শিরোনামঃ
শার্শার নাভারন সিটি হাসপাতালে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু বৃদ্ধ বাবা মায়ের জন্য সম্মানজনক যত্নশীল পরিবেশ জরুরি- ডা. দিপু মনি, মন্ত্রী উপজেলা পরিষদ নির্বাচন যশোরর শার্শা উপজেলায় প্রতীক বরাদ্দ সংবাদ প্রকাশের পর দুর্নীতির বিরুদ্ধে অভিযোগকারী মমিনুর দম্পতির শোকজের ঘটনায় তদন্ত শুরু! গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ আহত-৪ গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ আহত-৪ অবশেষে কারা মুক্ত হলেন মাওলানা মামুনুল হক সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন তাপদাহ উপেক্ষা করে ফসল কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার ফিলিপাইনে যাচ্ছে বাংলাদেশের হাইব্রিড ধানবীজ বেতাগীতে তীব্র গরমে তৃষ্ণার্তদের মাঝে ঠান্ডা পানি ও শরবত বিতরণ  হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে : ধর্মমন্ত্রী বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী ঢাকাকে পরিবেশ বান্ধব সুন্দর শহরে রূপান্তরিত করা হবে : রাজউক চেয়ারম্যান মে দিবস উপলক্ষে জাতীয় গার্মেন্টস শ্রমিকজোট বাংলাদেশ এর র‍্যালী ও আলোচনাসভা নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ. লীগকে আমন্ত্রণ বিজেপির ধান উৎপাদনে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে: পরিবেশমন্ত্রী দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ব্রিটিশ প্রতিমন্ত্রী

কলমের বার্তা / ৬১ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৪ জুন, ২০২৩

যুক্তরাজ্যের মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকা-দক্ষিণ এশিয়া ও জাতিসংঘ বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য নেতৃত্বের প্রশংসা করেছেন। তিনি বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং তাঁর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্ক উন্নত ও শক্তিশালী হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। ব্রিটেনের হাউস অব লর্ডসে আয়োজিত বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক

আউটলুক এবং যুক্তরাজ্যের সঙ্গে উদীয়মান অংশীদারি শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্য দিতে গিয়ে ব্রিটিশ মন্ত্রী এসব কথা বলেন। গতকাল লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭২ সালের ৮ জানুয়ারি লন্ডনে ঐতিহাসিক সফর এবং যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী স্যার এডওয়ার্ড হিথের সঙ্গে তাঁর বৈঠকের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘সে সময় থেকেই যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের শক্তিশালী এবং স্থায়ী দ্বিপক্ষীয় সম্পর্ক। এ বছর রাজা চার্লসের রাজ্যাভিষেকের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মধ্যে বৈঠকের কথা তুলে ধরে লর্ড আহমেদ বলেন, দুই নেতার মধ্যে উভয় ক্ষেত্রেই অত্যন্ত মূল্যবান বিনিময় হয়েছে। তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় এগিয়ে নিতে এ বছর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে এভিয়েশন পার্টনারশিপ এবং জলবায়ু চুক্তির দুটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্বাক্ষরেরও প্রশংসা করেন। তিনি বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুকের অনেক আকাক্সক্ষা বাস্তবায়নের জন্য যুক্তরাজ্য সরকারের দৃঢ় সমর্থন ব্যক্ত করেন এবং রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার কথা তুলে ধরেন। তিনি দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, মেয়েদের শিক্ষা এবং সাইবার নিরাপত্তা বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতার কথাও তুলে ধরেন।

গোলটেবিল বৈঠকে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি তাঁর বক্তব্যে গত এপ্রিলে অনুষ্ঠিত বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুক উন্মোচনের তাৎপর্যের ওপর জোর দেন। তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক আউটলুক বাংলাদেশের বৈদেশিক নীতি, এ অঞ্চলে অর্থনৈতিক ও সামুদ্রিক নিরাপত্তার স্বার্থের পাশাপাশি সবার জন্য ভাগ করা সমৃদ্ধির বৈশ্বিক আকাক্সক্ষা অনুসরণ করার জন্য প্রস্তুত। বৈঠকে স্বাগত বক্তব্য দেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। বৈঠকে অংশ নেন ইন্দো-প্যাসিফিকের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ারম্যান লর্ড রামি রেঞ্জার; বাংলাদেশ ও রোহিঙ্গা বিষয়ে সর্বদলীয় সংসদীয় গ্রুপের চেয়ার এবং বাংলাদেশে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলী; বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সর্বদলীয় সংসদীয় গ্রুপের ভাইস চেয়ারম্যান এবং সচিব ভিসকাউন্ট ওয়েভারলি; যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের সাবেক জ্বালানি ও পরিবহন সচিব এবং সাবেক মন্ত্রী গিল্ডফোর্ডের আরটি লর্ড হাওয়েল এবং ব্যবসা, জ্বালানি এবং শিল্প কৌশল বিভাগের সাবেক মন্ত্রী জেন হান্ট।

79


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর