• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন

ভারত বিশ্বস্ত বন্ধু চীনও উন্নয়নে ভূমিকা রাখছে – পররাষ্ট্রমন্ত্রী

Kolomer Batra / ১৪ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২৮ জুন, ২০২৪

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভারত আমাদের বিশ্বস্ত বন্ধু। চীনও অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিস্তা ভারত-বাংলাদেশের যৌথ নদী। যদি প্রয়োজন অনুযায়ী ভারত আমাদের সহায়তা করে, সেটি ভালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ জুলাই চীন সফরে যাবেন। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সফর। এই সফরে দুই দেশের বন্ধুত্ব আরও অটুট হবে। সফরে রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা হবে।

বেগম জিয়ার চিকিৎসা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউনাইটেড হাসপাতাল বেসরকারি, সেখানে চিকিৎসার বিষয়ে সরকারের কোনো দায় নেই। তারা যদি অ্যাম্বুলেন্স, ইনজেকশন না দিয়ে থাকে, সেটি তারাই বলতে পারবে। বাংলাদেশের মধ্য দিয়ে ভারতের সঙ্গে রেল যোগাযোগ প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, শুধু ভারত নয়, নেপাল, ভুটানসহ আঞ্চলিক কানেক্টিভিটির জন্য কাজ চলছে।

প্রধানমন্ত্রীর ভারত সফরে সে দেশের ওপর দিয়ে নেপাল ও ভুটানে মালামাল পরিবহন বিষয়েও আলোচনা হয়েছে। আর আমাদের সঙ্গে ভারতের নানা অঞ্চলের যোগাযোগ বহুদিন ধরে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনার বিষয়ে সংসদে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বন্দি বিনিময় চুক্তি নেই, সেটি একটি প্রতিবন্ধকতা। কিন্তু সাজাপ্রাপ্ত আসামি হিসেবে তাকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

5
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর