শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস-২০২৩ উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত 

কলমের বার্তা / ৫২ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২ জুন, ২০২৩

“টেকসই দুগ্ধ শিল্প, সুস্থ মানুষ, সবুজ পৃথিবী”-এ প্রতিপাদ্য সামনে রেখে  সারাদেশের ন্যায় সিরাজগঞ্জে  দিবসটি উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন, আলোচনা করা সহ ২৮০ জন  শিশু শিক্ষার্থীদের মাঝে ট্রি-শার্ট, স্কুল মিল্ক কর্মসূচি পালন করা হয়েছে। সিরাজগঞ্জ  জেলা প্রশাসন ও জেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের আয়োজন এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায়

বৃহস্পতিবার (১ জুন) সকাল ১০ টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে সন্মুখ হতে র‍্যালি প্রদর্শন করে অফিসার্স ক্লাবে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন   জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান তিনি তার বক্তব্যে বলেন, দুধ শিশু হতে বৃদ্ধ পর্যন্ত  সকলকে প্রতিদিন নিয়মিত পরিমাণ মত দুধ পান করা উচিত। দুধ হচ্ছে  বিশ্বব্যাপি ব্যাপকভাবে ব্যবহৃত স্বাস্থ্য সন্মত বিস্ময়কর পানীয়  (Super food) যা একটি সুষম খাদ্যের অপার সম্ভার।দুধে রয়েছে আমিষ,চর্বি, শর্করা, নানা ধরনের ভিটামিন, খনিজ পদার্থ উপাদান আর কোথাও পাওয়া যায় না।

সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হান্নান মিয়া, প্রাণিসম্পদ অধিদপ্তর ঢাকার  অবসরপ্রাপ্ত পরিচালক প্রশাসন ডাঃ রঞ্জিত কুমার চক্রবর্তী, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি  সিরাজগঞ্জের উপপরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন প্রমুখ।

এ দিবস উদযাপনে মূলবিষয়বস্তু তুলে ধরে  স্বাগত বক্তব্যে রাখেন,  জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডাঃ গৌরাংগ কুমার তালুকদার।
তিনি তার বক্তব্যে বলেন, কমপক্ষে  দৈনিক প্রত্যেক মানুষকে একগ্লাস করে দুধপান করা দরকার। দুধের ৮৭.৫% পানি, কিন্তু বাকি ১২.৫% উপাদানই দুধকে আদর্শ খাদ্যে পরিণত করে। দুধে আছে কেসিন নামক প্রোটিন যা ক্যালসিয়াম সমৃদ্ধ  এজন্যই দুধের রং সাদা। দুধে উপস্থিত ল্যাকটোজ শিশুদের মেধা বিকাশে অপরিহার্য। পুষ্টি চাহিদা পুরণ ছাড়াও প্রসাধনী ও ওষুধ শিল্পে দুধের প্রচুর ব্যবহার হয়। আমরা  যে গ্যালাক্সিতে বাস করি তার নামটি (Milik Way) দুধ অর্থাৎ মিল্ক থেকে এসেছে।

এসময়ে অনুষ্ঠানে   জেলা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা অফিসার মোঃ আমিনুল ইসলাম মন্ডল, জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার ডাঃ মোঃ হাবিবুর রহমান, কৃত্রিম প্রজননের উপপরিচালক ডাঃ মোঃ তোফাজ্জল হোসেন, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আলমগীর হোসেন সহ সকল উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা,  সদর উপজেলা  ভেটেনারি সার্জন ডাঃ আশীষ কুমার দেবনাথ সহ সকল উপজেলা ভেটেনারি সার্জন, এবং  খামারিরা উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানের পরে বেলা ১২ টার দিকে  সিরাজগঞ্জ পৌরএলাকার দত্তবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২২০ জন  কোমলমতি শিশু দুগ্ধ পান করানো হয়। এসময়ে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডাঃ গৌরাংগ কুমার তালুকদার এবং সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা হাসনা হেনা সহ স্কুলের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

বিকেল ৪ টায় সিরাজগঞ্জ সদরের শিশু পরিবারের ৬০ জন অনার্থ শিশুদের দুগ্ধ পান করানোর ট্রি-শার্ট বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য,   ২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত দিতে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়।

65


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর