শিরোনামঃ
আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত কর্মপরিধি বাড়ছে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের উত্তরের যোগাযোগে আসবে গতি চট্টগ্রাম বন্দরে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্ট গ্রুপ হেমায়েতপুরে হবে বহুতল টার্মিনাল চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত দেশকে আরও এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ছিল একটা জাগরণ : নানক শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন বৈদেশিক ঋণের প্রকল্পে বিশেষ নজর দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ উল্লাপাড়ায় ব্র্যাকের সহায়তায় অতিদরিদ্র সদস্যদের মাঝে ষাড় গরু বিতরণ যে কারণে বাতিল হলো জামিল হাসানের প্রার্থীতা

বৈশ্বিক শান্তি সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

কলমের বার্তা / ১১০ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

বৈশ্বিক শান্তি সূচক–২০২১ এ ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ৯১তম। সম্প্রতি অস্ট্রেলিয়াভিত্তিক থিংকট্যাংক ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের প্রকাশিত বিশ্ব শান্তি বিষয়ক এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এই তালিকায় আগের বছরের অবস্থান ধরে রেখে শীর্ষস্থানে রয়েছে আইসল্যান্ড। তবে এক ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। পাশাপাশি দুই ধাপ এগিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। তবে অবনমন হয়েছে পর্তুগালের। দেশটি ২ ধাপ নেমে এসেছে চতুর্থ স্থানে।

এদিকে, তালিকার সর্বনিম্ন স্থান অর্থাৎ ১৬৩তম স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান। এর আগের সূচকেও দেশটির অবস্থান ছিল সর্বনিম্ন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে নেপাল। দুই ধাপ পিছিয়ে দেশটির অবস্থান ৮৫ তম। এরপরই আছে বাংলাদেশ। অবাক করার বিষয় হলো, ঋণ এবং সংকট জর্জরিত শ্রীলঙ্কা ১৯ ধাপ পিছিয়েও বর্তমানে অবস্থান করছে ৯৫তম স্থানে। এ ছাড়া, এই সূচকে ভারতের অবস্থান ১৩৫তম। দেশটি দুই ধাপ এগিয়েছে। দক্ষিণ এশিয়ার অপর দেশ পাকিস্তান বর্তমান সূচকে রয়েছে ১৫০তম স্থানে। দেশটি দুই ধাপ পিছিয়েছে।

এদিকে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহিংসতার ভয়ে সবচেয়ে কম ভীত হয় ভারত ও বাংলাদেশের জনগণ। ভারতের প্রায় ২৩ শতাংশ মানুষ সহিংসতার ভয়ে থাকেন এবং বাংলাদেশে এই হার শতকরা ২৫।

বৈশ্বিক শান্তি সূচকে শীর্ষ ১০টি দেশ হলো—আইসল্যান্ড, নিউজিল্যান্ড, ডেনমার্ক, পর্তুগাল, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, চেক রিপাবলিক এবং কানাডা।

মূল ৩ টি ক্ষেত্রের আওতায় সর্বমোট ২৩ টি নির্দেশকের ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়েছে। মূল ক্ষেত্র ৩টি হলো—সামাজিক সুরক্ষা এবং নিরাপত্তা, অভ্যন্তরীণ ও বৈশ্বিক সংঘাত এবং সামরিকীরণের মাত্রা। এছাড়া সূচক ২৩ টির মধ্যে রয়েছে—অস্ত্র আমদানি, সহিংস বিক্ষোভ, সামরিক ব্যায় বৃদ্ধি, শরণার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত জনসংখ্যা, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অর্থায়ন, রাজনৈতিক স্থিতিশীলতা, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক, পুলিশ ও সশস্ত্র বাহিনীর সংখ্যার অনুপাত, পারমাণবিক এবং ভারি অস্ত্র, রাজনৈতিক সন্ত্রাসবাদের পরিমাণ, আগ্নেয়াস্ত্রের সহজলভ্যতা, সহিংস অপরাধ, বাহ্যিক সংঘাত থেকে মৃত্যুর পরিমাণ, অপরাধ বিষয়ে ধারণা, অভ্যন্তরীণ সংঘাতের গভীরতা, খুনের হার, কারাদণ্ড প্রদানের হার, বাহ্যিক এবং অভ্যন্তরীন যুদ্ধ–সংঘাতে জড়িয়ে পড়ার হার এবং এসব দ্বন্দ্ব–সংঘাত থেকে মৃত্যুর পরিমাণ। এছাড়া, সন্ত্রাসবাদের পরিণামও এই ২৩ টি সূচকের অন্তর্ভুক্ত।

68


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর