শিরোনামঃ
বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ঝিকরগাছায় জমি দখলে বাধা দেয়ায় একই পরিবারের ৫ জনকে মারপিট একঘরেই তিন প্রার্থী যশোরের শার্শায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ যশোরে অভিযানে মাদকসহ দুইজন আটক রক্ষা পেল প্রতারক চক্রের হাত থেকে প্রায় ৩০০ অভিবাসী নারী-পুরুষ আগামীকাল অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু গাজীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু উল্লাপাড়ায় মোটরসাইকেল নির্বাচনী প্রচারণায় হাজারো মানুষের ঢল বেনাপোলে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাবের গণজোয়ার নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ সিরাজগঞ্জে ২১৬ কে‌জি গ‌াঁজাসহ গ্রেফতার-২  উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার লড়াই! সাধারণ ভোটাররা শঙ্কায় পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত

আশরাফুল হক, লালমনিরহাট:

লালমনিরহাটে ভুতরে বিদ্যুত বিলের প্রতিবাদে মানববন্ধন!

কলমের বার্তা / ১১০ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ১৫ মার্চ, ২০২৩

লালমনিরহাটের কালীগঞ্জে নেসকো’র ভুতরে বিদ্যুৎ বিলে অতিষ্ঠ হয়ে প্রতিকার দাবিতে মানববন্ধন করেছেন শতাধিক গ্রাহক।

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিঃ এর কালীগঞ্জ উপজেলা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের সামনে ঘন্টা ব্যাপী মানববন্ধন করেন গ্রাহকরা।

মানববন্ধনে অংশ নেয়া গ্রাহকরা অভিযোগ করে জানান, কালীগঞ্জ নেসকো’র বিদ্যুৎ বিপনন ও বিক্রয় বিভাগটি দুর্নীতি আর অনিয়মের ভড়ে উঠেছে। দালালদের দৌরাত্বে সাধারন গ্রাহকরা জিম্মী হয়ে পড়েছেন। কোন অনিয়ম বা দুর্নীতির প্রতিবাদ করলে মামলাসহ সংযোগ বিচ্ছিন্ন করার হুমকী দিচ্ছেন অফিসের পিয়ন থেকে বড় কর্তা পর্যন্ত। এরই মধ্যে বেশ কয়েকজন গ্রাহককে এমন প্রতিবাদ করায় জরিমানাসহ মুছলেকা দিয়ে মুক্তি পেতে হয়েছে।
গ্রাহকরা অভিযোগ করেন, মিটার রিডার অফিসে বসেই ইচ্ছেমত বিল তৈরী করে গ্রাহকদের উপর চাপিয়ে দেয়া হচ্ছে। এসব বিষয়ে অফিসে কথা বললে প্রথমেই ভুতরে বিল পরিশোধ করার শর্ত দেয়া হয়। নয়তো নির্ধারীত সময়ের মধ্যে পরিশোধ না করলে সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। বিচ্ছিন্ন সংযোগ সচল করতে পুনরায় এসব ভুতরে বিল পরিশোধ করেও জরিমানাসহ উৎকোচ গুনতে হয়। এসব ঝামেলা এড়াতে কেউ কেউ বাধ্য হয়ে ভুতরে বিল পরিশোধ করছেন।

একজনের বিলে অন্য জনের হিসাব নম্বর দিয়েও গ্রাহকদের জঠিলতায় ফেলা হচ্ছে। এসব সমস্যা সমাধান করতেও গুনতে হয় মোটা অংকের টাকা। এনালগ মিটার পরিবর্তন করে ডিজিটাল মিটার প্রতিস্থাপনেও গ্রাহকদের ঝামেলায় ফেলে উৎকোচ দাবি করছেন নেসকো অফিসের পিয়ন থেকে প্রকৌশলী পর্যন্ত। এসব ঝামেলা নিয়ে প্রায় প্রতিদিন গ্রাহকদের সাথে বাক-বিতন্ডা বাঁধছে কর্মকর্তাদের। এ যেন এক আজব সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

উপজেলার মদাতী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাসিন্দা বিড়ি শ্রমিক রুহুল আমিন ২০১৫ সাল থেকে নেসকো সংযোগ নিয়ে বিদ্যুৎ ব্যবহার করে আসছেন। শুধু মাত্র ৩টি বাল্ব ব্যবহার করে প্রতি মাসে ২/৩ শত টাকা বিল পরিশোধ করে আসছেন। হঠাৎ গত নভেম্বর মাসে তার বিল আসে ৫৭ হাজার টাকা। এ ভুতরে বিল দেখে অবাক বিড়ি শ্রমিক। এটা সমাধান করতে এক মাস ধরে নেসকো কালীগঞ্জ অফিস ঘুরেও কোন প্রতিকার মেলেনি।

উপজেলার চন্দ্রপুরের আজিম মিয়া ২০১২ সাল থেকে নেসকোর সংযোগ নিয়ে সেচ পাম্প চালিয়ে আসছেন। প্রতি সেচ মৌসুমে প্রতি মাসে ২/৩ হাজার টাকা হারে বিল দেখানো হলে তা নিয়মিত পরিসোধও করেন তিনি। কিন্তু চলতি সেচ মৌসুমে তার বিল আসে মাত্র ৯০ টাকা। এটা নিয়ে তার সন্দেহ হলে অফিসে এসে জানতে পারেন তিনি বিদ্যুৎ ব্যবহার করলেও তার নামে কোন মিটার নেই। এটা সংশোধন করতে ৫০ হাজার টাকা উৎকোচ দাবি করা হয়। অন্যথায় অবৈধ সংযোগ বলে কয়েক লক্ষ টাকা জরিমানাসহ মামলার হুমকী দেয় নেসকো কালীগঞ্জ অফিসের কর্মকর্তারা।

এমন হাজারও অভিযোগ নেসকো বিদ্যুৎ গ্রাহকদের। প্রতিদিন এসব বিষয় নিয়ে অফিসে ঘুরেও কোন প্রতিকার মিলছে না। তাই বাধ্য হয়ে এ ভুতরে বিলের প্রতিবাদে প্রতিকার চেয়ে দালালমুক্ত বিদ্যুৎ অফিসের দাবিতে মানববন্ধন করেন শতাধিক গ্রাহক। তারা নেসকো কালীগঞ্জ উপজেলা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের মুল ফটকে ঘন্টা ব্যাপী এ মানববন্ধন করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভুক্তভোগী জাহাঙ্গীর আলম, মোতালেব হোসেন, জরিনা বেগম, আকলিমা খাতুন প্রমুখ।

নেসকো’র কালীগঞ্জ বিতরন ও বিপনন কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রকি চন্দ্র দাস বলেন, পুর্বের এনালগ মিটার থেকে ডিজিটাল করতে এবং পুর্বের কিছু নথি নষ্ট হওয়ায় গ্রাহকদের এমন অভিযোগ থাকতেই পারে। তবে গ্রাহকদের বলার পরেও নিজেরা না এসে দালালদের পাঠান। যারা হয়তো অতিরিক্ত অর্থ নিয়ে হয়রানী করতে পারে। তবে তার অফিস শতভাগ দুর্নীতি এবং অনিয়ম মুক্ত বলেও জোর দাবি করেন তিনি।

84


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর