শিরোনামঃ
ভাঙ্গুড়ায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ফুটবল কাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত সিরাজগঞ্জে ইআরসিসিপি প্রকল্পের উপকার ভোগীদের আয়বৃদ্ধিমূলক কার্যক্রমের আর্থিক সহায়তা প্রদান উল্লাপাড়ায় ইট ভাটা ও হাইওয়ে রেষ্টুরেন্টকে ৬০ হাজার টাকা জরিমানা ভাঙ্গুড়ায় অষ্টমনিষা ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন গাজীপুরে মাদ্রাসা সুপার ও সভাপতির দূর্ণীতির প্রতিবাদে মানববন্ধন পতেঙ্গা কন্টেনার টার্মিনাল চালু হচ্ছে এপ্রিলে স্বাস্থ্য অধিদপ্তরের অভিযানে দুদিনে বন্ধ ২০ হাসপাতাল শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডিতে স্থান পাবেন না ঋণখেলাপিরা ৭ মাসে রেমিট্যান্স এসেছে এক লাখ ৪২ হাজার কোটি টাকা মার্চেই মন্ত্রী-প্রতিমন্ত্রী পেতে পারে ৬ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকে ৫৯ কোটি ডলার রেখে টাকা নিলো ১২ ব্যাংক খাদ্যশস্য ব্যবস্থাপনা পদ্ধতি আধুনিক করা হচ্ছে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় নিতে হবে তরুণদের ভুয়া ঋণে জিরো টলারেন্স ভর্তুকির বকেয়া শোধ বন্ডে রিজার্ভ বাড়াতে আসছে অফশোর ব্যাংকিং কালিয়াকৈরে কারখানা শ্রমিকদের উসকানি দিয়ে বিশৃঙ্খলা করার চেষ্টা ছাব্বিশে পাতাল রেল যুগে বাংলাদেশ প্রাথমিকে নিয়োগ পাচ্ছেন ২ হাজার ৪৯৭ শিক্ষক পোশাক রপ্তানিতে স্বপ্ন দেখাচ্ছে ডেনিম

২৯৫ কোটি ঘনফুট এলএনজি আসছে বৃহস্পতিবার

কলমের বার্তা / ১২৬ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২

বিবিয়ানা গ্যাসক্ষেত্রের রক্ষণাবেক্ষণের  জন্য ছয়টি বন্ধ কূপের পাঁচটি বুধবারের মধ্যে চালু হয়েছে। বাকি একটি কূপ চালু করতে দেরি হবে। চলমান গ্যাস সংকট সমাধানে বিদেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি বাড়িয়েছে সরকার। এলএনজি ভর্তি একটি জাহাজ বৃহস্পতিবার চট্টগ্রামে এসে পৌঁছাবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিবিয়ানা গ্যাসক্ষেত্রে আকস্মিক সমস্যা দেখা দেওয়ায় প্রথম রমজান থেকে দেশের কিছু জায়গায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হয়। অভিজ্ঞ প্রকৌশলীদের নিরলস পরিশ্রমে সংকট কাটিয়ে উঠতে শুরু করেছে। বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে বর্তমানে ১১০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার সকাল থেকে আরো সাত কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংকট সমাধানে সরকার দ্রুত সময়ের মধ্যেই এলএনজি কার্গোর ব্যবস্থা করেছে। ২৯৫ কোটি ঘনফুট এলএনজি ভর্তি একটি জাহাজ বৃহস্পতিবার সকালের মধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

সংকটকালীন সময়ে ধৈর্য ধারণ করায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। গত রবিবার থেকে রাজধানীসহ বিভিন্ন স্থানে তীব্র গ্যাস সংকট দেখা যায়। গ্যাসের অভাবে বাসাবাড়ির চুলা বন্ধ থাকে।

জানা যায়, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের রক্ষণাবেক্ষণ শুরু করেছে মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন। সেখানকার ছয়টি কূপে রক্ষণাবেক্ষণ শুরু হলে গত রবিবার দুপুরের দিকে হঠাৎ প্রায় ৪৫ কোটি ঘনফুট গ্যাস উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে গ্যাসের সরবরাহে বড় ধরনের সংকট দেখা দেয়। ছয়টি কূপ বন্ধ হয়ে এ সংকট শুরু হয়। তবে পাঁচটি কূপই ইতিমধ্যে চালু করা গেছে বলে গ্যাসক্ষেত্রের দায়িত্বে থাকা শেভরন জানিয়েছে।

দেশে দৈনিক গ্যাসের চাহিদা রয়েছে ৩৭০ কোটি ঘনফুট গ্যাস। আমদানি করা ১০০ কোটি ঘনফুট ও দেশীয় ১৮০ কোটি ঘনফুটসহ দেশে গড় সরবরাহ গ্যাসের পরিমাণ দৈনিক ২৮০ কোটি ঘনফুট। এর মধ্যে বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে সরবরাহ করা হয় ১১০ কোটি ঘনফুট; সেই গ্যাসের মধ্যে ৪৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ কমে যায়। আর এতে গ্যাস সংকট দেখা দিয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে।

62
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর