শিরোনামঃ
ভারতে পাচার হওয়া ০৮ কিশোরীকে বেনাপোল ইমিগ্রেশনে হস্তান্তর লালমনিরহাটে জমির জাল দলিল তৈরির কারিগরকে আটক করেছে সিআইডি উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেলে হবে নতুন ৫ স্টেশন এমপিও শিক্ষকদের জন্য আসছে আচরণবিধি সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে: পরিবেশমন্ত্রী বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত ২৫ মে বঙ্গবাজার কমপ্লেক্সের নির্মাণ কাজের উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী সাগরে মাছ ধরা ৬৫ দিন বন্ধ বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে তিনজন নিহত বঙ্গবন্ধু ‘জুলিও কুরি’ পদক নীতিমালা মন্ত্রিসভায় উঠছে চাকরি দেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে সিরাজগঞ্জে বিশ্ব মৌমাছি দিবস উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন ও কর্মশালা অনুষ্ঠিত রাজশাহীতে বিএসটিআইয়ের উদ্যোগে বিশ্ব মেট্রোলজি দিবস পালন পাঁচবিবিতে শিশু ও বৃদ্ধর উপরে হামলা স্বেচ্ছাসেবকলীগ নেতা সাজুর বাবার দাফন সমপন্ন আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি

উজ্জ্বল অধিকারী, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

স্মাট বাংলাদেশ গড়তে হলে ইংরেজী নিয়েই স্বপ্ন দেখতে হবে: হুমায়ুন পারভেজ

কলমের বার্তা / ৯০ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩

ফেসবুকে ঢুকলেই ক্রিকেট, ফুটবল সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে দেখা যায় হুমায়ুন পারভেজকে। ছোটবেলা থেকেই তিনি ইংরেজীকে ভালোবাসতেন। তিনি বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাপট ও প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে ভিডিও বানান। তিনি সাইফোর্সে প্রায় দুই বছর শিক্ষকতা করেন এছাড়াও তিনি সিরাজগঞ্জের এস্পিস ইংলিশ স্পোকেনে শিক্ষকতা করেছেন।

তিনি বর্তমানে স্থানীয় একটি প্রতিষ্ঠানের ভাইস প্রিন্সিপাল হিসেবে শিক্ষকতা করছেন। হুমায়ুন পারভেজের খ্যাতি এ কারণে নয়। তিনি যে সকল ভিডিও আপলোড করেন। লাখো অনুসারী দেখেন সেসব ভিডিও। বাংলাদেশের সবচেয়ে বড় ইংরেজি শেখার গ্রুপ হচ্ছে সার্চ ইংলিশ গ্রপ সেখানে তিনি ভিডিও আপলোড করেন লাখো অনুসারীরা সেই ভিডিও দেখে অনুপ্রাণিত হন।

বাংলাদেশ সহ দেশের বাহিরেও হুমায়ুন পারভেজের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে ভারতের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক তার সাথে নিয়মিত কথা বলেন। দেশ ও দেশের বাহিরে এত জনপ্রিয়তা থাকার পরেও তিনি জানান আমি সবসময় শিখি ইংরেজিতে ভিডিও বানিয়ে আমি এতটা জনপ্রিয় হব তা আমি কখনো ভাবিনি, আমি মুলত ব্রিটিশ একসেন্টে কথা বলি। অনলাইন দুনিয়ায় প্রতিদিন অসংখ্য মানুষ তাঁর কাছে ইংরেজি শেখেন। সামাজিক যোগাযোগমাধ্যম যাঁরা নিয়মিত ব্যবহার করেন, তাঁদের কাছে বেশ পরিচিত মুখ হুমায়ুন পারভেজ। তিনি সদা হাসিখুশি একজন মানুষ, তার সহজ আর সাবলীল উপস্থাপনা দর্শকদের কাছে বেশ পছন্দ।

শুধু নিজেকে নিয়েই ব্যস্ত থাকলে দেশের কোন পরির্তন আসবে না। ভাবতে হবে চারপাশের মানুষ নিয়ে। সকল পরিবর্তনের জন্য প্রথমে প্রয়োজন তারুণ্য। যখন আত্মকেন্দ্রিক মনোভাব পুরো সমাজের জন্য ভয়ঙ্কর পরিণতি ডেকে আনছে, তখনই কিছু তরুণ কল্যাণমুখী কাজে নিয়োজিত করছেন, সমাজ, দেশ ও জাতির ইতিবাচক পরিবর্তন করার জন্য অদম্য চেষ্টা করে যাচ্ছেন তেমনি অজপাড়া গাঁয়ের হুমায়ুন পারভেজ।

অদম্য এক তরুণ হুমায়ুন পারভেজ। জন্ম সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার শেলবরিষা গ্রামে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে অনার্স, মাস্টার্স শেষ করে।
তিনি নিঃস্বার্থভাবে সামাজিক দায়িত্ববোধ থেকে আশপাশের মানুষদের জন্য কিছু করতে সচেষ্ট হন। এমন মনোভাব নিয়েই গড়ে তুলেছেন “লানিং ইংলিশ” নামে একটি ফেসবুক পেজ। যে পেজের মাধ্যমে অজপাড়া গাঁয়ের শিক্ষার্থীদের ইংরেজীতে করে তুলছেন দক্ষ। হুমায়ুন পারভেজ আত্মকেন্দ্রিক না থেকে সমাজ কিংবা দেশের জন্য সমৃদ্ধি বয়ে আনার প্রয়াস চালিয়ে যাচ্ছেন। তার সঙ্গে কথা হলো নানা বিষয়ে।

আমি সাধারণ মানুষের পাশে দাঁড়াতে চাই। এখানে গুরুত্ব পায় ইচ্ছা এবং কাজ করার স্পৃহা। যেখানে থাকি যেভাবেই থাকি যে পেশায়ই থাকি মানুষের পাশে থেকে কাজ করতে চাই সবসময়। আমি যা করি গরীব দুঃখী মানুষদের ভালোবেসেই করি। এ ধরণের কাজ করে আমি আনন্দ পাই। সেজন্য বর্তমান ডিজিটাল মিডিয়াকে, সোস্যাল মিডিয়ার মাধ্যমে সবাইকে একসুতোতে বাঁধতেই গড়ে তুলেছি “লানিং ইংলিশ ফেসবুক পেজ। একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে সরকারকে সাহায্য করতে চাই। আমরা “লানিং ইংলিশ” ফেসবুক পেজ থেকে ইতিমধ্য অনেক শিক্ষার্থীকে বিনামূল্য ইংরেজী শিক্ষা প্রদান করেছি।

 

113


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর