• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী সিরাজগঞ্জ সরকারি কলেজে নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন  সিরাজগঞ্জ সদরে ১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ও স্বাধীনতা দিবস উদযাপন তাড়াশে সার-কীটনাশক দোকানে দুর্ধষ চুরি

বদলে যাবে উত্তরাঞ্চলের চিত্রও

কলমের বার্তা / ১৪৪ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ২১ জুন, ২০২২

পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলে উন্নয়নের পাশাপাশি বদলে যাবে উত্তরাঞ্চলের চিত্রও। শিল্পবিপ্লব ঘটার পাশাপাশি সড়ক ও রেলপথে দীর্ঘদিনের ভোগান্তি থেকে রেহাই পাবেন এ অঞ্চলের মানুষ। পাকশীর পদ্মায় লালন শাহ সেতু ও সিরাজগঞ্জের যমুনায় বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাকের চাপ কমবে, যানজটও আর দীর্ঘ হবে না। খুলনা ও যশোর থেকে ঈশ্বরদী হয়ে ঢাকাগামী তিনটি ট্রেনেও যাত্রীর চাপ কমে স্বাভাবিক অবস্থায় চলে আসবে। বিশেষ করে ঈদ মৌসুমে ভোগান্তি কমবে।

দাশুড়িয়া ট্রাফিক মোড়ে সুপার সনি পরিবহনের ম্যানেজার বদিউজ্জামান বাচ্চু বলেন, খুলনা, বরিশাল, যশোর, ঝিনাইদহসহ দক্ষিণাঞ্চল থেকে প্রতিদিন শ্যামলী, ফাতেমা, জিয়াসহ কয়েকটি পরিবহনের প্রায় ১০০ যাত্রীবাহী বাস, মিনিবাসসহ দুই শতাধিক বাস ঈশ্বরদী হয়ে ঢাকা-টাঙ্গাইল অভিমুখে চলাচল করে। এ ছাড়া দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে দুই শতাধিক পণ্যবাহী ট্রাক চলাচল করে পাকশী লালন শাহ সেতু, ঈশ্বরদী ও বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকার পথে।

পরিবহন ব্যবসায়ী রফিকুল ইসলাম বাচ্চু বলেন, প্রতিদিন এই রুটে চলাচলরত বাস-ট্রাক মিলিয়ে ৪০০ থেকে ৫০০ যানবাহন চলবে পদ্মা সেতু দিয়ে। এতে সড়কের ওপর থেকে যানবাহনের চাপ কমবে। যানজটেরও সৃষ্টি হবে না।
ঈশ্বরদী নাগরিক কমিটির সদস্য সচিব মোস্তাক আহমেদ কিরণ বলেন, পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তরাঞ্চলের ব্যবসা-বাণিজ্যের বিকেন্দ্রীকরণের সুবিধা ভোগ করবে এ অঞ্চলের মানুষ। মোংলা বন্দর সচল হলে উত্তরাঞ্চলে শিল্পাঞ্চল বাড়বে।
ঈশ্বরদীর ইউএনও পিএম ইমরুল কায়েস বলেন, পদ্মা সেতু চালু হলে পাকশী লালন শাহ সেতু ও বঙ্গবন্ধু সেতুতে যানবাহনের চাপ কমবে। সড়কের বিশৃঙ্খল অবস্থার ইতিবাচক পরিবর্তন ঘটবে।

ঈশ্বরদী থানার ওসি অরবিন্দ সরকার বলেন, পদ্মা সেতু চালু হলে ঈশ্বরদী হয়ে উত্তরাঞ্চলের পথে যানবাহন চলাচল কমবে। সড়কের আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার ক্ষেত্রে পুলিশ আগের চেয়ে আরও বেশি ভূমিকা রাখতে পারবে।
রেলওয়ের পাকশী বিভাগীয় অফিসে খোঁজ নিয়ে জানা গেছে, খুলনা থেকে ঈশ্বরদী হয়ে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেস ট্রেন এবং যশোর থেকে ঢাকাগামী বেনাপোল এক্সপ্রেস ট্রেনে প্রতিদিন আসনে এক হাজার যাত্রী এবং আসনবিহীন আরও ৫০০সহ দেড় হাজার যাত্রী যাতায়াত করে। পদ্মা সেতু চালু হলে এই ট্রেনগুলোতে ঢাকা যাতায়াতের ক্ষেত্রে যাত্রীর চাপ কমবে।

পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন বলেন, দক্ষিণাঞ্চলের মানুষ চাইবে পদ্মা সেতু দিয়ে সড়ক পথে কম সময়ে যাতায়াত করতে। ফলে পদ্মা সেতু চালুর পর দক্ষিণাঞ্চল থেকে ঈশ্বরদী হয়ে রেলপথে ঢাকাগামী ট্রেনে যাত্রীর চাপ কিছুটা কমবে।

74


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর