• রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
সলঙ্গায় যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘন্টা পর উদ্ধার আটক ১ নারী এমপিরা সংসদে যোগ দিচ্ছেন চলতি অধিবেশনেই টোলের আওতায় আসছে দেশের সাত মহাসড়ক আলোচনায় মন্ত্রিসভা সম্প্রসারণ পর্যটক টানতে কুয়াকাটায় হচ্ছে বিমানবন্দর ‘বাংলা ভাষা অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী আন্দোলনের ফসল’ ভূমির অপরিকল্পিত ব্যবহার বন্ধে আইন হচ্ছে কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা সাঁড়াশি অভিযান ।। কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে ব্লক ইট তৈরিতে উদ্যোক্তাদের প্রণোদনা ‘বঙ্গবন্ধু অ্যাপ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সিরাজগঞ্জ সয়দাবাদ উচ্চ বিদ্যালয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত রহমতগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সংবর্ধনা পুরস্কার বিতরণী অনুষ্ঠিত দেশপ্রেমিক দক্ষ জনগোষ্ঠী তৈরিতে জাতীয় বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর-উপাচার্য ড.মশিউর রহমান উখিয়ার ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসার ৪ সন্ত্রাসী আটক রিজার্ভ ফের ছাড়াল ২০ বিলিয়ন ডলার পাইপলাইনে জ্বালানি তেলপরিবহন শুরু বৃহস্পতিবার রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা শ্রমবাজার: দক্ষিণ কোরিয়া যেতে আগ্রহ বাড়ছে তরুণদের ‘৩৪৬৮ ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে নৈশপ্রহরী নিয়োগ দেওয়া হবে’

অনলাইন ডেস্ক:

নেতানিয়াহুর বিরুদ্ধে ৫০ হাজার মানুষের বিক্ষোভ

কলমের বার্তা / ৩১২ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
ইসরাইলের কট্টর ডানপন্থী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত

বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরাইলের কট্টর ডানপন্থী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিগত কয়েক সপ্তাহ ধরে প্রতি শনিবার নিয়মিত বিক্ষোভ করে আসছেন ইসরাইলিরা। অতি ডানপন্থি সরকারের বেশ কিছু সিদ্ধান্ত, বিশেষ করে বিচার বিভাগের সংস্কার নিয়ে উত্থাপিত প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ করছেন সাধারণ ইসরাইলিরা।

আলজাজিরা জানিয়েছে, পঞ্চম সপ্তাহের মতো হাজার হাজার ইসরাইলি শনিবার সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেন। রাজধানী তেল আবিবে কমপক্ষে ৫০ হাজার লোক বিক্ষোভ অংশ নেয়। এ সময় তাদের হাতে ইসরাইলের পতাকা ও অন্যান্য ব্যানার ফেস্টুন ছিল। এদিন বিক্ষোভে অংশগ্রহণকারীরা সরকারের আইনমন্ত্রীর বিরুদ্ধে নানা স্লোগান দেয়।

৪৮ বছর বয়সি সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডভ লেভেলিক বলেন, ‘ইসরাইলের ডেমোক্রেসি থেকে অটো-ক্রেসিতে (একনায়কতন্ত্র) রূপান্তরের প্রতিবাদে আজ রাতে আমি রাস্তায় নেমেছি।’ ‘এটি আমাদের জন্য অসম্মানের, এটি হতে দেওয়া যায় না’, বলেন এই বিক্ষোভকারী।

জানুয়ারিতে নতুন করে ক্ষমতা গ্রহণের পর পরই নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকার বিচার বিভাগ সংস্কারের উদ্যোগ নেয়। প্রস্তাবিত আইনটি পাস হলে সরকার নিজের ইচ্ছামতো বিচারক নিয়োগ দিতে পারবে। তাছাড়া সুপ্রিম কোর্টের ক্ষমতাও খর্ব হবে। এতে সরকারের কর্তৃত্বের মুখে অসহায় হয়ে পড়বে বিচারব্যবস্থা। এর প্রতিবাদে রাস্তায় নেমেছে সাধারণ ইসরাইলিরা। এর আগে গত ২১ জানুয়ারির বিক্ষোভে শুধু তেল আবিবে লক্ষাধিক মানুষ অংশ নিয়েছিল।

ইসরাইলের কট্টর ইহুদিবাদী সরকার আরও বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত ঘোষণা করেছে। এর মধ্যে অন্যতম হলো ফিলিস্তিনের পশ্চিম তীরে অবৈধভাবে ইহুদিদের বসতি সম্প্রসারণ করা। বিষয়টি নিয়ে ইতোমধ্যে আরব বিশ্বে সমালোচনা ঝড় বইছে। এ ছাড়া ইসরাইল সরকার সামাজিক সংস্কারের ঘোষণা দিয়েছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন দেশটির এলজিবিটিকিউ (নারী ও পুরুষ সমকামী, উভকামী ও রূপান্তরকামী) সম্প্রদায়ের সদস্যরা।

হাদার সেগাল নামক ৩৫ বছর বয়সি আরেক বিক্ষোভকারী বলেন, ‘তারা ইসরাইলের বিচারব্যবস্থাকে ধ্বংস করে দিতে চায়, তারা দেশের গণতন্ত্রণকে চুরমার করে দিতে চায়। তাই প্রত্যেক সপ্তাহে সকল ধরনের আবহাওয়া উপেক্ষা করে আমরা এখানে সমবেত হই।’

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের কমপক্ষে ২০টি শহরে এদিন বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

284
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর