শিরোনামঃ
বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ঝিকরগাছায় জমি দখলে বাধা দেয়ায় একই পরিবারের ৫ জনকে মারপিট একঘরেই তিন প্রার্থী যশোরের শার্শায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ যশোরে অভিযানে মাদকসহ দুইজন আটক রক্ষা পেল প্রতারক চক্রের হাত থেকে প্রায় ৩০০ অভিবাসী নারী-পুরুষ আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত

টেকসই উপকূল বিনির্মাণ বিনিয়োগ অব্যাহত রাখবে বিশ্বব্যাংক

কলমের বার্তা / ১১৩ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২

বাংলাদেশে টেকসই উপকূল বিনির্মাণ ও ঝুঁকি কমাতে বিনিয়োগ অব্যাহত রাখবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সোমবার (১২ সেপ্টেম্বর) ‘বাংলাদেশ: এনহ্যান্সিং কোস্টাল রেজিলেন্স ইন এ চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জলবায়ু সংক্রান্ত ঝুঁকি থাকা সত্ত্বেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনে নানা পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ বৈশ্বিক পরিসরে দেখিয়ে দিয়েছে, কীভাবে দুর্যোগ ঝুঁকি হ্রাসে দীর্ঘমেয়াদি বিনিয়োগ জীবন বাঁচায়, অর্থনৈতিক ক্ষতি হ্রাস করে এবং উন্নয়ন টেকসই করা যায়। এটি সম্ভব হয়েছে একটি কৌশলগত নীতি কাঠামোর মাধ্যমে বিভিন্ন উদ্যোগের কারণে। ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ঘূর্ণিঝড়জনিত প্রাণহানির সংখ্যা ১০০ গুণ কমিয়েছে।

তবে দ্রুত ক্রমবর্ধমান জনসংখ্যা, পরিবেশগত অবক্ষয় এবং ক্রমবর্ধমান জলবায়ু ঝুঁকি উপকূলীয় অঞ্চলে নানা সমস্যা তৈরি করছে। প্রাকৃতিক এবং অবকাঠামো ব্যবস্থার ওপর ভর করে উপকূলে ৪০ মিলিয়ন মানুষের আবাসস্থল। টেকসই উন্নত করতে বাংলাদেশকে আরও দ্রুত পদক্ষেপ নিতে হবে।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান ড্যান চেন বলেন, উপকূলীয় টেকসই উন্নয়ন একটি স্থির লক্ষ্যমাত্রা নয়, বরং পরিবর্তনশীল অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়া এবং উন্নয়ন লক্ষ্যের মধ্যে সমন্বয় খুঁজে পাওয়া জরুরি। এটিই অন্যতম পন্থা উপকূলে টিকে থাকার। বাংলাদেশে টেকসই উপকূল বিনির্মাণ ও ঝুঁকি কমাতে গত ৫০ বছর ধরে বাংলাদেশের পাশে বিশ্বব্যাংক।

71


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর