শিরোনামঃ
ঝিকরগাছায় জমি দখলে বাধা দেয়ায় একই পরিবারের ৫ জনকে মারপিট একঘরেই তিন প্রার্থী যশোরের শার্শায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ যশোরে অভিযানে মাদকসহ দুইজন আটক রক্ষা পেল প্রতারক চক্রের হাত থেকে প্রায় ৩০০ অভিবাসী নারী-পুরুষ আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত কর্মপরিধি বাড়ছে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের উত্তরের যোগাযোগে আসবে গতি চট্টগ্রাম বন্দরে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্ট গ্রুপ হেমায়েতপুরে হবে বহুতল টার্মিনাল চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত দেশকে আরও এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ছিল একটা জাগরণ : নানক শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

উজ্জ্বল অধিকারী, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

বেলকুচি-এনায়েতপুরে থামছে না প্রভাবশালীদের বালু উত্তোলন

কলমের বার্তা / ৯০ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ৫ মার্চ, ২০২৩

সিরাজগঞ্জের এনায়েতপুর থানার বেতিল-আশাননগরে প্রভাবশালী চক্রের জোড় করে কৃষি জমি হতে বালু উত্তোলন কাজে ব্যবহৃত বেকু গাড়ীতে আগুন ধরিয়ে দেবার ঘটনা ঘঠেছে। তার পরও থামছে না বেতিল স্পার বাধের দক্ষিন পাশ থেকে ট্রাক দিয়ে অবাধে বালু উত্তোলন।

স্থানীয়দের অভিযোগ, বেলকুচি বড়ধুলে বেলিরচর ও এনায়েতপুরে বেতিল-আশাননগরে মান্নান ফকির, বেতিলের রুহুল আমিন, স্থলের লাল মিয়র নেতৃত্বে চলা বালু লুট বন্ধে প্রশাসন কার্যকরি পদক্ষেপ না নেয়ায় এলাকাবাসী অসহায় হয়ে পড়েছে। এদিকে বালু খেকো মান্নান ফকির, রুহুল, লাল মিয়া ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেফতারে অভিযান চলছে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

স্থানীয়রা অভিযোগ করে জানান, এনায়েতপুর থানার আজগড়া গ্রামের মান্নান ফকির, রুহুল, লাল মিয়া গত ৩ বছর ধরে প্রভাব খাটিয়ে বেতিল স্পার বাধের দক্ষিন পাশের আশাননগরে কৃষকের জমি থেকে জোড় করে বালু উত্তোলন করছে। বিভিন্ন সময় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে নামমাত্র জরিমানা করায় আবারো তা অব্যাহত থাকছে দীর্ঘ দিন ধরে। এজন্য তার অত্যাচারে অসহায় হয়ে পড়েছে এ অঞ্চলের কৃষকেরা।

এ ব্যাপারে মাজগ্রামের কৃষক আব্দুল হাই জানান, আমাদের কারো কথা কর্ণপাত করেন না সন্ত্রাসী মান্নান ফকির। আমাদের কৃষকদের অন্তত শত বিঘা কৃষি জমি থেকে তার লোকজন সারা দিন জোড় করে মাটি কাটছে। প্রশাসন সহ সবাইকে ম্যানেজ করেই এসব চলে, বলে বেড়ায়। কেউ যথাযথ ব্যবস্থা নিচ্ছেনা। আমরা চাই এ ব্যাপারে দ্রুত যেন পদক্ষেপ নেয়া হয়। তারা আরো জানান, অব্যাহত ভাবে মাটিবাহী ট্রাক চলাচলে ২০০ সালে ২২ কোটি টাকা ব্যয়ে নির্মিত বেতিল স্পারটি চরম ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে মান্নান ফকিরের বালু লুটের কাজে ব্যবহৃত বেকু গাড়ি গত শুক্রবার রাতে আগুন ধরিয়ে দেয়া হয়। পরে জানতে পেরে বেকুর চালক তা নিভিয়ে ফেলে। বালু উত্তোলন নিয়ে এখন এলাকাবাসী সহ তাদের ২টি গ্রুপ এখন মুখোমুখি। মাঝে-মাঝেই সংঘর্ষের ঘটনায় আহত হচ্ছে জনপ্রতিনিধি সহ লোকজন। যেকোন সময় তা আরো বড় আকার ধারন করার আশংকা করছে স্থানীয়রা।

বিষয়টি নিয়ে এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান জানান, বেলকুচির বড়ধুলে যমুনা নদী থেকে বালু উত্তোলনের কারনে ভুমি অফিসের তহশিলদার তারেক হোসেন বাদী হয়ে মান্নান ফকির, সদিয়াচাঁদপুর চেয়ারম্যান জাহাঙ্গির হোসেন জাহিদের ভাই রুহুল হোসেন, ইউপি সদস্য লাল মিয়া এনায়েতপুর থানা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক শেখ হাফিজ সহ ৪ জন আসামী করে মামলা হয়েছে।

এছাড়া চৌহালীর সদিয়াচাঁদপুর ইউনিয়নের মহেশপুরের ইউপি সদস্য লাল মিয়ার উপর বালু উত্তোলন দ্বন্ধে সন্ত্রাসী হামলার ঘটনায় মান্নান ফকির ও তার সহযোগীদের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের হয়েছে। উভয় মামলায় তাদের ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে।

বিষয়টি নিয়ে মান্নান ফকির জানান, বালু উত্তোলনের সাথে আমি একা নই, অনেকেই জড়িত। তবে আমি পরে যুক্ত হয়েছি।

এ ব্যাপারে সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান জানান, বালু দস্যুদের বিরুদ্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। বেলকুচি ও এনায়েতপুরের কোথাও অবৈধ ভাবে বালু উত্তোলন করতে দেয়া হবেনা। আমরা দায়ীদের বিরুদ্ধে মামলা দিয়ে তাদের গ্রেফতারে অভিযান চালাচ্ছি।

95


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর