শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

দেশের প্রথম অত্যাধুনিক সমুদ্র গবেষণা কেন্দ্র চবিতে

কলমের বার্তা / ৯৪ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ৩ জুন, ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নির্মিত হয়েছে দেশের প্রথম অত্যাধুনিক সমুদ্র গবেষণা কেন্দ্র মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। আগামীকাল রোববার সেই গবেষণা প্রকল্পটি উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি।

গতকাল শুক্রবার বিকাল সাড়ে চারটায় চবি উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার।

তিনি বলেন, আগামীকাল মন্ত্রী ক্যাম্পাসে আসবেন। এ উপলক্ষে আমরা যাবতীয় প্রস্তুতি নিয়েছি। এদিন প্রথম পর্বে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অংশগ্রহণ এবং দ্বিতীয় পর্বে মেরিন সাইন্সেস অ্যান্ড ফিশারিজের একাডেমিক ভবন উদ্বোধন করবেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, অনুষ্ঠানের প্রথম পর্ব রোববার সকাল সাড়ে ১১টায় সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ সময় ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শিরোনাম সেমিনারে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মুখ্য আলোচক থাকবেন চবি বঙ্গবন্ধু চেয়ার, ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন চবি উপ–উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। বিশেষ অতিথি থাকবেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক এবং চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

এরপর দ্বিতীয় পর্ব দুপুর দেড়টায় মেরিন সায়েন্সস অ্যান্ড ফিসারিজ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত একাডেমিক ভবনের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সম্পূর্ণ অত্যাধুনিক নবনির্মিত মেরিন সায়েন্স অনুষদ ৫ তলা বিশিষ্ট ভবনে ১টি ইনস্টিটিউট ও ২টি ডিপার্টমেন্টের থাকবে মোট ৫৬টি কক্ষ। টিচার্স ব্লকে আছে ৩৫টি কক্ষ। আরও আছে মেরিন একুরিয়াম ভবন। গবেষণার সুবিধার্থে সামুদ্রিক নানা পর্বের নানা গোত্রের প্রাণী থাকবে এ একুরিয়ামে। একুরিয়ামের পাশাপাশি একটি হ্যাচারিও রয়েছে এই অনুষদের অধীনে।

প্রতিটি ইনস্টিটিউট ও ডিপার্টমেন্টের জন্য থাকবে অত্যাধুনিক ল্যাব। একটি কমন স্পেসের পাশাপাশি শিক্ষক শিক্ষার্থীদের জন্য আলাদা ক্যান্টিন থাকবে এ অনুষদ ভবনে। শিক্ষক শিক্ষার্থীদের প্রার্থনার জন্য থাকবে নামাজের কক্ষ। অনুষদ এলাকায় রয়েছে একটি লেক যেখানে শিক্ষার্থীরা সাঁতার কাটতে পারবেন।

অত্যাধুনিক এই অনুষদের অন্যতম আকর্ষণীয় বিষয়ের মধ্যে রয়েছে সোলার সিস্টেম। নির্দিষ্ট ভবনের ছাদে সোলার প্যানেলগুলো বসানো থাকবে যা থেকে অনুষদের মোট চাহিদার ৬০ শতাংশ বিদ্যুৎই পাওয়া যাবে। বাকি ৪০ শতাংশ বিদ্যুৎ বিশ্ববিদ্যালয় সরবরাহ করবে।

মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. শফিকুল ইসলাম জানান, এ অনুষদের অধীনে বর্তমানে মেরিন সায়েন্স ইন্সটিটিউট, ওশানোগ্রাফি বিভাগ ও ফিশারিজ বিভাগের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া আরো নতুন দুটি বিভাগ অনুষদের অধীনে যুক্ত করার প্রক্রিয়াও চলমান রয়েছে বলে জানান তিনি।

107


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর