শিরোনামঃ
ভারতে পাচার হওয়া ০৮ কিশোরীকে বেনাপোল ইমিগ্রেশনে হস্তান্তর লালমনিরহাটে জমির জাল দলিল তৈরির কারিগরকে আটক করেছে সিআইডি উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেলে হবে নতুন ৫ স্টেশন এমপিও শিক্ষকদের জন্য আসছে আচরণবিধি সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে: পরিবেশমন্ত্রী বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত ২৫ মে বঙ্গবাজার কমপ্লেক্সের নির্মাণ কাজের উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী সাগরে মাছ ধরা ৬৫ দিন বন্ধ বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে তিনজন নিহত বঙ্গবন্ধু ‘জুলিও কুরি’ পদক নীতিমালা মন্ত্রিসভায় উঠছে চাকরি দেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে সিরাজগঞ্জে বিশ্ব মৌমাছি দিবস উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন ও কর্মশালা অনুষ্ঠিত রাজশাহীতে বিএসটিআইয়ের উদ্যোগে বিশ্ব মেট্রোলজি দিবস পালন পাঁচবিবিতে শিশু ও বৃদ্ধর উপরে হামলা স্বেচ্ছাসেবকলীগ নেতা সাজুর বাবার দাফন সমপন্ন আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি

সিংড়া (নাটোর) প্রতিনিধি:

সিংড়ার ‘বাদশা’ আসছে কুরবানীর হাট কাঁপাতে

কলমের বার্তা / ৩৬০ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ২৯ জুন, ২০২২

নাটোরের সিংড়ার ‘বাদশা’ আসছে কুরবানীর হাট কাঁপাতে। যার ওজন ৩৯ মণ। ফ্রিজিয়ান জাতের এ গরুকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে লালন পালন করে কোরবানীর উপযুক্ত করে তোলা হয়েছে।

বাদশা নামের গরুটির দাম হাঁকা হয়েছে সাড়ে ১০ লাখ টাকা। সিংড়া উপজেলার এখন পর্যন্ত সবচেয়ে বড় গরু এটি। ইতোমধ্যে এই গরুটি এলাকায় বেশ সাড়া ফেলেছে। সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নের আগপাড়া গ্রামের মো. মসলেম শেখ ফ্রিজিয়ান জাতের গরু লালন পালন করে নাম দিয়েছেন বাদশা।

ইতোমধ্যে চট্টগ্রামের এক ব্যবসায়ী ৯ লাখ টাকা দাম বলেছে। তবে সাড়ে ১০ লাখ টাকা হলে বিক্রি করবেন খামারী। মসলেম শেখ জানান, আড়াই বছর আগে কেনা ফ্রিজিয়ান জাতের এই গরুটিকে দেশীয় পদ্ধতিতে লালন পালন করেছেন। নিয়মিত খাবার ও পরিচর্যা করার ফলে দিনে দিনে এই গরুটির ওজন বেড়ে ৩৯ মণ হয়েছে। কোনো ধরনের ক্ষতিকর ট্যাবলেট ও ইনজেকশন ছাড়াই সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে খড়, তাজা ঘাস, খৈল ও ভুষি খাবারের মাধ্যমে লালন পালন করা হয়। পাশাপাশি নিয়মিত গোসল করানো, পরিষ্কার ঘরে রাখা ও রুটিন অনুযায়ী ভ্যাকসিন দেয়াসহ প্রতিনিয়ত চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা কে এম ইখতেখারুল ইসলাম বলেন, উপজেলার সকল খামারে পরামর্শ ও প্রয়োজনীয় ওষুধ দিয়ে সহযোগিতা করা হয়। এ বছর গরুর দাম ভালো বলে খামারীরা লাভবান হবেন বলে আমরা আশাবাদী।

মোঃ এনামুল হক বাদশা / কলমের বার্তা

104


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর