শিরোনামঃ
মোদির সঙ্গে বৈঠকে ভবিষ্যৎ সম্পর্কের রূপরেখা ঘোষণা বাণিজ্য বাধা দূর করার আহ্বান প্রধানমন্ত্রীর সব বাড়ির মালিককে করের আওতায় আনতে নতুন পরিকল্পনা রেমিট্যান্সে ভর করে বাড়ল রিজার্ভ হাঁড়িভাঙা আম ও সবজি সংরক্ষণে দেশের প্রথম বিশেষায়িত হিমাগার হবে মিঠাপুকুরে ঢাকার সঙ্গে প্রতিরক্ষা ও নিরাপত্তা চুক্তিতে আগ্রহী রোম। সৌদিপ্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশের সব অর্জন বদলে যাচ্ছে বিসিএস পরীক্ষা সলঙ্গায় মরহুম সেরাজুল ইসলাম ও আবু বক্কার চেয়ারম্যানের স্মৃতি স্বরণে ফুটবল টুর্নামেন্ট সলঙ্গার ধুবিল মেহমানশাহী উচ্চ বিদয়ালয়ে পরিক্ষার আগেই অর্থ বানিজ্যের অভিযোগ বিয়ে বাড়িতে উচ্চ আওয়াজে বক্স বাজাকে কেন্দ্র করে আহত-১০ বেনাপোলে ঈদের ছুটিতে ভারত ভ্রমণ, ফেরায় স্থল বন্দরে যাত্রীদের চাপ গরিবের বিচার নেই-গরিবের বিচার ভগবানই করবে! উল্লাপাড়ায় কৃষি মেলার উদ্বোধন সিলেট-সুনামগঞ্জে বন্যাদুর্গতদের পাশে আনসাররা কৃষিতে বকেয়া ভর্তুকি : ১০ হাজার কোটির বন্ড ইস্যু করছে সরকার ঈদকে ঘিরে রেমিট্যান্স বেড়েছে দেশে শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ শার্শায় ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত

নিজস্ব প্রতিবেদক, গাজীপুরঃ

ইরানের ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সাথে বশেমুরকৃবির সমঝোতা চূক্তি সম্পন্ন

কলমের বার্তা / ১৮৪ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

ইরানের ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের (ডি-৮আইইউ) সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) একাডেমিক ও গবেষণা সহযোগীতা বিনিময়ে পারস্পরিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল বাংলাদেশ সময় দুপুর ১ টার সময় (ইরান সময় সকাল সাড়ে ১০ টায়) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভাকক্ষে উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সমঝোতা স্মারকে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বশেমুরকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া এবং ইরানের ডি-৮আইইউ-এর চ্যান্সেলর প্রফেসর ড. আব্বাস আফখামি। এসময় ইরানিয়ান প্রতিনিধিবর্গের ভার্চূয়াল উপস্থিতিসহ সশরীরে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন, প্রফেসর ড. জি. কে. এম. মোস্তাফিজুর রহমান, কৃষি অনুষদের ডীন, প্রফেসর ড. মোঃ আব্দুল বাছেত মিয়া, ফিশারিজ অনুষদের ডীন, প্রফেসর ড. এস. এম. রফিকুজ্জামান, ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আলী জিন্নাহ, কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. সত্যরঞ্জন সাহা, পরিচালক (গবেষণা) প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমান, পরিচালক (আইকিউএসি) প্রফেসর ড. মোঃ মোতাহার হোসেন, সহযোগী পরিচালক (আন্তর্জাতিক) প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল হক এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ সিরাজুল ইসলাম তালুকদার।
ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন ডি-৮ অ্যাডভাইজার ড. মাজাহের আহমাদিসহ আরও কয়েকজন। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বশেমুরকৃবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার গৌরবোজ্জ্বল ইতিহাসসহ বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত পরিচিতি ইরান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, সুনির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার-ভিত্তিক নর্থ-আমেরিকান কোর্স-ক্রেডিট সিস্টেমের উন্নত একাডেমিক কার্যক্রমের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে বিভিন্ন ফসলের ৭৭টি উন্নত জাত ও ১৬টি প্রযুক্তি উদ্ভাবন করেছে এ বিশ্ববিদ্যালয় যার অধিকাংশই মাঠপর্যায়ে কৃষকদের কাছে বিপূলভাবে সমাদৃত হয়েছে। এরই ফলশ্রæতিতে বিশ্বখ্যাত সিমাগো (ঝঈওগঅএঙ), টাইমস হায়ার এডুকেশন (ঞরসবং ঐরমযবৎ ঊফঁপধঃরড়হ), উরি (ডটজও), কিউএস (ছঝ) ইত্যাদি আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ঈর্ষণীয় অবস্থানসহ বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশন (অচঅ) প্রণীত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (অচঅ) পরপর তিনবার প্রথম স্থান অর্জনকারী এ বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ভাবমূর্তি দেশ ছেড়ে আজ আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি লাভ করেছে। আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে দু’দেশের মধ্যে শিক্ষা, গবেষণা, বৈজ্ঞানিক ধ্যান-ধারণা ও প্রযুক্তি আদান-প্রদান সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হবে। তিনি বাংলাদেশে উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার উৎকর্ষতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভূমিকা এবং ইরান বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিনিময়ের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্বারোপ করেন এবং সামনের দিনগুলোতে দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক যোগাযোগ আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন। পরিশেষে তিনি ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
205


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর