শিরোনামঃ
একই পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির দুই কার্ড ৮ বছরে চাল পাইনি এক ছটাক! রায়গঞ্জে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ পূনঃগঠন বিষয়ক সভা অনুষ্ঠিত সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ রায়গঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ভাঙ্গুড়ায় মাদকাসক্ত স্বামীর নির্যাতন সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা,মেয়ের পরিবারের অভিযোগ হত্যা ঠাকুরগাঁওয়ে ২৩৩ টি হারানো মোবাইল উদ্ধার লালমনিরহাটে বিএসএফ গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু! ‘শূন্যের বৃত্ত’ থেকে বের হলো বে-টার্মিনাল প্রকল্প বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্র গর্বিত স্বাধীনতা দিবসে ভারত রাশিয়া ও চীনের শুভেচ্ছা ঈদযাত্রায় এবার স্বস্তির আশা চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান অর্থনৈতিক অঞ্চলের স্থান দেখতে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা টিকিট কালোবাজারি বন্ধে জিরো টলারেন্স: রেলমন্ত্রী প্রশিক্ষণে আসবেন ভুটানের ডাক্তার-নার্স অসাম্প্রদায়িক মানবিক ও স্মার্ট দেশ গড়ার প্রত্যয় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারে মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ব: প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ৫ উদ্যোগ নিচ্ছে সরকার

কলমের বার্তা / ১৭২ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক টানাপোড়েনের মধ্যে দিয়ে চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সিদ্ধান্ত কর্মকাণ্ডের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের টানাপোড়েনের স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়। মার্কিন যুক্তরাষ্ট্র প্রকাশ্যে বলছে, মানবাধিকার, গণতন্ত্র, সুশাসন বাংলাদেশে তাদের অন্যতম এজেন্ডা। আর এই লক্ষ্যে তারা বিভিন্ন রকম চাপ প্রয়োগ করছে বাংলাদেশের ওপর। সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের যে মানবাধিকার রিপোর্ট সেই রিপোর্টটিও বাংলাদেশের ওপর চাপ প্রয়োগের একটি কৌশল বলে মনে করছেন বিশ্লেষকরা। আর সরকার এই চাপ মোকাবেলার জন্য একাধিক কৌশল এবং উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে যে সমস্ত পদক্ষেপগুলো বাংলাদেশ নিচ্ছে বা নিতে যাচ্ছে সেগুলো হলো:

১. ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা: সরকার ইতিমধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করার বিষয়টি চিন্তাভাবনা করছে। সরকারের অন্তত দায়িত্বশীল একাধিক ব্যক্তি বলছে যে, বাতিল নয় বরং ডিজিটাল নিরাপত্তা আইনে যে সমস্ত আপত্তিকর বিষয় আছে সেগুলোকে সংশোধন করার একটা চিন্তা-ভাবনা সরকারের মধ্যে কাজ করছে এবং এ ব্যাপারে আইন মন্ত্রণালয় আইনটি পুনঃপরীক্ষা করছে বলেও একাধিক সূত্র জানিয়েছে।

২. গুম হওয়া ব্যক্তিদের সম্বন্ধে খোঁজখবর নিতে বিশেষ সেল: যে ৮৬ জন ব্যক্তির বিষয়ে গুমের অভিযোগ এসেছে তাদের সম্বন্ধে সঠিক তথ্য সংগ্রহ, খোঁজখবর নেওয়া এবং প্রয়োজনে তাদেরকে উদ্ধার করার ক্ষেত্রে সরকার পদক্ষেপ নেবে বলে জানা গেছে। এ ব্যাপারে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে বলেও সরকারের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। এর ফলে গুম নিয়ে যে বিতর্ক সেই বিতর্কগুলো বন্ধ হবে বলেও সরকার ধারণা করছে।

৩. মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে রাজনৈতিক উদ্যোগ: মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক উন্নয়নের জন্য রাজনৈতিক উদ্যোগ গ্রহণ করবে সরকার। বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যে সমস্ত নেতৃবৃন্দ আছেন তারাও সেখানে মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেসম্যান এবং প্রভাবশালীদের সঙ্গে কথাবার্তা বলবে এবং একটি সুসম্পর্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করবে।

৪. আগামী নির্বাচন নিয়ে সংলাপ: আগামী নির্বাচন নিয়ে আওয়ামী লীগ একটি সংলাপ শুরু করবে এবং এই সংলাপটি খুব দ্রুতই করবে। সকল রাজনৈতিক দল যেন আগামী নির্বাচনে অংশগ্রহণ করে সেই লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের মাধ্যমে একটা সমঝোতার চেষ্টা করবে বলেও জানা গেছে।

৫. বাংলাদেশে জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ দমনে কঠোর অবস্থান: বাংলাদেশে জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ দমনে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। বিশেষ করে জঙ্গিবাদী তৎপরতা এবং উগ্র মৌলবাদী সাম্প্রদায়িক শক্তি যেন বাংলাদেশে দাপট দেখাতে না পারে সে জন্যই সরকার বিভিন্ন পদক্ষেপ নিবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এ নিয়ে যৌথভাবে কাজ করারও প্রস্তাবনা দেওয়া হবে। কারণ, জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ দমন করতে হলে সকলের সম্মিলিত অংশগ্রহণ লাগবে। এই চিন্তা-ভাবনা থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সন্ত্রাসবাদ দমনে একটি সহযোগিতার প্রস্তাব নিয়েও এগোবে।

এসবের মধ্যে দিয়ে দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি ইতিবাচক অগ্রগতি হবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

95


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর