শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

পদ্মা সেতু আলোয় উদ্ভাসিত, সব বাতি জ্বলেছে

কলমের বার্তা / ১৫৫ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ১১ জুন, ২০২২

বাস্তবে রূপ নেওয়া স্বপ্নের পদ্মা সেতু এখন আলোয় উদ্ভাসিত। শুক্রবার সেতুর মাওয়া প্রান্তের ৬২টি ল্যাম্পপোস্টের বাতি পরীক্ষামূলকভাবে জ্বালানো হয়েছে। এর মধ্যে মূল সেতু ও ভায়াডাক্টের ৪১৫টি বাতির সবকটি জ্বালানো সম্পন্ন হয়েছে।

প্রকল্পের সহকারী তড়িৎ প্রকৌশলী সাদ্দাম হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, মাওয়া আপস্টিমের ৪০টি এবং মাওয়া নর্থ ভায়াডাক্টের ২২টি বাতি জ্বালানো হয়েছে। এর মাধ্যমে সেতু আলোকিত করতে বাতির পরীক্ষামূলক প্রজ্জ্বলন সম্পন্ন হয়েছে।

গত শনিবার ২৪টি ল্যাম্পপোস্টে বাতি প্রজ্জ্বলনের কাজ শুরু হয়। রোববার ১৮টি, সোমবার ৪২টি, মঙ্গলবার ১৪৮টি, বুধববার ৬৪টি এবং বৃহস্পতিবার ৫৭টি বাতি জ্বালানো হয়। আগামী ২৫ জুন পদ্মা সেতুতে যান চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন শুধু সেতুতে রেলিং স্থাপনের কাজ বাকি।

২০২১ সালের ২৫ নভেম্বর মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে ল্যাম্পপোস্ট স্থাপন শুরু হয়। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুতে ল্যাম্প পোস্ট ৩২৮টি। জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি ও মাওয়া প্রান্তের ৪১টি ল্যাম্প পোস্ট রয়েছে।

প্রকল্প সূত্র জানিয়েছে, ঘণ্টায় ২০০ কিলোমিটার গতির ঝড়েও টিকে থাকবে চীনে তৈরি এসব ল্যাম্প পোস্ট। ফিলিপস কোম্পানির ১৭৫ ওয়াটের নিউট্রাল সাদা আলোর বাতি লাগানো হয়েছে। ভায়াডাক্ট থেকে মাওয়া প্রান্তের টোল প্লাজা পর্যন্ত সংযোগ সড়ক আলোকিত করতে ১০৩টি এবং জাজিরা প্রান্তের সংযোগ সড়কে ৯৭টি ল্যাম্প পোস্ট বসানো হয়েছে। প্রতিটি ল্যাম্পপোস্টের উচ্চতা ১১ দশমিক ২ মিটার, ওজন ২৭৫ কেজি। একটি থেকে আরেকটির দূরত্ব ৩৭ দশমিক পাঁচ মিটার।

79


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর