• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেড়ায় তীব্র গরমে পথচারীদের মাঝে স্বেচ্ছাসেবী সংগঠনের সেবা প্রদান বারিতে সার্ক অঞ্চলে ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার টেকনোলজিস বিষয়ক সমাপনী কর্মশালা ছোনগাছা ইউনিয়নের পাটচাষীদের মাঝে বিনামূল্যে পাটবীজ ও সার বিতরণ ডিজিটাল জরিপকালে জমির মালিকদের জানাতে হবে সিলেট ও কুষ্টিয়ার সেই দুই ইউপি চেয়ারম্যান পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন বিমানবন্দর-গাজীপুর বিআরটি করিডোরের জন্য কেনা হচ্ছে ১৩৭টি এসি বাস ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ আমানতের মুনাফার ওপর কর দিতে হবে না চলছে কয়লা খালাস, জাহাজেই ফিরবেন সব নাবিক দুই মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন চান হাইকোর্ট ৯ মাসে রাজস্ব আয়ে ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সিরাজগঞ্জ ট্রাফিক পুলিশের বিশেষ অভিযানে শতাধিক ফিটনেসবিহীন গাড়ি আটক সব ধরনের সহযোগিতার আশ্বাস কাতারের আমিরের সম্পর্ক নতুন উচ্চতায় কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন আশুলিয়ায় জাতীয় শ্রমিক লীগের মে দিবসের প্রস্তুতি সভা লালমনিরহাটে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের গ্রাহক সমাবেশ রায়গঞ্জে শিক্ষা বিষয়ক গ্লোবাল অ্যাকশন সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত

আশরাফুল হক, লালমনিরহাট:

লালমনিরহাটে শ্রমিকদের ন্যায্য ৭-দফা দাবি আদায়ের লক্ষ্যে ধর্মঘট-সড়ক অবরোধ!

কলমের বার্তা / ১৩৭ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩

লালমনিরহাট জেলার বুড়িমারী স্থলবন্দরে লোড- আনলোডের কাজ করা শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদানে দীর্ঘদিন থেকে অনিয়ম ও দুর্নীতি করা হচ্ছে। তাই তাদের ন্যায্য পাওনা আদায়ের লক্ষ্যে ৭দফা দাবি নিয়ে সকাল থেকে ধর্মঘট ও সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করলে স্থবির হয়ে পরে স্থলবন্দরের কার্যক্রম।

শনিবার (৪ জানুয়ারী) বুড়িমারী স্থলবন্দরের শ্রমিক অফিসের সামনে এ আন্দোলন শুরু হয় যা চলে দুপুর পর্যন্ত। এতে বুড়িমারি স্থলবন্দর মহাসড়কে প্রায় ৪ ঘন্টা অবরোধে সৃষ্টি হয় ভোগান্তির। দীর্ঘদিনেও নিয়মানুযায়ী মজুরি না পাওয়া এবং বর্তমানে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে শ্রমিকদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। একাধিকবার আলোচনা করেও সমাধান না পেয়ে দাবি আদায়ে আন্দোলনের পথ বেছে নিয়েছে শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, নিয়ম অনুযায়ী মজুরী প্রদান না করার পাশাপাশি ২০১০ থেকে ডাম্পার গাড়ির লোড-আনলোড ও ছুটির দিনে বাংলা গাড়ি লোড-আনলোড টাকার হিসাব পদ্ধতি কিভাবে করা হয়েছে তা শ্রমিকরা জানেন না। এছাড়া পেলুডার মালিককে দেওয়া ২০০ টাকার পর টাকার হদিস মিলেনি দীর্ঘদিনেও।

আন্দোলনে অংশ নেওয়া শ্রমিক আলমগীর কবির জানান, পণ্য লোড-আনলোডে প্রতি ১ টাকা করে সংগঠনের শ্রমিকদের চিকিৎসা বাবদ রাখা হলেও এ পর্যন্ত কোন শ্রমিক চিকিৎসা সুবিধা গ্রহণ করতে পারেনি।

শ্রমিক আনোয়ার হোসেন বলেন, প্রতি তিন বছর পরপর সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার নিয়ম থাকলেও ২০০৯ সালের পরে আর কোনো নির্বাচন হয়নি। ফলে দীর্ঘ ১৩ বছর ধরে দূর্ণীতি করে কোটি টাকার মালিক বনে গেছেন কেউ কেউ।

শ্রমিক রফিকুল ইসলাম বলেন, কোন সর্দারের বয়স বেশি হলে বা কেউ মৃত্যুবরণ করলে তার পরিবর্তে সর্দারে সন্তানকেই সর্দার নিয়োগ দেওয়া হয়, যা নিয়মের বাহিরে। আন্দোলনরত সকলের দাবি দ্রব্যমূল্যের উর্ধগতির উপর লক্ষ্য রেখে নতুন বছরের টনের রেট বৃদ্ধি করে শ্রমিকদের মজুরী প্রদানের।

বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি সফর উদ্দিন জানান, ২০১০ সাল থেকে ডাম্পার গাড়ি থেকে প্রাপ্ত টাকার হিসাব চেয়েছেন শ্রমিকরা। বর্তমানে ডাম্পার গাড়ির সংখ্যা কমে গেছে। তাছাড়া শ্রমিকদের নিকট টাকা না নিয়ে জমানো টাকা দিয়ে সংগঠনের নামে ১৩শতক জমি ক্রয় করা হয়েছে। আরো জমি ক্রয় করা হবে। কয়েকজন শ্রমিক আছে যারা স্থায়ী নয়, তারা সংগঠনের স্থায়ী সম্পদ করার পক্ষে নয়। শ্রমিকদের দাবি অনুয়ায়ী মজুরী বৃদ্ধিসহ প্রয়োজনীয় বিষয়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা হবে।

সিএনএফ এজেন্ট ও বুড়িমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাহাজুল ইসলাম মিঠু বলেন, কয়েক হাজার শ্রমিক কাজ বন্ধ রেখে তাদের দাবি আদায়ে আন্দোলন শুরু করেছিলো। শ্রমিকদের সাথে কথা বলে বলেছি।সন্ধ্যায় শ্রমিকদের গ্রুপ নেতা ও অন্যান্যদের সাথে কথা বলে সৃষ্টি সমস্যা সমাধান করা হবে এমন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

118


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর