শিরোনামঃ
আশা জাগাচ্ছে বায়ুবিদ্যুৎ ডিসেম্বরে ঘুরবে ট্রেনের চাকা মূল্যস্ফীতি হ্রাসে ব্যাংক থেকে ঋণ কমাতে চায় সরকার বদলে যাবে হাওরের কৃষি বাংলাদেশে নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প চালু যুক্তরাষ্ট্রের ‘তথ্য দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে ৩ জন মুখপাত্র নিয়োগ দেওয়া হয়েছে’ অস্বস্তি কাটিয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নতুন মোড় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা উঠে যাচ্ছে ভূমি অধিগ্রহণ জটিলতা দূর ৫০০ একর খাসজমি বরাদ্দ স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না: রাষ্ট্রপতি আজ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দশতলা বিল্ডিং এর ছাদ থেকে লাফ দিয়ে নারী পোশাক শ্রমিকের মৃত্যু বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জ পৌরকর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ এর উদ্বোধন আদিতমারীতে ধান-চাল ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু বেনাপোল সীমান্তের চোরা পথে ভারতে যাবার সময় মিয়ানমার নাগরিকসহ আটক-৪ বিয়েতে রাজি না হওয়ায় আত্নহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে হত্যা মামলা সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আজিজুর রহমান,মুন্না, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জে দুই দিনব্যাপী সাহিত্য মেলার সমাপনী

কলমের বার্তা / ১৫৩ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩

সিরাজগঞ্জ জেলার সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে ৭ ও ৮ ফ্রেব্রুয়ারি-২০২৩ এই দুই দিনব্যাপী সাহিত্য মেলার সমাপনী  করা হয়েছে। এতে

আলোচনা, প্রবন্ধ উপস্থাপন, কবিতা আবৃত্তি, লেখক কর্মশালা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃত্য পরিবেশন ও সম্মাননা প্রদানের মধ্যেদিয়ে জেলায় দুই দিনব্যাপী সাহিত্য মেলার পর্দা নামে সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির সমন্বয়ে  জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এ সাহিত্যমেলার আয়োজন করা হয়।

সমাপনী দিন বুধবার সকাল সাড়ে ৯ টায় প্রথম পর্বে  প্রবন্ধ পাঠ, আলোচনা সভা ও আবৃত্তি    মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। প্রবন্ধের বিষয় ছিলো ” সিরাজগঞ্জ জেলার ঐতিহ্যে, সাহিত্য ও সংস্কৃতি” এতে সিরাজগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে প্রবন্ধ পাঠ করেন, কবি ও প্রাবন্ধিক মামুনর রশিদ।

বেলা ১২ টায় আলোচনা সভা অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোঃ রায়হান কবীর এর সভাপতিত্বে প্রবন্ধ পাঠ ও আলোচনা করেন,  সিরাজগঞ্জের গৌরব গর্ব  কৃতিসন্তান  বিশিষ্ট সুনাম খ্যাত  কবি মোহন রায়হান, কবি আলমগীর নিষাদ, ছড়াকার ও সম্পাদক অদ্বৈত মারুত।
দুপুরে আড়াইটায়  লেখক কর্মশালার প্রশিক্ষক ছিলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক ড. মোঃ মাইনুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা ম্যাজিট্রেষ্ট মো তমাল হোসেন।
এ পর্বে অতিথিদের স্মারক সম্মাননা
প্রদান করা হয় । সন্ধ্যায় মনোমুগ্ধকর সংগীত অনুষ্ঠান পরিবেশন করে জেলা শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির আয়োজনে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। দু’দিনের এ সাহিত্যে মেলা অনুষ্ঠানের সঞ্চালনা করেন, সহকারি কমিশনার ইশরাত জাহান, অমৃতা শারলিন রাজ্জাক, প্রতীতি প্রিয়া এবং জেলা প্রশাসক কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা কবি নূরন্নবী খান জুয়েল।

উদ্বোধনী দিনে উদ্বোধক আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ   (২) সদর-কামারখন্দ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না। সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন সংসদ ও আইন সংস্কৃতি  বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ মোখলেছুর রহমান আকন্দ। স্বাগত বক্তব্যে রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সামিউল আলম।সন্মানিত অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাডঃ কে,এম, হোসেন আলী হাসান,
সিরাজগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপিকা করুণা রাণী সাহা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার  বীরমুক্তিযোদ্ধা   গাজী শফিকুল ইসলাম, সিরাজগঞ্জ প্রেসক্লাবে সভাপতি মোঃ হেলাল আহমেদ প্রমুখ।
আরো সন্মানিত অতিথি হিসেবে  অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোঃ মোবারক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ রায়হান কবীর,স্থানীয় সরকার বিভাগ সিরাজগঞ্জের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেন, সহকারি কমিশনার ও ম্যাজিষ্ট্রেট রিদওয়ান আহমেদ রাফি, মোহাম্মদ মাসুম বিল্লাহ, পরাগ সাহা, ইশরাত জাহান সহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, জেলা প্রশাসক কার্যালয়ের প্রশাসনিক  কর্মকর্তা কবি নূরন্নবী খান জুয়েল।
দুপুর ১২ টায় প্রবন্ধের বিষয় সিরাজগঞ্জ জেলার কথা সাহিত্য, নাটক, প্রবন্ধ অন্যান্য” প্রাবন্ধিক অধ্যাপক করুণা রাণী সাহা, আলোচক ছিলেন, লেখক ও গবেষক ইসহাক খান। বিকেল ৩ টায় স্থানীয় লেখকদের পরিবেশনায় স্বরচিত কবিতা,গল্প,নাটক থেকে পাঠ করা হয়।
সন্ধ্যা সাড়ে ৬ টায় জেলা শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে “তরুণ সম্প্রদায়ের পরিবেশনায়  -নাটক “অসমাপ্ত ” মঞ্চস্থ হয় এবং  নাচ, গান  পরিবেশন করা হয়েছে।

দু’ দিনের এ সাহিত্যমেলায় এসেছিলেন, কবি এস,এম হাফিজ, বেগম দিল আফরোজ, সাইফুল ইসলাম, ইসহাক খান, শ্যামলী খান, আলমগীর নিষাদ, আদিত্য আনাম, শাকিব শাকিল, এস,এম মকুল মোহাম্মদ শাওয়াব, হোসনে আরা নাসরিন দোলন, গঞ্জের  আলী জীবন,  আজিজুর রহমান মুন্না,  আব্দুল আলীম তালুকদার, সুশান্ত কুমার সাহা, আব্দুর রাজ্জাক   সহ শতাধিক কবি, সাহিত্যিক,লেখক, গুণীজন,সুধীজন সহ বিভিন্ন স্কুল /কলেজের শিক্ষার্থীরা এ সাহিত্যমেলায় অতিথি পাখিদের মত প্রাণের টানে ছুটে এসেছিলেন।

133


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর