শিরোনামঃ
উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত কর্মপরিধি বাড়ছে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের উত্তরের যোগাযোগে আসবে গতি চট্টগ্রাম বন্দরে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্ট গ্রুপ হেমায়েতপুরে হবে বহুতল টার্মিনাল চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত দেশকে আরও এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ছিল একটা জাগরণ : নানক শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন বৈদেশিক ঋণের প্রকল্পে বিশেষ নজর দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ উল্লাপাড়ায় ব্র্যাকের সহায়তায় অতিদরিদ্র সদস্যদের মাঝে ষাড় গরু বিতরণ যে কারণে বাতিল হলো জামিল হাসানের প্রার্থীতা দেশি শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচনে সফলতা একক গ্রাহকের ঋণসীমা অতিক্রম না করতে নির্দেশ ব্যাংকগুলোকে

নাই নাই করেও রিজার্ভ ৪,০০০ কোটি ডলার

কলমের বার্তা / ১০৭ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখনো ভালো আছে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৭০০ কোটি মার্কিন ডলার। এখন নাই নাই করেও রিজার্ভ চার হাজার কোটি ডলার।বুধবার ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত ও অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী এ সব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘চার হাজার কোটি ডলারের রিজার্ভ কিন্তু আগে কখনো ছিল না। আমাদের সরকারের তিন মাসের মাথায় রিজার্ভ ৭০০ কোটি থেকে ১ হাজার কোটি ডলারে ওঠে। সেখান থেকে বছরে বছরে বেড়ে হলো ৪ হাজার ৮০০ কোটি ডলার। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করার কিছু নেই বলেও মনে করেন অর্থমন্ত্রী।

বাংলাদেশের রিজার্ভের হিসাব পদ্ধতি নিয়ে আইএমএফের প্রশ্ন রয়েছে। প্রকৃত রিজার্ভ অর্থমন্ত্রীর দেওয়া তথ্যের চেয়ে আরও কম। এ নিয়ে জানতে চাইলে আইএমএফের সঙ্গে দ্বিমত পোষণ করে অর্থমন্ত্রী বলেন, রিজার্ভের হিসাব বিভিন্ন দেশ যেভাবে করে, বাংলাদেশও সেভাবেই করছে এবং সেভাবেই করে যাবে।

জানা গেছে, আইএমএফ থেকে বাজেট সহায়তা হিসেবে ৩ বছরের জন্য ৪৫০ কোটি ডলার ঋণ নেওয়ার আলোচনা চলছে। কিছুদিনের মধ্যে এ ব্যাপারে আনুষ্ঠানিক চিঠি পাঠানো হবে আইএমএফে।

মূল্যস্ফীতি নিয়েও কথা বলেন অর্থমন্ত্রী। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গতকাল মঙ্গলবার জানিয়েছে, পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে জুনে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে সাত দশমিক ৫৬ শতাংশ। এ হার গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ।

মূল্যস্ফীতির হারের বিষয়টি সাংবাদিকেরা ভিন্নভাবে মূল্যায়ন করছেন বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। বলেন, ‘মূল্যস্ফীতি মাসের ভিত্তিতে হিসাব করা হচ্ছে। অথচ এটা হবে এক বছরের গড় মূল্যস্ফীতি। এখন গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৯ শতাংশ। এক মাসের ৭ দশমিক ৫৬ শতাংশ নিয়ে আমরা আতঙ্কিত হয়ে গেছি। ২০০৯ সালে আওয়ামী লীগ দায়িত্বভার নেওয়ার সময় মূল্যস্ফীতি ছিল ১২ দশমিক ৩ শতাংশ।’

সাংবাদিকদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘আপনারা যেগুলো বলেন, আরও সত্যি কথা বলা উচিত। মূল্যস্ফীতি কখনো দৈনিক ভিত্তিতে হয় না, সাপ্তাহিক ভিত্তিতেও হয় না। মূল্যস্ফীতি মানে হচ্ছে বছরের গড় মূল্যস্ফীতি

69


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর