শিরোনামঃ
বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ঝিকরগাছায় জমি দখলে বাধা দেয়ায় একই পরিবারের ৫ জনকে মারপিট একঘরেই তিন প্রার্থী যশোরের শার্শায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ যশোরে অভিযানে মাদকসহ দুইজন আটক রক্ষা পেল প্রতারক চক্রের হাত থেকে প্রায় ৩০০ অভিবাসী নারী-পুরুষ আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত

সীমার বেশি সুবিধা নিতে পারবেন না বিমা কোম্পানির সিইওরা

কলমের বার্তা / ১০৮ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২

বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা (সিইও) আইনে বেঁধে দেওয়া সীমার বাইরে বাড়তি বেতন-ভাতা, বোনাস ও অন্য সুবিধা নিতে পারবেন না। সোমবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এমন নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বিমা আইনের ৮০ ধারা এবং ওই ধারার অধীনে বিমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২ অনুযায়ী, আইডিআরএ বিমা কোম্পানির সিইওদের নিয়োগ দিয়ে থাকে। দেশে ৩৫টি জীবন বিমা ও ৪৬টি সাধারণ বিমা রয়েছে, যেখানে একজন করে সিইও আছেন।

প্রবিধান মালায় মোট বেতন, মূল বেতন, বাড়ি ভাড়া, গাড়ি, জ্বালানি, চালক, পরিষেবা বিল ইত্যাদি দেওয়ার কথা বলা আছে। এ–ও বলা আছে, এগুলো নির্ধারিত হবে কোম্পানির আর্থিক অবস্থা, কাজের পরিধি, ব্যবসার পরিমাণ ও উপার্জন ক্ষমতার ভিত্তিতে।

বাড়তি সুবিধা দেওয়ায় বিরত থাকার পরামর্শ দিয়ে আইডিআরএ বলেছে, কোনো কোনো বিমা কোম্পানি প্রবিধান মালায় বর্ণিত বেতন-ভাতার বাড়তি সুবিধা সিইওদের দেওয়ার প্রস্তাব করছে। কোনো কোনো কোম্পানি বাড়তি বেতন-ভাতা দিচ্ছেও। এসব সুবিধা প্রবিধানমালা ও আইডিআরএর নির্দেশনার পরিপন্থী।

বিমা খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা এবং বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণে প্রজ্ঞাপনটি কঠোরভাবে পালন করতে বলেছে আইডিআরএ, তা না হলে আইডিআরএ বিমা আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে।

আইডিআরএর নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার বলেন, ‘আমাদের পর্যবেক্ষণে এসেছে, কোনো কোনো বিমা কোম্পানি অসদুদ্দেশে সিইওদের বেশি বেতন-ভাতা ও বোনাস দিচ্ছে। বিমা খাতের স্বার্থেই এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।’

একটি নন-লাইফ বিমা কোম্পানির সিইও নাম না প্রকাশের শর্তে বলেন, আইডিআরএ ঠিকই ধরেছে এবং এ প্রজ্ঞাপনকে তিনি স্বাগত জানান।

70


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর