শিরোনামঃ
বেতাগীতে গরমে উপজেলা প্রশাসনের উদ্যোগে,ঠান্ডা পানি বিতরণ সিরাজগঞ্জে চিকিৎসা সহায়তার আর্থিক অনুদান, প্রতিবন্ধীদের ট্রাইসাইকেল বিতরণ ও বৃক্ষ রোপণ করলেন-সমাজকল্যাণমন্ত্রী ডা. দিপুমনি সিরাজগঞ্জে বৈশাখী মেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠানে মনোমুগ্ধকর গান পরিবেশন করেছে লালন দর্পণ বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতি’র নির্বাচনে সভাপতি-সনি,সম্পাদক-আজিম কালিয়াকৈরে পুকুরে ডুবে নিখোজের ৫ ঘন্টা পর কিশোরের লাশ উদ্ধার শ্রীপুরে ট্রাক ও পিকআপের সংঘর্ষে দুই নির্মাণ শ্রমিক নিহত আহত-১৪ গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের ১২ তলা থেকে পড়ে রোগির মৃত্যু বেলকুচিতে থানায় ঢুকে প্রার্থীর ওপর হামলার অভিযোগ তদন্তের নির্দেশ ইসির বেলকুচিতে থানায় ঢুকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর উপর হামলা, ইন্জিনিয়ার আমিনুল ইসলামকে শোকজ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খুলনায় লবণাক্ত জমিতে বছরজুড়েই ফলছে ফসল সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের ‘মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ বে টার্মিনাল প্রকল্পে গতি বাংলাদেশ ও গাম্বিয়া রোহিঙ্গা গণহত্যা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদী বস্তিবাসীর জন্য ৯ কুলিং জোন করবে ডিএনসিসি খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার এনআইওতে চোখের চিকিৎসা নিয়েছেন প্রধানমন্ত্রী উপজেলা পরিষদ নির্বাচন যমোরের শার্শায় তিন পদে লড়বেন ১১ প্রার্থী

গণপরিবহনে বড় বিনিয়োগ

কলমের বার্তা / ১৯৪ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৮ জুন, ২০২২

গণপরিবহনে সৃষ্টি হচ্ছে সম্ভাবনার নতুন রুট। বিলাসবহুল ও দ্রুত যাতায়াতের জন্য আরামদায়ক বাস সার্ভিস চলাচল রয়েছে দূরপাল্লার অনেক গন্তব্যে। পদ্মা সেতু চলু হওয়ার মধ্য দিয়ে দূরপাল্লার আরামদায়ক বাস সার্ভিসে আরও রুটের সংখ্যা বেড়ে যাবে। এতে দীর্ঘদিন প্রত্যাশিত অনেক এলাকার মানুষ এই সার্ভিস ব্যবহারের সুযোগ পাবেন।

অপরদিকে এই রুটে বিলাসবহুল বাস সার্ভিস পরিচালনার জন্য গণপরিবহন সংশ্লিষ্টরাও অর্থিকভাবে লাভবান হবেন বলে আশা করছেন। এছাড়া সড়ক পরিবহন সেক্টরে বিনিয়োগও বৃদ্ধি পাবে। পদ্মা সেতু ঘিরে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থায় আধুনিক ও বৈপ্লবিক পরিবর্তন আসছে। সড়ক পরিবহন সেক্টরেই ১ হাজার কোটি টাকার মতো নতুন বিনিয়োগ শুরু হয়েছে। ঢাকার সঙ্গে সরাসরি আরামদায়ক যাতায়াতের জন্য সড়কে নামছে অত্যাধুনিক বাস।

জানা গেছে, বর্তমানে ঢাকা-চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, রাজশাহী, রংপুর, দিনাজপুর, বগুড়া, খুলনা ও যশোর রুটেই বেশি চলাচল করে। আর কিছু বিলাসবহুল বাস সার্ভিস বেনাপোল, খুলনা, যশোরসহ বিভিন্ন এলাকায় পরিচালিত হলেও এগুলো মাওয়া, আরিচাসহ কয়েকটি এলাকায় গিয়ে ফেরি সার্ভিসের মাধ্যমে নদী পাড় হতে হয়। একারণে ফেরিতে উঠতে গিয়ে পড়তে হয় নানা ভোগান্তিতে। কখনো কখনো দিনের পর দিন পার হয়ে যায় ফেরিতে উঠার লাইনে দাঁড়িয়ে থেকে। কোন কোন সময় বেশি টাকা দিয়ে ফেরিতে উঠতে হয়। ঢাকা থেকে কুয়াকাটায়সহ বিভিন্ন রুটে সরাসরি বাস পরিচালনা করতে পারবে বিভিন্ন কোম্পানি। ঢাকা-কলকাতা রুটেও নতুন নতুন কোম্পানির বিলাসবহুল বাস পরিচালিত হবে।

পরিবহন ব্যবসায়ীরা বলছেন, এই রুট চালু হলে যশোরের বাস নির্মাণ শিল্প এলাকায় বাড়বে উৎপাদন। সহজেই এই এলাকার তৈরি বাস সারা দেশে পাঠানো যাবে। বরিশাল, পটুয়াখালী, খুলনা, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, মাগুরাসহ অন্য জেলাগুলোর পরিবহন মালিকরা এই ক্ষাতে বিনিয়োগ বৃদ্ধি করবেন।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, পদ্মা সেতু চালু হলে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের কারণে পরিবহন কোম্পানিগুলোর অত্যাধুনিক বাস বিভিন্ন জেলার সঙ্গে যুক্ত হবে। পুরো বাংলাদেশে অর্থনৈতিক বিপ্লব ঘটবে। হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। নতুন বাস নামলে অনেক মানুষের কর্মসংস্থান হবে, বেকারত্ব কমবে।

98


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর