শিরোনামঃ
বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ঝিকরগাছায় জমি দখলে বাধা দেয়ায় একই পরিবারের ৫ জনকে মারপিট একঘরেই তিন প্রার্থী যশোরের শার্শায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ যশোরে অভিযানে মাদকসহ দুইজন আটক রক্ষা পেল প্রতারক চক্রের হাত থেকে প্রায় ৩০০ অভিবাসী নারী-পুরুষ আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত

বিদেশি কারিকুলামের প্রতিষ্ঠানে পড়াতে হবে বাংলা

কলমের বার্তা / ১১৮ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

দেশীয় সংস্কৃতির মাধ্যমে শিক্ষার্থীদের মানবিক করে তুলতে বিদেশি কারিকুলামে (শিক্ষাক্রম) পরিচালিত প্রতিষ্ঠানে সরকার নির্ধারিত বিষয় বাধ্যতামূলক করা হবে। পড়াতে হবে বাংলা, বাংলাদেশের অভ্যুদয় এবং বাংলাদেশ স্টাডিজ বিষয়। এসব সরকার নির্ধারিত বিষয় পড়ানোর ক্ষেত্রে ব্যত্যয় হলে বাতিল করা হবে সেই প্রতিষ্ঠানের নিবন্ধন। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো শিক্ষা আইনের খসড়ায় এমন বিধান রাখা হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগে খসড়া পাঠানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক বলেন, সচিব কমিটিতে খসড়াটি অনুমোদন হওয়ার পর মন্ত্রিসভার বৈঠকে উত্থাপন করা হবে। বৈঠকে নীতিগত অনুমোদন হলে ভেটিংয়ের জন্য পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে।

এর আগে, শিক্ষামন্ত্রী বলেছিলেন, সব শিক্ষার্থীকে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন সম্পর্কে জানতে হবে। যে মাধ্যমেই হোক বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাস, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি জানতে হবে। সরকার অনুমোদিত বিদেশি শিক্ষাক্রম অনুযায়ী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে বিদেশি সংস্কৃতির প্রভাবমুক্ত রাখতে হবে। দেশীয় সংস্কৃতির মাধ্যমে শিক্ষার্থীদের মানবিক করে তুলতে শিক্ষায় পরিবর্তন আনা হচ্ছে।

শিক্ষা আইনের খসড়ায় বিদেশি শিক্ষাক্রমে পরিচালিত স্কুল বলতে যেসব প্রতিষ্ঠানে বিদেশি শিক্ষাক্রম অনুসরণ করে ইংরেজি বা অন্য কোনও বিদেশি ভাষায় পাঠদান এবং স্বীকৃত বা অনুমোদিত কর্তৃপক্ষের মাধ্যমে পরীক্ষা নেওয়ার এবং সনদ বিতরণ করা হয় এমন প্রতিষ্ঠানকে বোঝানো হয়েছে।

বিদেশি কারিকুলাম অনুসরণ করা প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে আইনের খসড়ায় বলা হয়, ‘বিদেশি শিক্ষাক্রমের আওতায় পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাক্রমে সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত বিষয়গুলো বাধ্যতামূলক করতে হবে। এই বিধানের কোনও প্রকার ব্যতিক্রম করা হলে সরকার সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের নিবন্ধন বাতিল করতে পারবে।

সরকার নির্ধারিত কোনও বিষয় বাধ্যতামূলক করা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় জানায়, আইন কার্যকর হলে বাংলাদেশের জন্মের ইতিহাস, ভাষা আন্দোলন, দেশীয় সংস্কৃতির বিভিন্ন বিষয় সময় সময় সরকার বাধ্যতামূলক করবে। বিদেশি শিক্ষাক্রমে পরিচালিত প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বাংলা ভাষা ও বাংলাদেশের অভ্যুদয় পড়াতে প্রয়োজনে বিধিমালাও করা হতে পারে।

83


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর