শিরোনামঃ
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত সিরাজগঞ্জে ৩টি উপজেলা পরিষদ নির্বাচনের জন্য প্রতীক বরাদ্দ পেলেন ৩১ জন প্রার্থী অগ্রাধিকার পাচ্ছে বাণিজ্য বিনিয়োগ ও ভূরাজনীতি এমপি পুত্রের হলফনামায় তথ্য গোপন মনোনয়ন বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় কিরগিজস্তান গ্যাস খাতে বড় সংস্কার করবে পেট্রোবাংলা মুক্তিযুদ্ধ ও মুজিবনগর সরকার নিয়ে গবেষণার আহ্বান গাজীপুরে ৭ একর বনভূমি উদ্ধার যোগ্যতা ও উন্নয়ন দেখে ভোট দিন-খলিলুর রহমান; কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচন তীব্র তাপদাহ,গাজীপুরে এক দিনে ২৩ ডায়েরিয়া রোগি ভর্তি কালিয়াহরিপুর ইউনিয়নের পাটচাষীদের মাঝে বিনামূল্যে পাটবীজ ও সার বিতরণ ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার চালের বিকল্প হিসেবে গম আমদানি করছে সরকার বীর মুক্তিযোদ্ধা আয়নুল হক আর নেই এবার ৪৫ টাকা কেজিতে চাল ও ৩২ টাকায় ধান কিনবে সরকার উন্মুক্ত হতে পারে কুয়েতের শ্রমবাজার সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী সিরাজগঞ্জের শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উড়ে গেল বাসের ছাদ, নিহত ১ সিরাজগঞ্জে মাসব্যাপী বৈশাখী মেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসবের শুভ উদ্বোধন

লেকচারার রুখসানা আক্তার বাবলীর নার্স দিবসের ছোট্ট সাক্ষাৎকার

কলমের বার্তা / ৩১৪ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

রুখসানা আক্তার বাবলী। বাংলাদেশ অ্যাডভেন্টিস্ট নার্সিং কলেজ, কালিয়াকৈর, গাজীপুর। আজ আন্তর্জাতিক নার্স দিবস। ১৮২০ সালের ১২ মে ইতালির অভিজাত পরিবারে জন্ম নেয় আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেল। ১৯৭৪ সাল থেকে তার জন্মদিনটিকে আন্তর্জাতিক নার্সেস ডে হিসেবে পালন করে আসছে গোটা বিশ্ব। সেবিকাদের সম্মানে উৎসর্গ করা হয়েছে ১২ মে অর্থাৎ আজকের দিন (international nurses day) ।

সমাজের প্রতি নার্সদের অবদান, যেভাবে তাঁরা অসুস্থদের শুশ্রূষা করেন, তা সকলের সামনে তুলে ধরতে এই দিনটি (international nurses day) পালন করে বিশ্ব। অন্য সব জায়গার মত এই দিনটি পালন করছেন- বাংলাদেশ অ্যাডভেন্টিস্ট নার্সিং কলেজ, কালিয়াকৈর গাজীপুর। এই কলেজের লেকচারার হিসেবে আছেন, সলংগার মেয়ে রুখসানা আক্তার বাবলী। মুঠোফোনে তার সাথে কথা বলার এক পর্যায় তিনটি বিষয়ে জানতে চাওয়া হয়।

প্রশ্ন: আজকে তো আপনাদের নার্স দিবস। এ সম্পর্কে কিছু বলুন? – আজ (১২ মে) আন্তর্জাতিক নার্স দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হবে। আন্তর্জাতিক নার্সেস কাউন্সিল কতৃক এবছরের প্রতিপাদ্য বিষয়ঃ “নার্সেস, এগিয়ে যাবার প্রত্যয়ে ভবিষ্যৎ স্বাস্থ্যখাতে একটি দর্শন” ( Nurses: A Voice to Lead – Invest in Nursing and respect rights to secure global health)। আধুনিক নার্সিং সেবার সূচনা করেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। আগামীকাল ফ্লোরেন্স নাইটিংগেলের ১০১ তম জন্মবার্ষিকী। ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উদ্যাপন উপলক্ষে পৃথিবীর সকল দেশে দিনটি পালন করা হয়।

প্রশ্ন: এ দিনটাকে কিভাবে পালন করবেন আপনারা? -এই দিনটি যেভাবে পালন করি- নানান রকম জনসচেতনা মূলক কাজের মাধ্যমে দিনটি সম্পন্ন করা হয়। আধুনিকতম স্বাস্থ্য পরিসেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, রোগীদের চাহিদা সম্পর্কে ওয়ার্কশপ ও সেমিনারের (যেখানে আলোচ্য বিষয় থাকে বাল্যবিবাহ, বয়সন্ধিকাল, মাসিক বা ঋতুস্রাব, যৌনসংক্রমক রোগ, ধুমপান ইত্যাদি) আয়োজন করা হয়ে থাকে।

প্রশ্নঃ তরুন প্রজন্মের শিক্ষার্থীদের উদ্দেশ্য কি বার্তা দিতে চান? -তরুণ প্রজন্মের উদ্দেশ্যে বলতে চাই, নিঃসন্দেহে নার্সিং একটি মহৎ পেশা। যাদের মূলমন্ত্র “সেবাই মোদের ধর্ম,সেবাই মোদের লক্ষ্য ” মানবসেবা একটি রাষ্ট্র কে সুন্দরভাবে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। তরুন প্রজন্মের কাছে প্রত্যাশা থাকবে তারা যেনো এর অংশীদারত্ব সম্মানের সাথে গ্রহণ করে। একই সাথে এই পেশা ব্যক্তি জীবনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নার্সিং পেশার মাধ্যমে একজন মানুষের মধ্যে যেমন মানবিক গুণগুলো স্পষ্ট হয়ে ওঠে তেমনি নেতৃত্ব দেওয়ার গুণাবলি ও তৈরী হয়। আর ক্যারিয়ার চয়েজের বিষয়ে যদি বলি, তাহলে বলবো নার্সিং পেশার মাধ্যমে একদিকে যেমন মানুষের সেবা করা যায়, তেমনি এই পেশাতে উজ্জ্বল ভবিষ্যৎ গড়াও যায় খুব সহজে। *ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য। আপনি যে ধুমপান নিয়ে লেখাটি লিখেছেন আশা করি সবাই পড়বে এবং নিজে সতর্ক হবে অন্যকেও সতর্ক করতে সহযোগিতা করবে।

186


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর