আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ

বেলকুচি উপজেলা বিদেশ-ফেরত অভিবাসীদের নিয়ে আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ  অনুষ্ঠিত

কলমের বার্তা / ৫২ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩

সিরাজগঞ্জ বেলকুচি উপজেলা বিদেশ-ফেরত অভিবাসীদের আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৭ সেপ্টেম্বর)  বেলকুচি  উপজেলা প্রাণিসম্পদ অফিস ট্রেনিং সেন্টার বেলকুচি,  সিরাজগঞ্জে ক্লাইমেট ব্রীজ ফান্ড (CBF) এবং কেএফডব্লিউ ( KFW) এর অর্থায়নে বাস্তবায়িত ” Strengthening Economic Recovery Capacity of Climate – Vulnerable  New-Poor, Especially Returnee Migrants Impacted by COVID-19″ প্রকল্পের আওতায় মাইগ্রেশন এবং রিইন্টিগ্রেশন সাপোর্ট সেন্টার, সিরাজগঞ্জের অধিনে আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এই প্রশিক্ষণে বিদেশ ফেরত অভিবাসীদের মধ্যে আর্থিক সাক্ষরতা, আর্থিক পরিকল্পনা,  এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব,  পারিবারিক বাজেট, সঞ্চয়ের পরিকল্পনা,  সঞ্চয় বৃদ্ধির কৌশল ও উপায় এবং ঋণ ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ দিক গুলো তুলে ধরা হয়।

এছাড়াও তাদের সঞ্চয়ে মনোভাবে আগ্রহী করে তোলার জন্য হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয় এবং এসবের সঠিক ব্যবহার করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

প্রশিক্ষণে  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,   বেলকুচি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা   ডাঃ মোঃ রায়হান নবী তিনি তার বক্তব্যে বলেন ,  বিদেশ ফেরত অভিবাসীদের আয় – ব্যয় নিয়ন্ত্রণ এবং তার সঠিক ব্যবস্থাপনার দিকে মনোযোগী হতে বলেন।
তিনি উপস্থিত সকলকে গবাদি পশুপাখি পালনের উপর প্রশিক্ষণ নিতে বলেন এবং বিনামূল্যে তিনি এই প্রশিক্ষণ দিবেন বলে আশ্বাস দেন।

প্রশিক্ষণে  বক্তব্যে রাখেন,  ব্র্যাক মাইগ্রেশন ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর   হামিদা আহসান, ব্র‍্যাক মাইগ্রেশন প্রোগ্রাম সেক্টর স্পেশালিস্ট ইকোনমিক রিইন্টিগ্রেশন,মোঃ আব্দুল্লাহ আল কাহাফ।
এ  প্রশিক্ষণের  সার্বিকভাবে সহযোগিতা করেন, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম সিরাজগঞ্জ সদর ফিল্ড অফিসার মোঃ শরীফুল ইসলাম ও বেলকুচি ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের  ফিল্ড অর্গানাইজার মোঃ মোকাররম হোসেন ।
প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারী বিদেশ ফেরত অভিবাসীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়।

63
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর