• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ সিরাজগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত-১  লালমনিরহাটে বিএসএফের গুলিতে ইউপি সদস্য আহত গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু,আহত ৬ বাংলাদেশী কোনাবাড়ীতে অটোরিক্সার চাপায় ৩ বছরের শিশু মৃত্যু দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ লালমনিরহাটে বরেন্দ্র সেচ পাম্পের পিলার ভেঙে স্কুল ছাত্রের মৃত্যু!

সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণের নির্দেশ

কলমের বার্তা / ৭৭ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩

মন্ত্রণালয় বা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিয়োগবিধি প্রণয়ন ও সংশোধনের প্রস্তাব সঠিকভাবে প্রস্তুত করার লক্ষ্যে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার (২২ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপ-সচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়।

এর আগে সরকারি কর্মকর্তাদের নিয়োগবিধি এবং প্রবিধানমালা প্রণয়নে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণের নির্দেশ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই নির্দেশনায় বলা হয় বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীন বিভিন্ন দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান থেকে নিয়োগবিধি/প্রবিধানমালা প্রণয়ন ও সংশোধনের প্রস্তাব যথাযথ ও সঠিকভাবে না পাঠানোর কারণে নিয়োগবিধি প্রণয়নে দীর্ঘসূত্রিতা দেখা দেয়। ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা অথবা কর্মচারীদের নিয়োগ, পদোন্নতি, চাকরি নিয়মিতকরণ, চাকরি স্থায়ীকরণে জটিলতার সৃষ্টি হয়। এতে একদিকে যেমন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়, অন্যদিকে কর্মকর্তা/কর্মচারীদের মধ্যে হতাশার সৃষ্টি হয় এবং দাপ্তরিক কাজে গতিশীলতা হ্রাস পাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

নির্দেশনায় নিয়োগবিধি এবং প্রবিধানমালা প্রণয়নে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সব মন্ত্রণালয়/বিভাগে এ সংক্রান্ত প্রশিক্ষণ আয়োজন করতে বলা হয়। একইসঙ্গে এসব প্রশিক্ষণে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের কর্মকর্তারা উপস্থিত থেকে প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়। এ লক্ষ্যে সব মন্ত্রণালয়/বিভাগকে চিঠি দেওয়ার কথা বলা হয়।

56


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর