শিরোনামঃ
লালমনিরহাটে বিএসএফের গুলিতে ইউপি সদস্য আহত গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু,আহত ৬ বাংলাদেশী কোনাবাড়ীতে অটোরিক্সার চাপায় ৩ বছরের শিশু মৃত্যু দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ লালমনিরহাটে বরেন্দ্র সেচ পাম্পের পিলার ভেঙে স্কুল ছাত্রের মৃত্যু! বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা রেমিট্যান্সে সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার লালমনিরহাটে বাংলাদেশি এক যুবককে ধরে নিয়ে গেছে বিএসএফ ম্যানেজারকে বেঁধে রেখে টাকা দোকানের চাবি ছিনতাইয়ের অভিযোগ! কাজিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন কোনাবাড়িতে অটো‌রিক্সা চালককে পি‌টিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার -২ বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের

জুনে আসছে আরও দুই সেট মেট্রো রেল

কলমের বার্তা / ১৭৫ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৩০ মে, ২০২২

ডিএমটিসিএল-এর ফেসবুক পেজে বলা হয়েছে, ১৩ ও ১৪তম সেট ট্রেন উত্তরা ডিপোতে পৌঁছানোর সম্ভাব্য সময় জুনের প্রথম সপ্তাহ। আগের ১২ সেট ট্রেনের ফাংশনাল টেস্ট চলছে।

দেশের প্রথম মেট্রোরেলের ১২ সেট ট্রেন ইতিমধ্যে উত্তরার ডিপোতে পৌছেছে। আগামী জুন মাসের মধ্যে আরও দুই সেট ট্রেন ডিপোতে আসবে। এরই মধ্যে মেট্রোর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) তাদের ফেসবুক পেজে এ তথ্য দিয়েছে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে মোট ২৪ সেট ট্রেন চলবে। ডিএমটিসিএল-এর ফেসবুক পেজে বলা হয়েছে, ১৩ ও ১৪তম সেট ট্রেন উত্তরা ডিপোতে পৌঁছানোর সম্ভাব্য সময় জুনের প্রথম সপ্তাহ। গত ৬ এপ্রিল জাপানের কোবে বন্দর থেকে নবম চালানের এ ‍দুই সেট ট্রেনবাহী জাহাজটি রওনা হয়ে ২৯ এপ্রিল মোংলা বন্দরে পৌঁছায়।

একেকটি ট্রেন ডিপোতে প্রবেশের পর নানা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। ২০২১ সালের ১১ মে দেশে প্রথম বিদ্যুৎ চালিত মেট্রো ট্রেন প্রদর্শন করা হয়। ডিপোর ভেতরে প্রথম সেট ট্রেনের ফাংশনাল টেস্ট শুরু হয়।

ডিএমটিসিএল বলছে, বর্তমানে ডিপোতে যে সব মেট্রো ট্রেন রয়েছে সেগুলোর পর্যায়ক্রমে ফাংশনাল টেস্ট চলছে। গত বছরের ২৯ আগস্ট ভায়াডাক্টের উপর মেইন লাইনে প্রথম মেট্রো ট্রেনের পারফরমেন্স টেস্ট করা হয়। এরপর ১২ ডিসেম্বর আগারগাঁও মেট্রোরেল স্টেশন পর্যন্ত পারফরমেন্স টেস্ট করা হয়। মেট্রো ট্রেনগুলোর পর্যায়ক্রমে ফাংশনাল টেস্ট, পারফরমেন্স টেস্ট, ইন্টিগ্রেটেড টেস্ট ও যাত্রীবিহীন ট্রায়াল রান শেষে আগামী ডিসেম্বরে বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালুর পরিকল্পনা করা হয়েছে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাওয়ার কথা থাকলেও প্রথম দফায় সরকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করার উদ্যোগ নিয়েছে আগামী ডিসেম্বরে। প্রথমে এ রুটে চলবে ১২ সেট ট্রেন। এর মধ্যে ট্রেনগুলোর পরীক্ষা নিরীক্ষা শেষের দিকে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের কাজ হয়েছে ৯২ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ হয়েছে ৭৮ শতাংশ। রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহের অগ্রগতি ৭৯ শতাংশ। আর পুরো প্রকল্পের অগ্রগতি হয়েছে প্রায় ৭৯ শতাংশ।

87


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর