শিরোনামঃ
উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত কর্মপরিধি বাড়ছে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের উত্তরের যোগাযোগে আসবে গতি চট্টগ্রাম বন্দরে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্ট গ্রুপ হেমায়েতপুরে হবে বহুতল টার্মিনাল চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত দেশকে আরও এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ছিল একটা জাগরণ : নানক শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন বৈদেশিক ঋণের প্রকল্পে বিশেষ নজর দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ উল্লাপাড়ায় ব্র্যাকের সহায়তায় অতিদরিদ্র সদস্যদের মাঝে ষাড় গরু বিতরণ যে কারণে বাতিল হলো জামিল হাসানের প্রার্থীতা দেশি শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচনে সফলতা একক গ্রাহকের ঋণসীমা অতিক্রম না করতে নির্দেশ ব্যাংকগুলোকে

সোহেল রানা সোহাগ:

তাড়াশে কৃষকদের মাঝে নায্যমুল্যে সার পৌছে দিতে কঠোর মনিটরিং করছে কৃষি বিভাগ

কলমের বার্তা / ২৪৩ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

সিরাজগঞ্জের তাড়াশে উপজেলা কৃষি অফিস থেকে ডিলারদের বরাদ্দকৃত রাসায়নিক সার উত্তোলন ও সঠিক দামে বিক্রি ব্যবস্থা কঠোর ভাবে তদারকি করা হচ্ছে ৷ চলতি রোপা আমন মৌসুমে যেন কোন ভাবেই সারের কৃত্রিম সংকট ও কৃষকের কাছ থেকে অতিরিক্ত মুনাফা নিতে না পারে সে বিষয়ে সজাগ রয়েছেন কৃষি বিভাগ। তাড়াশ উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে , উপজেলায় বি সি আই সি এর ১২ জন এবং বিএডিসি’র ১৭ জন রাসায়নিক সার ডিলার রয়েছেন৷সেই সাথে এ উপজেলায় মোট ৭২ জন খুচরা সার বিক্রেতা নিয়মিত সার বিক্রি করে আসছেন।

চলতি সেপ্টেম্বর মাসে রাসায়নিক সার বরাদ্দের পরিমাণ ইউরিয়া ৫ শ ৮৯ মেট্রিক টন , টিএসপি ৯০ মেট্রিক টন , ডিএপি ২ শ ১৪ মেট্রিক টন ও এমওপি ১ শ ১৯ মেট্রিক টন সার বরাদ্দ পাওয়া গেছে ৷প্রতি কেজি সারের বিক্রি দাম ইউরিয়া ২২ টাকা, টিএসপি ২২ টাকা , ডিএপি ১৬ টাকা ও এমওপি ১৫ টাকা করে বাজারে বিক্রি করা হচ্ছে। আর এ বরাদ্দকৃত সার যেন কৃষকেরা সঠিক মুল্যে কোন প্রকার বিরম্বনা ছাড়াই পায় সে জন্য প্রতিটা ডিলারের ঘরে সার্বক্ষনিক তদারকি করে চলছে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন। আর উপজেলা কৃষি অফিসার লুৎফুন্নাহার লুনার নেতৃত্বে অতিরিক্ত কৃষি অফিসার মোঃ আব্দুল্লাহ আল মামুন ও কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আব্দুল মমিন কঠোর ভাবে মনিটরিং করছেন। কোথাও কোন প্রকার অনিয়মের প্রমান পাওয়ার সঙ্গে সঙ্গে নিবার্হী ম্যাজিস্ট্রেট এর মধ্যমে ব্যবস্থা গ্রহনও করা হচ্ছে। কৃষি বিভাগের এমন তদারকিতে অনেকটা খুশি এ এলাকার কৃষকেরা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা বলেন, তাড়াশ উপজেলায় সব ধরণের রাসায়নিক সারের পর্যাপ্ত পরিমাণ মজুদ আছে ৷ কোনো প্রকার সংকট নেই ৷ ডিলারদের বরাদ্দকৃত সার সঠিক পরিমাণ উত্তোলন এবং বিক্রি ব্যবস্থা আমরা নিয়মিত মনিটরিং করছি ৷ এছাড়া কৃষকদের কাছে সার বিক্রি করে রশিদ দেওয়া নিশ্চিত করা হয়েছে ৷ সরকারী দামের চেয়ে বেশী দামে সার বিক্রি করা হলে সংশ্লিষ্ট বিক্রেতার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি ৷

উল্লেখ্যঃ তাড়াশ উপজেলায় এ বছর ১২ হাজার ৯ শ ৭ হেক্টর রোপা আমন ধানের লক্ষ্য মাত্রা নির্ধারন করেছে কৃষি বিভাগ। বন্যার পানি কম থাকায় রোপা আমন ধানের লক্ষ্যমাত্রার বেশি অর্জিত হবে বলে ধারনা করছেন কৃষি বিভাগ।

 

108


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর