শিরোনামঃ
ধান উৎপাদনে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে: পরিবেশমন্ত্রী দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার যতবার সরকারে এসেছি শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী বেসিস নিয়ে আব্দুল আজিজের ভবিষ্যৎ পরিকল্পনা কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রকার কারচুপি বরদাস্ত করবে না প্রশাসন শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ অপরিহার্য -উপাচার্য ড. মশিউর রহমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন টঙ্গীতে পরিবহনে চাঁদাবাজীর অভিযোগে গ্রেফতার-৮ চতুর্থ দিনেও ঢাকার জনগণের মাঝে হাবিব হাসান শাহজাদপুরে দিনমজুরের ক্ষতবিক্ষত মরদেহ  উদ্ধার  সিরাজগঞ্জে মহান মে দিবস পালন উপলক্ষে র‍্যালি প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশের রেল উন্নয়নে সহযোগিতায় আগ্রহী রাশিয়া সিরাজগঞ্জে তৃষ্ণার্ত মানুষদের মাঝে স্যালাইন ও শরবত বিতরণ রেলপথে মাত্র ৪ ঘণ্টায় ঢাকা থেকে খুলনা, শুরু জুলাই থেকে এআই প্রযুক্তিতে চলবে সরকারি অফিস অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ শরবত বিতরণ করতে গিয়ে জামায়াত নেতা গ্রেপ্তার সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে ১২১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার সুপারিশ

অনলাইন ডেস্কঃ

ভারতে পিএইচডি সেমিনারে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের গবেষকদের অংশগ্রহণ

কলমের বার্তা / ৫২ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ১৩ মার্চ, ২০২৪

ভারতের কলকাতার সেন্ট জেভিয়ার্স অটোনমাস কলেজে পিএইচডি বিষয়ক গবেষণা কার্যক্রমে অংশগ্রহণ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের গবেষকবৃন্দ। গত ১১ মার্চ সেন্ট জেভিয়ার্স কলেজের মিলনায়তনে পিএইচডি বিষয়ক গবেষণা পদ্ধতি নিয়ে কর্মশালা হয়। ওই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ৫ জন গবেষক ও একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। জাতীয় বিশ্ববিদ্যায়ের পক্ষ থেকে কর্মশালায় গবেষকবৃন্দ বিভিন্ন বিষয়ে গবেষণা প্রস্তাব উপস্থাপন করেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন ও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন ও মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের পরিচালক জয়ন্ত ভট্টাচার্য্য কর্মশালায় উপস্থিত ছিলেন। সেন্ট জেভিয়ার্স কলেজের আচার্য ও অধ্যক্ষ ফাদার ডোমিনিক সেভিওয়ের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সেন্ট জেভিয়ার্স কলেজের অধ্যাপক পঞ্চালি সেন, সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তনী সংসদের আহ্বায়ক স্নেহাশিষ সুর।

এই কর্মশালার মাধ্যমে দুই দেশের দুই শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জ্ঞান বিনিময় ও গবেষণা সংক্রান্ত তথ্য আদান প্রদানের সুযোগ তৈরি হয়েছে। ভবিষ্যতে আনুষ্ঠানিকভাবে গবেষকরা গবেষণা তথ্য আদান প্রদান এবং দুই দেশের শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য বিনিময়ের লক্ষ্যে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ঐক্যমত হয়েছে নীতিনির্ধারণী মহল। কর্মশালায় গবেষকদের মধ্যে মো. কামরুল হক ‘দ্য এগ্রিকালচারাল এন্ড এনভায়রনমেন্টাল থটস অফ বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রবন্ধ, ফাতিমা আক্তার ‘রিডিউসিং ভায়োলেন্স এগেইনেস্ট উইমেন: এ কেইস স্ট্যাডি অন ভিকটিম সাপোর্ট সেন্টার ইন ঢাকা’ শীর্ষক গবেষণা প্রবন্ধ, মোহাম্মদ জাকির হোসাইন ‘দ্য নেশন-বিল্ডিং প্রসেস আন্ডার দ্য লিডারশিপ অফ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিউরিং ১৯৭২-১৯৭৫ ইন বাংলাদেশ: এ হিস্ট্রিক্যাল স্ট্যাডি’ শীর্ষক গবেষণা প্রবন্ধ, মো. আলা উদ্দিন ‘দ্য পলিটিক্যাল মোভমেন্টস এন্ড মোবিলাইজেশন অফ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিফোর দ্য গ্রেট লিবারেশন ওয়্যার অফ বাংলাদেশ ফর অ্যাকসিলারেটিং বেঙ্গলি ন্যাশন স্টেইট বিল্ডিং প্রসেস ফর্ম ১৯৬৬ টু ১৯৭১: এ হিস্ট্রিক্যাল স্ট্যাডি’ শীর্ষক গবেষণা প্রবন্ধ, জেসান আহমেদ ‘প্রিজারভিং বাংলাদেশ’স কালচারাল হেরিটেইজ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট: অ্যান ইন-ডেপথ ইনভেস্টিগেশ’ শীর্ষক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

 

 

64


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর