ‘শেখ হাসিনার বাংলাদেশে প্রাণিজ প্রোটিনের অভাব হবে না’ বঙ্গবন্ধুর সমাধিতে জাতীয় ও আগরতলা প্রেসক্লাবের নেতাদের শ্রদ্ধা সিরবজগঞ্জে চালক-হেলপার হত্যা,মৃত্যুদন্ড পলাতক আসামি গ্রেফতার সিরাজগঞ্জে জেলা পর্যায়ে প্র‌শিক্ষণ প্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত সিরাজগঞ্জে কৈশোর মেলা অনুষ্ঠিত গাজীপুরে পূর্ব বিরোধের জেরে যুবক খুন সলঙ্গায় যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘন্টা পর উদ্ধার আটক ১ নারী এমপিরা সংসদে যোগ দিচ্ছেন চলতি অধিবেশনেই টোলের আওতায় আসছে দেশের সাত মহাসড়ক আলোচনায় মন্ত্রিসভা সম্প্রসারণ পর্যটক টানতে কুয়াকাটায় হচ্ছে বিমানবন্দর

বিইউ-১ উচ্চ ফলনশীল আগাম সরিষার জাত উদ্ভাবন

Kolomer Batra / ১০ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪

গাছ হয় মাঝারি আকৃতির এবং তুলনামূলক মোটা ও শক্ত। এ কারণে গাছ সহজে মাটিতে ঢলে পড়ে না। ফলন হয় বেশি। বিইউ-১ নামে উচ্চ ফলনশীল আগাম সরিষার এ জাত উদ্ভাবন করেছেন গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের আশা, এ জাতের সরিষা চাষ করে কৃষকরা লাভবান হবেন।

দেশে উৎপাদিত ভোজ্যতেলের প্রায় ৬০ শতাংশ আসে সরিষা থেকে এবং এটিই আমাদের ভোজ্যতেলের প্রধান ফসল। সরিষা চাষ পদ্ধতি উন্নয়ন এবং ফলন বৃদ্ধি করতে নানা প্রচেষ্টা রয়েছে দেশের বিজ্ঞানীদের। এ প্রচেষ্টার অংশ হিসেবে এবার তারা উদ্ভাবন করেছেন বিইউ-১ জাতের সরিষা।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ড. একেএম আমিনুল ইসলাম বলেন, আমাদের উদ্ভাবিত জাতটি আগাম ও উচ্চ ফলনশীল। সরিষা চাষে এ জাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগাম জাত হওয়ায় দেশের কৃষকরা অন্যান্য ফসলের গ্যাপে এটি চাষ করতে পারবেন। ফলে জমি পতিত থাকবে না।

কৃষি বিজ্ঞানীরা জানান, স্বল্প মেয়াদি এ জাতের জীবনকাল ৮০-৮৫ দিন। প্রতি গাছে পডের সংখ্যা ১৫০-২০০টি ও প্রতি পডে বীজের সংখ্যা ২৫-৩০টি। বীজ বাদামি রঙের, ১০০০ বীজের গড় ওজন ৩.৭৫ গ্রাম। অল্টারনারিয়া রোগ সহনশীল। হেক্টরপ্রতি ফলন ১.৮ থেকে ২.০ টন। বাংলাদেশে সরিষার প্রধান প্রধান উৎপাদন এলাকা এ জাতটি চাষের জন্য উপযোগী।

সরিষা বীজে ৩৮-৪৪ শতাংশ তেল থাকে। তা ছাড়া সরিষা বীজ থেকে তেল বের হওয়ার পর যে খৈল (প্রায় ২৫ শতাংশ) পাওয়া যায় তা গৃহপালিত পশুর জন্য পুষ্টিকর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। খৈলে প্রায় ৪০ শতাংশ আমিষ থাকে। বাংলাদেশে প্রায় ৫ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে তেল বীজ উৎপাদন হয়ে থাকে। অথচ তেল বীজ চাষের উপযোগী জমির পরিমাণ প্রায় ১০ লাখ ৫০ হাজার হেক্টর। অঞ্চল ভেদে রোপা আমন বা বোনা আমন ফসল তোলার পর স্বল্প মেয়াদি বা আগাম সরিষার জাত চাষ করা যায়।

15

Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর