শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

ফাস্ট ট্র্যাকে সাড়ে পাঁচ লাখ কর্মী নেবে মালয়েশিয়া

কলমের বার্তা / ৯৭ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩

নেপালের মতো একই নিয়মে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। একই সঙ্গে বিদ্যমান আইনে কোনো জটিলতা থাকলে তা উপেক্ষা করা হবে বলে বাংলাদেশের জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার নেতৃবৃন্দকে আশ্বস্ত করেছেন বাংলাদেশ সফররত মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল। গতকাল শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বায়রা নেতৃবৃন্দ সাক্ষাৎ করতে গেলে মন্ত্রী এ আশ্বাস দেন।

বায়রার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনটির প্রধান উপদেষ্টা মোহা. নূর আলী। প্রতিনিধিদলে আরও ছিলেন সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিয়াজ-উল-ইসলাম, মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, সাবেক মহাসচিব ও বর্তমান ইসি মেম্বার আলী হায়দার চৌধুরী, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বর্তমান ইসি মেম্বার শাহাদাত হোসাইন, ভাইস প্রেসিডেন্ট আবুল বারাকাত ভূঁইয়া, যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম ও অর্থ সম্পাদক মিজানুর রহমান।

বায়রা নেতারা মালয়েশিয়াগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার জটিলতা, ই-ভিসা, অটোরোটেশন ও মাইগ্রাম জটিলতার কথা মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। এ ছাড়া তারা নেপালের মতো করে বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার জন্য মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রস্তাব দেন। বায়রা নেতৃবৃন্দকে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নেপালের মতো বাংলাদেশের ক্ষেত্রেও একই নিয়ম হওয়া উচিত। অন্যান্য দেশ যে নিয়মে কর্মী পাঠায়, একই নিয়মে বাংলাদেশ থেকেও কর্মী নেওয়া হবে। তিনি বলেন, এ ক্ষেত্রে বিদ্যমান নিয়মে কোনো জটিলতা থাকলে সেটা উপেক্ষা করা হবে।

মালয়েশিয়া দ্রুত সময়ের মধ্যে সাড়ে পাঁচ লাখ কর্মী নিতে চায়। এ বিষয়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা দ্রুত (ফাস্ট ট্র্যাক) সাড়ে পাঁচ লাখ কর্মী নিতে চাই। আমরা শুনতে চাই, এ ক্ষেত্রে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থানমন্ত্রী কী বলেন।’

বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, ‘কী হয়েছে, কী হচ্ছে সেসব বিষয়ে মালয়েশিয়ার মন্ত্রী ভালোভাবেই অবগত আছেন। মন্ত্রী এ বিষয়ে পদক্ষেপ নেবেন, যাতে কম খরচে দ্রুত সময়ে সহজ পদ্ধতিতে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো যায়। এ বিষয়ে রবিবার (আজ) মালয়েশিয়ার মন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে।’

উল্লেখ্য, বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী নেওয়ার ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসনে গতকাল দুই দিনের সফরে বাংলাদেশে আসেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। এর অংশ হিসেবে গতকাল বায়রার নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন তিনি।

গতকাল শনিবার দুপুরে ঢাকায় এসে পৌঁছান সাইফুদ্দিন নাসুসন ইসমাইল। প্রথম দিন সেনাকল্যাণ ওভারসিজ এপ্লয়মেন্ট সার্ভিস লিমিটেডের সঙ্গে বৈঠক করেন। এরপর রাতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করেন তিনি। রবিবার সকালে শ্রমবাজার ইস্যুতে প্রবাসীকল্যাণমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক করবেন। দুপুরে মধ্যাহ্নভোজ শেষে তিনি মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেবেন।

84


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর