শিরোনামঃ
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ আহত-৪ গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ আহত-৪ অবশেষে কারা মুক্ত হলেন মাওলানা মামুনুল হক সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন তাপদাহ উপেক্ষা করে ফসল কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার ফিলিপাইনে যাচ্ছে বাংলাদেশের হাইব্রিড ধানবীজ বেতাগীতে তীব্র গরমে তৃষ্ণার্তদের মাঝে ঠান্ডা পানি ও শরবত বিতরণ  হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে : ধর্মমন্ত্রী বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী ঢাকাকে পরিবেশ বান্ধব সুন্দর শহরে রূপান্তরিত করা হবে : রাজউক চেয়ারম্যান মে দিবস উপলক্ষে জাতীয় গার্মেন্টস শ্রমিকজোট বাংলাদেশ এর র‍্যালী ও আলোচনাসভা নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ. লীগকে আমন্ত্রণ বিজেপির ধান উৎপাদনে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে: পরিবেশমন্ত্রী দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার যতবার সরকারে এসেছি শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী বেসিস নিয়ে আব্দুল আজিজের ভবিষ্যৎ পরিকল্পনা কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রকার কারচুপি বরদাস্ত করবে না প্রশাসন

বাড়ির ছাদে বাগান করলে হোল্ডিং ট্যাক্সে ছাড়

কলমের বার্তা / ৫৮ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩

দেশের সিটি কর্পোরেশনগুলোর আওতায় থাকা বাড়ির ছাদে বাগান করলে ১০ শতাংশ গৃহকর (হোল্ডিং ট্যাক্স) ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে একটি পরিপত্র জারি করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। বুধবার সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন এলজিআরডি মন্ত্রী।

ডিএনসিসি সূত্রে জানা যায়, পরিকল্পিত ছাদবাগান মালিকদের গৃহকরে ছাড় দেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি এ বিষয়ে একাধিকবার মন্ত্রণালয় বরাবর চিঠিও দিয়েছেন। তারই দাবির পরিপ্রেক্ষিতে সকল সিটি কর্পোরেশনকে এই সুবিধা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, একটি শহরের অপরিহার্য উপাদান গাছ। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে। গাছই পরিবেশ রক্ষা করবে, তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। আমরা আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর কার্যক্রম শুরু করেছি।

তিনি আরও বলেন, ঢাকা শহরে ছাদ কৃষির মাধ্যমে বিপ্লব ঘটাতে চাই। ঢাকায় বাগান বা কৃষির জন্য পর্যাপ্ত জায়গা নেই। অতএব ছাদই কৃষির জন্য একটি বড় ক্ষেত্র হতে পারে।

জনগণকে ছাদবাগানে উৎসাহিত করতে ১০ শতাংশ গৃহকর ছাড়ের বিষয়ে তিনি বলেন, বিষয়টি অনুমোদনের জন্য ২০২০ সালের নভেম্বর মাসে মন্ত্রণালয়ে চিঠি পাঠাই। আমার দেওয়া প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই মন্ত্রণালয় সকল সিটি কর্পোরেশনের জন্য পরিকল্পিত ছাদ বাগানের উপর কর ছারের অনুমোদন দিয়েছে। আমি এতে আনন্দিত, কারণ আমার উদ্যোগের ফলেই দেশের সকল সিটি কর্পোরেশনের নাগরিকরা এই সুবিধা পেতে যাচ্ছেন।

75


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর