বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সলঙ্গার নলকায় শেখ হাসিনার জন্মদিন পালিত কোটচাঁদপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জম্মদিন পালন সিরাজগঞ্জে আসন্ন শারদীয় দূর্গা পূজা উপলক্ষে ডিও বিতরণ করলেন এমপি ডাঃ হাবিবে মিল্লাত ইসলামিক ফাউন্ডেশন সিরাজগঞ্জ ও জেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত গলাচিপায় শেখ হাসিনার শুভ জন্মদিনে শোভাযাত্রা ও র‌্যালি সিরাজগঞ্জে নানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৬ তম জন্মদিন পালিত। রাজাপুরে প্রধানমন্ত্রী’র জন্মদিন উপলক্ষে ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত সিংড়ায় আওয়ামীলীগের আয়োজনে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন পালন সিংড়ায় ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় বাবা-ছেলে গ্রেফতার

২ কেজির আটার প্যাকেট ৪৩ টাকা

কলমের বার্তা ডেস্ক :
  • সময় কাল : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ১১ বার পড়া হয়েছে।

ভর্তুকি মূল্যে চালের পর নিম্ন আয়ের মানুষদের জন্য বাজারদরের চেয়ে কমে আটা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাজারদরের এক তৃতীয়াংশ দরে পাওয়া যাবে এই পণ্য।
সরকারের ওএমএস কার্যক্রমের মাধ্যমে ঢাকা মহানগরীতে ৪৩ টাকায় ২ কেজির আটার প্যাকেট বিক্রি করা হবে। আগামী ১ অক্টোবর থেকে মহানগরীর ১৯৭ টি ওএমএস পয়েন্টে পাওয়া যাবে এই আটা। একজন ক্রেতা নিতে পারবেন সর্বোচ্চ দুই প্যাকেট।

ঢাকার বাইরে বিক্রি হবে খোলা আটা। এর দাম হবে আরও কম, প্রতি কেজি ১৮ টাকা, যার বাজারদর এখন ৬০ থেকে ৬২ টাকা। এই আটা একেকজন কিনতে পারবেন পাঁচ কেজি করে। খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

বর্তমানে বাজারে প্যাকেটজাত যে আটা বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিক্রি করছে সেগুলোর মধ্যে ২ কেজির প্যাকেট বিক্রি হচ্ছে ১২৬ থেকে ১৪০ টাকার মধ্যে। খাদ্য সচিব বলেন, ‘আগামী ১ অক্টোবর থেকে আমরা ৮৯১ টি ওএমএস কেন্দ্রে সারা দেশে সিটি করপোরেশন, জেলা সদর ও পৌরসভায় আটা সরবরাহ করছি। এর মধ্যে যেগুলো প্যাকেটজাত সেগুলো ঢাকা শহরেই পাওয়া যাবে, ২ কেজি করে প্যাকেট।’

তিনি বলেন, ‘একটি চিন্তা যে আটার দাম বাড়ানো হবে কি না। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে তা হচ্ছে না। এটা দেয়া হচ্ছে একদম ভর্তুর্কি মূল্যে।’ ঢাকার বাইরে আপাতত খোলা আটা বিক্রি করা হলেও ভবিষ্যতে সারা দেশেই প্যাকেটজাত আটা পাওয়া যাবে। আগামী এক বছরের মধ্যে এটা বাস্তবায়ন করা হবে।

গত ফেব্রুয়ারির শেষে ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বজুড়ে যেসব খাদ্যপণ্যের দাম অনেক বেড়েছে, তার মধ্যে একটি হলো গম। পাশাপাশি বিশ্ববাজারে গম বিক্রিও কমিয়ে দিয়েছে বেশ কিছু দেশ। বিশ্বে সবচেয়ে বেশি গম রপ্তানিকারক রাশিয়া ও ইউক্রেন থেকে কয়েক মাস কোনো গম যায়নি দেশের বাইরে। তবে যুদ্ধের মধ্যেও একটি সমঝোতার মাধ্যমে এখন গম পাঠানো হচ্ছে। এরপর দাম কিছুটা কমেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ ।  About Us | Contact Us | Terms & Conditions | Privacy Policy
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102