আজিজুর রহমান মুন্না,সিরাজগঞ্জ:

সিরাজগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতি করণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত

কলমের বার্তা / ৩৬২ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৮ জুন, ২০২২

সিরাজগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতি করণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের বাস্তববায়নে- উক্ত প্রকল্পের আরডিপিপিতে-২০২১-২২ অর্থ বছরের জন্য এসএএও প্রশিক্ষণ ও রোভিং সেমিনার কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

বুধবার ৮ জুন সকাল হতে দুপুর পর্যন্ত অনু্ষ্ঠানটি সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রাঙ্গণে – সেমিনারের প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি সিরাজগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর। তিনি তার বক্তব্যে বলেন, জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার হলো- কৃষিবান্ধব সরকার।

কৃষিতে উন্নতি করার লক্ষ্য – আধুনিক করণে যন্ত্রপাতি ও কৃষি প্রযুক্তি ব্যবহার সহ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী সহ কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ বা কর্মশালা করে এ সরকার কৃষিতে বিপ্লব ঘটিয়েছে এবং সুফল পাচ্ছে সুবিধাভোগিরা । কৃষকদের আরো উন্নতি করার লক্ষ্য -এ রোভিং সেমিনার। এতে কৃষকেরা অ্যান্ডডুয়েট মোবাইল ফোনের অ্যাপসের মাধ্যমে আবহাওয়া পূর্বাভাস আগেই জানতে পারবে। কোন কৃষক যদি নিজে ফোন ব্যবহার ও প্রযুক্তি না জানে সেক্ষেত্রে তার পরিবারের জানা অন্য সদস্যদের বলে জানবেন।এবং মোবাইল ও অ্যাপসের ব্যবহার অবশ্যই শিখতে হবে।

অ্যাপসের মাধ্যমে রোদ, ঝড়-বৃষ্টি, বজ্রপাত বন্যার পূর্বাভাস আগাম তথ্য জেনে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আঃ জাঃ মুঃ আহসান হাবিব শহীদ সরকার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রোস্তম আলী, তাড়াশ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা, উল্লাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ সূবর্ণা ইয়াসমিন সুমী, রায়গঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শহীদুল ইসলাম, কামারখন্দ উপজেলার সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ আনোয়ার সাদাত, বেলকুচি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, কাজিপুর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শুভজিৎ রায় প্রমুখ।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন, শাহজাদপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ এহসানুল হক। এ সময় জেলার ২৩০ জন সুফলভোগী কৃষক-কৃষাণী এ কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতি করণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠানে অংশ গ্রহণ করে।

219
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর