শিরোনামঃ
ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ঝিকরগাছায় জমি দখলে বাধা দেয়ায় একই পরিবারের ৫ জনকে মারপিট একঘরেই তিন প্রার্থী যশোরের শার্শায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ যশোরে অভিযানে মাদকসহ দুইজন আটক রক্ষা পেল প্রতারক চক্রের হাত থেকে প্রায় ৩০০ অভিবাসী নারী-পুরুষ আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত কর্মপরিধি বাড়ছে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের উত্তরের যোগাযোগে আসবে গতি চট্টগ্রাম বন্দরে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্ট গ্রুপ হেমায়েতপুরে হবে বহুতল টার্মিনাল

আশরাফুল হক, লালমনিরহাট:

চিকিৎসা সেবা থেকে বঞ্চিত-গণপিটিশন দাখিল ও এলাকাবাসীর মানববন্ধন!

কলমের বার্তা / ২১৭ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ২৪ জুলাই, ২০২২

একজন স্ব-জাতিয় ডাক্তার তৌফিকের আহম্মেদের অত্যাচারে কোন ডাক্তারই চাকুরী করতে চান না লালমনিরহাটের আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এ কারনেই দীর্ঘদিন থেকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত আদিতমারী উপজেলাবাসাী।

এমনই অভিযোগ পাওয়া গেছে জেলার আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌফিক আহমেদের বিরুদ্ধে।

ডাঃ তৌফিক আহম্মেদের সীমাহীন দূর্নীতির কারণে চিকিৎসা সেবা নিতে আসা রোগী, রোগীর আত্মীয়-স্বজন ও স্থানীয় সচেতন মহলসহ প্রায় শতাধিক সাধারণ মানুষ গণ সাক্ষরিত একটি লিখিত অভিযোগ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় বরাবরে।

২৩ জুলাই বিকালে লালমনিরহাট সিভিল সার্জন (সিএস) ডাঃ নির্মলেন্দু রায় গণ পিটিশনসহ একটি অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে বলেন, শতাধিক ব্যক্তির স্বাক্ষরিত একটি গণ-পিটিশন ও একটি অভিযোগের কপি পেয়েছি। খুব তারাতারি একটি তদন্ত টিম গঠন করে বিষয়টি তদন্ত করে রিপোর্ট স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রেরন করা হবে।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, জেলার আদিতমারী উপজেলা’র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌফিক আহম্মেদ যার কোড নং-১৩৩৩১২। কর্মহীন দুর্নীতি ও কর্মচারীদের সাথে দুর্ব্যবহার গালাগালি ও অসৌজন্যমূলক আচরণ এমন এক পর্যায় এসে দাড়িয়েছে যার কারনে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে আদিতমারী উপজেলাবাসী।

স্বাস্থ্য মন্ত্রী ও সিভিল সার্জনের কাছে গণপিটিশন দাখিল কারী আজিজুল ইসলাম বলেন, লালমনিরহাট -একজন স্ব-জাতিয় ডাক্তার তৌফিক আহম্মেদের অত্যাচার ও দুর্ব্যবহারে কোন ডাক্তারই চাকুরী করতে চান না আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। তাই এ উপজেলার সাধারণ মানুষের পক্ষ থেকে আমরা কয়েকজন এলাকাবাসী, চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা, রোগীর আত্নীয় স্বজনরা, এলাকার সচেতনমহল সহ-প্রায় শতাধিক সাধারণ মানুষের গণ সাক্ষরিত একটি লিখিত অভিযোগ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে দিয়েছি।

২৪ জুলাই দুপুরে আদিতমারী উপজেলার ৪শতাধিক সাধারণ মানুষ ও স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারীসহ লালমনি-বুড়িমাড়ী মহা-সড়কে ডাঃ তৌফিক আহম্মেদের বিভিন্ন অপকর্মের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তাগন বলেন, ডাঃ তৌফিক আহমেদ ক্যাপসুল সপ্তাহে ভ্যাট ট্যাক্সের কথা বলে ১৫% টাকা কর্তন করে আত্মসাত, জাতীয় পুষ্টি সপ্তাহের সরকারের একটি নির্দিষ্ট সময় দিয়ে সারা বাংলাদেশে তা একযোগে পালন করার নির্দেশ থাকলেও নামমাত্র রেজুলেশন করে পুষ্টি সপ্তাহের অর্থ উত্তোলন, সাত দিনের কার্যক্রম একদিনে শেষ করণ, যানবাহন গ্যারেজ নির্মানের কথা বলে, আদিতমারী হাসপাতালের ৩০টি মেহগনী গাছ বন বিভাগের অনুমতি ব্যতিরেকে কর্তনসহ নানা অনিয়মের কথা তুলে ধরেন।

তাছাড়াও তার জন্য বরাদ্দ সরকারি গাড়িটি ব্যবহার করে ব্যক্তিগত কাজ, ভ্রমণ ও আত্মীয়-স্বজনের কাজে ব্যবহারসহ মেরামত করার নাম করে অর্থ আত্মসাত করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এদিকে লিখিত অভিযোগ স্বাক্ষরকারী হোসাইন নদিমুল আলম, আশরাফুল, মাহফুজার, আলামিন মুন্না, ইব্রাহিম মিয়া, আব্দুস সামাদ, এবিএম রেজাউল করিম, লাভলু মিয়া, হাবিবুর রহমান, আবুল কালাম, মোফাজ্জল হোসেন, আবু সাঈদ নয়ন, সাইদুল হক এবং সেবা প্রত্যাশী রোগী, রোগীর আত্মীয়-স্বজনসহ শতাধিক সাধারন মানুষের দাবি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসপাতালের উন্নয়নের কথা বলে উল্লেখিত অভিযোগহ নানাভাবে দূর্নীতি করছে। তাই বিষয়গুলোর সুষ্ঠু তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্হা নেওয়ার দাবী জানাচ্ছি।

এছাড়াও নিয়মানুযায়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর অফিস শনিবার হতে বৃহস্পতিবার পর্যন্ত খোলা থাকলেও তা মানেন না ওই কর্মকর্তা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই প্রতি শনিবার অফিস বন্ধ রাখেন বলেও অভিযোগ তার বিরুদ্ধে।

সূত্রমতে, সিবিএইচসি হতে ২০২১-২০২২ অর্থ বছরে বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৭ লক্ষ ৫৪ হাজার টাকা পিট
নির্মাণের জন্য বরাদ্দ প্রদান করে স্থানীয় কোটেশনের মাধ্যমে নির্মাণের আদেশ প্রদান করেন। তবে আদেশ না মেনে তিনি বিনা কোটেশনে তার বন্ধু রংপুর গংগাচড়ার মাধ্যমে নামমাত্র কোটেশনে পিট নির্মাণের কাজ করেন এবং কাজ শেষ হওয়ার পূর্বেই টাকা উত্তোলন করে ভাগ বাটোয়ারা করে নিয়ে নেন। যেটি তদন্ত করলে সত্যতা পাওয়া যাবে বলে দাবি অভিযোগকারীদের। এছাড়া করোনা টিকা প্রদানে টিকাদান কর্মী ও স্বেচ্ছাসেবী কর্মীদের ভাতায় কোন ধরনের ভ্যাট ট্যাক্স না থাকলেও
তিনি ১৫% টাকা কর্তন করে তা আত্মসাত করেন।

আদিতমারী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌফিক আহমেদের নিকট এ সব বিষয়ে জানতে চাওয়া হলে তিনি এ সব বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি। তিনি আরও বলেন, এ ধরনের গণ পিটিশনের কপি আমি পাইনি।

এ বিষয়ে লালমনিরহাটের সিভিল সার্জন, ডাঃ নির্মলেন্দু রায় জানান, ডাঃ তৌফিক আহমেদের বিরুদ্ধে গণ পিটিশনসহ একটি অভিযোগের কপি পেয়েছি। খুব তারাতারি তদন্ত টিম গঠন করে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

 

87


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর