• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ সিরাজগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত-১  লালমনিরহাটে বিএসএফের গুলিতে ইউপি সদস্য আহত গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু,আহত ৬ বাংলাদেশী কোনাবাড়ীতে অটোরিক্সার চাপায় ৩ বছরের শিশু মৃত্যু দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ লালমনিরহাটে বরেন্দ্র সেচ পাম্পের পিলার ভেঙে স্কুল ছাত্রের মৃত্যু!

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

কলমের বার্তা / ৪৯ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪

“গ্রন্থাগারে বই পড়ি,স্মার্ট বাংলাদেশ গড়ি” এ প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানে বই পাঠ প্রতিযোগিতায় ৩ জনকে এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৬ জনকে, রচনা প্রতিযোগিতায় ৪ জনকে, উপস্থিত বক্তব্যে ৫ জনকে পুরস্কার এবং সনদ পত্র প্রদান করা হয়।

সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে সিরাজগঞ্জ জেলা সরকারি গণগ্রন্থাগারের সহযোগিতায়,
রোববার (৫ ফেব্রুয়ারী-২০২৪) বেলা ১২ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে উক্ত দিবসটি বেলুন ফেস্টুন উড়িয়ে শুভ সূচনা করা হয়। এতে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায়।
পরে জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ এ,কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন,
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায়।
এ সময়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায় তিনি তার বক্তব্যে বলেন, মননশীল সমাজ বা জাতি গঠনে মূল ভূমিকা রাখে বই পড়ার মাধ্যমে। পাঠ্যপুস্তক পড়াশোনার পাশাপাশি ভালো বই পড়ার চর্চা, উৎসাহ এবং তাগিদ দিতে হবে প্রতিটি পরিবার থেকে। বিশেষ করে আমাদের নতুন প্রজন্মদেরকে পাঠাভ্যাসের পরিবেশ সৃষ্টি করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে জনগণকে গ্রন্থগার মুখিকরা, পাঠাভ্যাস বৃদ্ধি এবং মননশীল সমাজগঠনে সরকারি -বেসরকারি গ্রন্থাগার গুলোর কার্যক্রম আরও গতিশীল করতে হবে। জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকা দৃঢ় করতে হবে। আমাদের সন্তানেরা যেন শুধুমাত্র মোবাইল আসক্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
বই মানুষের প্রকৃত বন্ধু, যা জ্ঞানের পরিধি বাড়ায় ও মানব সত্তাকে জাগ্রত করে। মনের খোরাক মেটানোর পাশাপাশি বই মানুষের অভিজ্ঞতা বৃদ্ধি করে নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করে। কালের পরিক্রমায় সভ্যতার সেতুবন্ধন হিসেবে গ্রন্থাগার কাজ করে। তথ্য প্রযুক্তির উৎকর্ষে বই সংরক্ষণ ও পড়ার অভ্যাস ক্রমেই হৃাস পাচ্ছে। সে পরিপ্রেক্ষিতে মানুষকে বই পড়ায় উৎসাহিত করতে ‘জাতীয় গ্রন্থগার দিবস ‘ পালন কার্যকর ভূমিকা রাখতে পারে।

এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সরকারি গণ গ্রন্থাগার, লাইব্রেরিয়ান মাসুমা নাজনীন ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন , লেখক অ্যাডভোকেট মাহবুবে খোদা টুটুল ।
অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, ব্র্যাক সিরাজগঞ্জের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোঃ রইস উদ্দিন, সিরাজগঞ্জের বীরমুক্তিযোদ্ধা মাহমুদুল হক পাঠাগারের সভাপতি ও দৈনিক সিরাজগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, শহীদ বীর মুক্তিযোদ্ধা আহসান উল হাবীব স্মৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন, সিরাজগঞ্জ শহীদ মুক্তিযোদ্ধা সোলায়মান স্মৃতি পাঠাগারের পরিচালক খুরশিদা খাতুন, রায়গঞ্জ সোনাখাড়া পাবলিক পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি এস.এম. শহ্ আলম, সলঙ্গা কেন্দ্রীয় গণপাঠাগারের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহমান, তাড়াশ উপজেলার গণপাঠাগারের প্রতিনিধি লেখক, সাংবাদিক কবি হাদিউল হৃদয় প্রমুখ।
এ অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ও তত্ত্বাবধানে ছিলেন, সিরাজগঞ্জ জেলা সরকারি গণ গ্রন্থাগারের জুনিয়র লাইব্রেরীয়ান মোঃ সজীব আহম্মেদ, কেয়ারটেকার মোঃ আব্দুল হান্নান , অফিস সহায়ক মোঃ রঞ্জু মিয়া সহ কর্মকর্তা-কর্মচারীগণ, বিভিন্ন লাইব্রেরী সভাপতি, প্রতিনিধি গণ, পাঠক, অভিভাবক, সুধীজন, সাংবাদিক সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

54


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর