শিরোনামঃ
লালমনিরহাটে মাদক কারবারে বাঁধা-শালিসি বৈঠকে ইউপি সদস্যকে মারধর! রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের হালখাতা ও ঋণ আদায় মহাক্যাম্পের উদ্বোধন! বেলকুচিতে ভাইরাল ভিডিওকে গুজব ও পুলিশের মামলাকে মিথ্যা দাবী করে সংবাদ সম্মেলন ভুল তথ্যে প্লট কেনা ও হস্তান্তরে বরাদ্দ বাতিল ‘অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সেনাবাহিনী’ রেমিট্যান্স প্রবাহ বাড়াতে প্রণোদনার সুপারিশ বাংলাদেশ ব্যাংকের চলতি অর্থবছরের ১০ মাসে প্লাস্টিক পণ্য রপ্তানি বেড়েছে ১৮ শতাংশ নিউরোসায়েন্সেস ইনস্টিটিউটে যুক্ত হচ্ছে আরও ৫০০ শয্যা চট্টগ্রামের এলিভেটেড এক্সপ্রেসওয়ে এখন দৃশ্যমান আইএমএফ ঋণের তৃতীয় কিস্তি ৭০ কোটি ডলার মিলবে জুনে সরকারিকরণ হলো জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর শার্শায় ট্রাক্টর চাপায় প্রাণ গেল গৃহবধুর, আহত ৩ শার্শা উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থীর বাসভবনের সামনে গভীর রাতে বোমা বিস্ফোরণ বন্দিদের সুস্থ রাখতে নানা উদ্যোগ কারাগারে কালিয়াকৈরে ১ একর বন বিভাগের জমি উদ্ধার    জুনে বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে দ্বিতীয় ইউনিট দক্ষিণে বাড়ল কমিউটার ট্রেন যাত্রী পরিবহন শুরু আজ বেপরোয়া তাকওয়া ময়লার গাড়িতে ধাক্কা, আহত-১ উপজেলা নির্বাচন উৎসবমুখর দেখতে চাই – প্রধানমন্ত্রী লোহার ড্রামের ভেতর কাঠের গুড়ার মধ্যে ফেন্সিডিল গ্রেফতার-১

নিজস্ব প্রতিবেদক, গাজীপুরঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

কলমের বার্তা / ৮৩ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩

আজ ১৪ ডিসেম্বর শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস। যথাযোগ্য মর্যাদা ও বিনম্র  শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ মেধাবী সন্তানদের স্মরণ করলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।
এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, কালো ব্যাজ ধারণ, পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালী, আলোচনা এবং বিশেষ দোয়া মাহফিলের আায়োজন করা হয়। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়ার নেতৃত্বে একটি শোক র‌্যালী ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এছাড়াও শিক্ষক সমিতি, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ ও বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ পুষ্পার্ঘ নিবেদন করে। পুষ্পার্ঘ শেষে বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বলেন, বাঙালী জাতিকে নেতৃত্বশূন্য ও মেধাশূন্য করার জন্য অত্যন্ত সুপরিকল্পিতভাবে পাকিস্তানী হানাদার বাহিনী ও এদেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদের নির্মম ও পৈশাচিকভাবে হত্যা করে। মার্কিন সামাজ্যবাদের দোসর পাকিস্তানী রাজনীতিবিদ ও সামরিক বাহিনী বাংলাদেশের স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য চূড়ান্ত বিজয়ের ঠিক পূর্ব মূহূর্তে এই পরিকল্পিত হত্যাযজ্ঞ ঘটায়। বুদ্ধিজীবীসহ মহান মুক্তিযুদ্ধে নারকীয় হত্যাযজ্ঞ ঘটানোর জন্য পাকিস্তানকে বাঙালী জাতির কাছে ক্ষমা চাওয়ার জন্য তিনি জোর দাবি জানান।
আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান এবং শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ অহিদুজ্জামান প্রমূখ। বাদ যোহর কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত, দেশ-জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দিবসের সকল কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থী, রেজিস্ট্রার, প্রক্টর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।
96


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর