শিরোনামঃ
উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেলে হবে নতুন ৫ স্টেশন এমপিও শিক্ষকদের জন্য আসছে আচরণবিধি সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে: পরিবেশমন্ত্রী বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত ২৫ মে বঙ্গবাজার কমপ্লেক্সের নির্মাণ কাজের উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী সাগরে মাছ ধরা ৬৫ দিন বন্ধ বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে তিনজন নিহত বঙ্গবন্ধু ‘জুলিও কুরি’ পদক নীতিমালা মন্ত্রিসভায় উঠছে চাকরি দেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে সিরাজগঞ্জে বিশ্ব মৌমাছি দিবস উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন ও কর্মশালা অনুষ্ঠিত রাজশাহীতে বিএসটিআইয়ের উদ্যোগে বিশ্ব মেট্রোলজি দিবস পালন পাঁচবিবিতে শিশু ও বৃদ্ধর উপরে হামলা স্বেচ্ছাসেবকলীগ নেতা সাজুর বাবার দাফন সমপন্ন আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি বাংলাদেশে নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প চালু যুক্তরাষ্ট্রের ‘তথ্য দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে ৩ জন মুখপাত্র নিয়োগ দেওয়া হয়েছে’

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন 

কলমের বার্তা / ১৪১ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

” নিশ্চিত করি শোভন কর্ম পরিবেশ,  গড়ে তুলি স্মার্ট বাংলাদেশ ” এ শ্লোগান নিয়ে – সিরাজগঞ্জে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস-২০২৩ উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিরাজগঞ্জ ও জেলা প্রশাসন সিরাজগঞ্জের আয়োজনে

শুক্রবার (২৮ এপ্রিল)  সকাল সাড়ে ১০ টায় সিরাজগঞ্জ শহরে  র‍্যালি প্রদর্শন শেষে জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ এ.কে. শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায় । তিনি তার বক্তব্যে বলেন,  দেশের যাবতীয় অর্থনৈতিক চালিকাশক্তি বিভিন্ন পর্যায়ের শ্রমজীবী মানুষ। এই শ্রমজীবী মানুষের জন্য কর্ম পরিবেশ শোভন ও নিরাপদ করার বিকল্প নেই। বর্তমান সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। টেকসই উন্নয়নের জন্য টেকসই শিল্পায়নের কোন বিকল্প নেই। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরসহ সকল দপ্তর ও সংস্থা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিতকরণ এবং শান্তিপূর্ণ কর্ম পরিবেশ গড়ার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। দেশের শ্রমজীবি মানুষের পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ নিশ্চিত করণের লক্ষ্যে বর্তমান সরকার বদ্ধপরিকর।

অনুষ্ঠানের  সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্যে রাখেন , কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিরাজগঞ্জের উপমহাপরিদর্শক রাজীব চন্দ্র ঘোষ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিরাজগঞ্জের শ্রম পরিদর্শক (স্বাস্থ্য)  মোহাম্মদ ফয়জুর রহমান।
সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিরাজগঞ্জের শ্রম পরিদর্শক (সাধারণ)  মোঃ আহসান জামিল, পূর্বাণী ফ্যাশন লিঃ, কামারপাড়া, শেরনগর, বেলকুচি’র ব্যবস্থাপক (প্রশাসন) ইসক কুমার সাহা, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ মালিক সমিতি, সিরাজগঞ্জের সভাপতি মোঃ আব্দুল মালেক, হোটেল শ্রমিক ইউনিয়ন সিরাজগঞ্জের মোঃ শাহিনুর রহমান রনি, জাতীয় শ্রমিকলীগ, সিরাজগঞ্জ জেলা শাখা’র সাধারণ সম্পাদক মোঃ আব্দুল কাদের চান, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম রঞ্জু প্রমুখ।
এসময়ে সিরাজগঞ্জের বিভিন্ন কারখানার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, শ্রমিকবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের একাংশ উপস্থিত ছিলেন।
জানা যায় যে,  পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সাল হতে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও ২৮ এপ্রিল world Day for Safety and Health at Work পালন করে আসছে। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সৃষ্টি নীতিমালা-২০১৩ অনুসারে বিশ্বের শ্রমজীবী মানুষের সাথে সংহতি প্রকাশ ও কর্মক্ষেত্রে স্বাস্থ্যসম্মত নিরাপদ কর্ম পরিবেশ সম্পর্কে সমন্বিত সচেতনতা সৃষ্টির লক্ষ্যে -২০১৬ সাল থেকে ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন করছে।

163


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর