শিরোনামঃ
বিদেশিদের ভিসার মেয়াদ কমছে ঈদের আগেই ‘সুখবরের’ আশা : জিম্মি নাবিক উদ্ধারে আলোচনায় অগ্রগতি কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন ভুটানের রাজার কারওয়ানবাজার স্থানান্তর প্রক্রিয়া শুরু ডলার সংকট কাটছে উপজেলা নির্বাচনে কঠোর নির্দেশনা অ্যানেসথেসিয়ার ওষুধ পরিবর্তন করার নির্দেশ মন্ত্রণালয়ের এক ইসরাইলির পুরস্কার গ্রহণ করে ড. ইউনূস গণহত্যার পক্ষ নিয়েছেন: পররাষ্ট্রমন্ত্রী বদলে যাচ্ছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক এলডিসি থেকে উত্তরণের পর সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন: প্রধানমন্ত্রী একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প

প্রত্যেকে অন্তত একটি করে গাছ লাগান : বিশ্ব পরিবেশ দিবসে প্রধানমন্ত্রী

কলমের বার্তা / ৪৭ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাংলাদেশকে রক্ষায় প্রত্যেককে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমি দেশের প্রতিটি মানুষকে তিনটি করে গাছ লাগানোর অনুরোধ করতে চাই। যদি তাও সম্ভব না হয়, তবে অন্তত একটি করে গাছ লাগান। শিক্ষার্থীদের এ বিষয়ে ব্যাপক ভূমিকা রাখতে হবে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গতকাল সোমবার সকালে গণভবন প্রাঙ্গণে বৃক্ষরোপণকালে এ আহ্বান জানান তিনি।
এ সময় উপস্থিত ছিলেন- আইনমন্ত্রী আনিসুল হক, পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন ও পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ।
‘পরিবেশ মেলা-২০২৩’, ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান’ ও ‘বৃক্ষমেলা-২০২৩’-এর উদ্বোধনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী গণভবন প্রাঙ্গণে তিনটি চারা রোপণ করেন। এ সময় তিনি বলেন, আমি বাংলাদেশের পরিবেশ রক্ষায় সবার প্রতি আহ্বান জানাচ্ছি। কারণ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে রক্ষা করা আমাদের কর্তব্য। আজ বিশ্ব পরিবেশ দিবসে আমি গাছ লাগিয়েছি। আমি আশা করি বাংলাদেশের সবাই এটি অনুসরণ করবেন। প্রত্যেকে অন্তত একটি করে গাছ লাগান। তিনি বলেন, বাংলাদেশ যেন আরো সুন্দর, সবুজ ও উন্নত হয় সেজন্য আমরা ব্যাপকভাবে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছি। আমি চাই জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ যেন কোনো ক্ষতির সম্মুখীন না হয়। তাই সবাইকে গাছ লাগাতে বলছি। জিনিসপত্রের ঊর্ধ্বগতির ফলে ফলমূল, শাকসবজি ও অন্যান্য ফসল উৎপাদনের জন্য প্রতিটি স্থানে গাছ লাগাতে এবং প্রতিটি এলাকাকে উৎপাদনের আওতায় আনতে হবে।
এদিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে গতকাল থেকে শুরু হয়েছে ‘পরিবেশ মেলা’ ও ‘জাতীয় বৃক্ষমেলা-২০২৩’। পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত। বৃক্ষমেলা চলবে ৫ থেকে ২৬ জুন এবং ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত।
বিশ্ব পরিবেশ দিবসের এবারের প্রতিপাদ্য ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই প্রত্যেকে’। আর ‘পরিবেশ মেলা’র এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এবং জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য ‘গাছ লাগিয়ে যতœ করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’।
দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে যেখানে যেভাবে পারেন তিনটি করে গাছ লাগান, তা যদি না পারেন অন্তত একটি করে গাছ লাগান। আর ছাত্র-ছাত্রীদের আমি বলব, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সব জায়গায় গাছ লাগাতে পারেন। স্কুল, কলেজ বা বিভিন্ন প্রতিষ্ঠানে বাউন্ডারি ওয়াল দেয়া থাকে; এই ওয়ালের সঙ্গে সঙ্গে যদি আপনারা গাছ লাগান; দেখতেও সুন্দর লাগবে, পরিবেশও রক্ষা পাবে।

60


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর