শিরোনামঃ
আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি বাংলাদেশে নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প চালু যুক্তরাষ্ট্রের ‘তথ্য দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে ৩ জন মুখপাত্র নিয়োগ দেওয়া হয়েছে’ অস্বস্তি কাটিয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নতুন মোড় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা উঠে যাচ্ছে ভূমি অধিগ্রহণ জটিলতা দূর ৫০০ একর খাসজমি বরাদ্দ স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না: রাষ্ট্রপতি আজ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দশতলা বিল্ডিং এর ছাদ থেকে লাফ দিয়ে নারী পোশাক শ্রমিকের মৃত্যু বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে প্রধানমন্ত্রীর অনুমোদন

Kolomer Batra / ১২ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

রংপুর মেডিকেল কলেজকে একটি আধুনিক, যুগোপযোগী  মেডিকেল বিশ্ববিদ্যালয় করার প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন করেছেন। ২৪ এপ্রিল অনুমোদনের চিঠি জেলা প্রশাসকের কাছে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

অনুমোদনের পর বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের ফাইল স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। রংপুরের সুশীল সমাজ দীর্ঘদিন থেকে রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবি জানিয়ে আসছিলেন। বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন হলে এ অঞ্চলে চিকিৎসা শাস্ত্র ও সেবার নতুন দুয়ার উন্মোচিত হবে। জানা গেছে, রংপুর মেডিকেল কলেজ ১৯৭০ এ প্রতিষ্ঠিত হয়। এটি রংপুর নগরীর ধাপ এলাকার কেন্দ্রীয় কারাগারের বিপরীতে অবস্থিত। মূল ক্যাম্পাস এবং হাসপাতালের আয়তন প্রায় ৬৫ একর। আধুনিক চিকিৎসার প্রয়োজনীয়তা অনুভব করে তৎকালীন পূর্ব পাকিস্তান আমলে ১৯৬৬ সালে ৫০০ শয্যা বিশিষ্ট রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

১৯৭১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওতাধীন প্রথম ব্যাচে শিক্ষার্থী ছিল ৫০ জন। ১৯৭৬ সালের ১৯ মার্চ মেডিকেল কলেজ হাসপাতাল ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বর্তমানে ১ হাজার শয্যার হাসপাতালে প্রতিদিন ২ হাজারের বেশি রোগী চিকিৎসা নিচ্ছেন। মেডিকেল কলেজে ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপের শিক্ষার্থীদের জন্য আলাদা সিট বরাদ্দ রয়েছে।

সুধীজনদের মতে রংপুর মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হলে পিএসসিসহ স্বাস্থ্য বিষয়ক অন্যান্য ডিগ্রির সার্টিফিকেট এখান থেকেই পাওয়া যাবে। এ ছাড়া রংপুর বিভাগের অধিবাসীরা স্বল্প মূল্যে ডিগ্রিধারী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্যসেবা পাবেন। দেশের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীরা এখানে শিক্ষা ও গবেষণা করতে পারবেন।

রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, রংপুর  মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করার জন্য সুপারিশ পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় হিসেবে অনুমোদন দিয়েছেন। অনুমোদনের চিঠি ২৪ এপ্রিল আমার হাতে পৌঁছেছে। শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় বাস্তবায়নের কাজ শুরু করবে।

18


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর