শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক

কলমের বার্তা / ১৩০ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

তিন দিনের সফরে আগামী ৬ সেপ্টেম্বর নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে তিনি এ সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সর্বশেষ ভারত সফরে এই দিনক্ষণ চূড়ান্ত হয়। এখন সফরসূচি চূড়ান্ত করার কাজ করছে ঢাকা ও দিল্লির কর্মকর্তারা। সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন-জেসিসি বৈঠক গত রবিবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দেন। সেখানেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে আলোচনা হয়। এখানেই ৬, ৭ ও ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সফরের সম্ভাব্য দিনক্ষণ চূড়ান্ত করা হয়। জেসিসি বৈঠক শেষে ফিরে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রীর ভারত সফরের তারিখ ঠিক করেছি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে।

পরবর্তীতে তিনি আবার জাতিসংঘে যাবেন। আগস্টে তো যাওয়া যাবে না। আর মাত্র জুলাই আছে। আমরা মনে করি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ বা ওই সময়টায় প্রথম ১০ দিন কনভিনিয়েন্ট টাইম (সুবিধাজনক সময়)। তারাও (ভারত) সেভাবে একটা তারিখ দিয়েছে, ওয়ার্কিং ডেট দিয়েছে। এখন প্রধানমন্ত্রীর দফতর যদি সেটায় রাজি হয়, তাহলে তা পালন করা হবে। প্রধানমন্ত্রীর ভারত সফর ঘিরে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান মোমেন। আর সেগুলো নিয়ে জেসিসিতে আলাপও হয়েছে জানিয়ে মোমেন বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে আমরা অনেক সিদ্ধান্ত নিয়েছি। সেগুলো বাস্তবায়ন করব।

সেটার আলাপ আমরা জেসিসিতে করেছি। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নিচ্ছে দুই দেশের কর্মকর্তারা। এর মধ্যে অভিন্ন নদীগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর সফরের আগে জেআরসি বৈঠকের চিন্তাও করা হচ্ছে। পাশাপাশি নতুন বাণিজ্য চুক্তি নিয়েও আলোচনা চলছে দুই দেশের। এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে শীর্ষ সফরের আগে সচিব পর্যায়ের বেশ কয়েকটি সফর বিনিময়েও কথাও জানিয়েছেন কূটনৈতিক সূত্রগুলো। প্রধানমন্ত্রী তার সফরে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। পাশাপাশি তিনি ভারতের নতুন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

79


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর