• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেনাপোল সীমান্তে বিএসএফের গুলি বর্ষণের শঙ্কা, সতর্কতায় বিজিবির মাইকিং খুলনা বিভাগে শপথ নিলেন দ্বিতীয় ধাপে জয়ী চেয়ারম্যানগণ সিরাজগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত দাবি হামার একটাই ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজ চাই জয়পুরহাটে রাস্তা কেটে সরু করায় দূর্ভোগে অর্ধশতাধিক পরিবার বেনাপোলে ঈদকে ঘিরে টুং-টাং শব্দে ব্যস্ত কামার শিল্পীরা! শিবরাম আদর্শ পাবলিক স্কুলে ফল উৎসব পালিত দেশের চেয়ে কম দামে বিদ্যুৎ দিচ্ছে নেপাল খুলছে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শ্রমবাজার, বৈধতা পাবেন ৯৬ হাজার বাংলাদেশি ব্যাংকের খরচে কর্মকর্তাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা বিদেশি বিনিয়োগ ও অপারেশনাল মডেলের নবযুগের সূচনা মালয়েশিয়া যেতে না পারাদের টাকা ফেরতের চেষ্টা টিসিবির জন্য ৫৩৭ কোটি টাকার ডাল-তেল কিনবে সরকার ডেঙ্গু মোকাবিলায় ৫২ কোটি টাকা বরাদ্দ পুলিশের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী আর্থ-সামাজিক উন্নয়নেও কাজ করছে রামপাল বিদ্যুৎকেন্দ্র লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড গ্রহণ করলেন প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেব সলঙ্গা নলকা ইউনিয়নে ঈদ উপহার বিতরণ ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন স্বেচ্ছাসেবকলীগ সভাপতি আজিজুল বারী হেলাল

অনলাইন ডেস্ক:

নেতানিয়াহুর বিরুদ্ধে ৫০ হাজার মানুষের বিক্ষোভ

কলমের বার্তা / ৪১০ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
ইসরাইলের কট্টর ডানপন্থী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত

বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরাইলের কট্টর ডানপন্থী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিগত কয়েক সপ্তাহ ধরে প্রতি শনিবার নিয়মিত বিক্ষোভ করে আসছেন ইসরাইলিরা। অতি ডানপন্থি সরকারের বেশ কিছু সিদ্ধান্ত, বিশেষ করে বিচার বিভাগের সংস্কার নিয়ে উত্থাপিত প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ করছেন সাধারণ ইসরাইলিরা।

আলজাজিরা জানিয়েছে, পঞ্চম সপ্তাহের মতো হাজার হাজার ইসরাইলি শনিবার সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেন। রাজধানী তেল আবিবে কমপক্ষে ৫০ হাজার লোক বিক্ষোভ অংশ নেয়। এ সময় তাদের হাতে ইসরাইলের পতাকা ও অন্যান্য ব্যানার ফেস্টুন ছিল। এদিন বিক্ষোভে অংশগ্রহণকারীরা সরকারের আইনমন্ত্রীর বিরুদ্ধে নানা স্লোগান দেয়।

৪৮ বছর বয়সি সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডভ লেভেলিক বলেন, ‘ইসরাইলের ডেমোক্রেসি থেকে অটো-ক্রেসিতে (একনায়কতন্ত্র) রূপান্তরের প্রতিবাদে আজ রাতে আমি রাস্তায় নেমেছি।’ ‘এটি আমাদের জন্য অসম্মানের, এটি হতে দেওয়া যায় না’, বলেন এই বিক্ষোভকারী।

জানুয়ারিতে নতুন করে ক্ষমতা গ্রহণের পর পরই নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকার বিচার বিভাগ সংস্কারের উদ্যোগ নেয়। প্রস্তাবিত আইনটি পাস হলে সরকার নিজের ইচ্ছামতো বিচারক নিয়োগ দিতে পারবে। তাছাড়া সুপ্রিম কোর্টের ক্ষমতাও খর্ব হবে। এতে সরকারের কর্তৃত্বের মুখে অসহায় হয়ে পড়বে বিচারব্যবস্থা। এর প্রতিবাদে রাস্তায় নেমেছে সাধারণ ইসরাইলিরা। এর আগে গত ২১ জানুয়ারির বিক্ষোভে শুধু তেল আবিবে লক্ষাধিক মানুষ অংশ নিয়েছিল।

ইসরাইলের কট্টর ইহুদিবাদী সরকার আরও বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত ঘোষণা করেছে। এর মধ্যে অন্যতম হলো ফিলিস্তিনের পশ্চিম তীরে অবৈধভাবে ইহুদিদের বসতি সম্প্রসারণ করা। বিষয়টি নিয়ে ইতোমধ্যে আরব বিশ্বে সমালোচনা ঝড় বইছে। এ ছাড়া ইসরাইল সরকার সামাজিক সংস্কারের ঘোষণা দিয়েছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন দেশটির এলজিবিটিকিউ (নারী ও পুরুষ সমকামী, উভকামী ও রূপান্তরকামী) সম্প্রদায়ের সদস্যরা।

হাদার সেগাল নামক ৩৫ বছর বয়সি আরেক বিক্ষোভকারী বলেন, ‘তারা ইসরাইলের বিচারব্যবস্থাকে ধ্বংস করে দিতে চায়, তারা দেশের গণতন্ত্রণকে চুরমার করে দিতে চায়। তাই প্রত্যেক সপ্তাহে সকল ধরনের আবহাওয়া উপেক্ষা করে আমরা এখানে সমবেত হই।’

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের কমপক্ষে ২০টি শহরে এদিন বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

398


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর