• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিরাজগঞ্জ সদরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন অসহায় হাকিম ও আয়শা দম্পতির সহানুভ‚তি নিবাসের উদ্বোধন উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর লালমনিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত! ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ সিরাজগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী বাস ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত-১  লালমনিরহাটে বিএসএফের গুলিতে ইউপি সদস্য আহত গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু,আহত ৬ বাংলাদেশী কোনাবাড়ীতে অটোরিক্সার চাপায় ৩ বছরের শিশু মৃত্যু দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে

পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ এবার ১১৮ কোটি টাকা

কলমের বার্তা / ১৪৫ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ১০ এপ্রিল, ২০২২

খুলনা বিশ্ববিদ্যালয়ে ‘ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ গ্র্যান্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. আবু তাহের জানান, উন্নয়নশীল দেশ হিসেবে গবেষণা ও উদ্ভাবনাকে সবিশেষ গুরুত্ব দিয়েছে বর্তমান সরকার। এ ধারাবাহিকতায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় অধিকতর গবেষণা ও উদ্ভাবনায় অর্থ মঞ্জুরি বৃদ্ধি করেছে ইউজিসি।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় এবার গবেষণার কাজে বরাদ্দ বাড়িয়ে ১১৮ কোটি টাকা করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের সত্যেন্দ্রনাথ বসু অ্যাকাডেমিক ভবনে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল ও খুলনা বিশ্ববিদ্যালয় গবেষণা সেলের যৌথ উদ্যোগে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মসূচিতে এসব কথা বলেন তিনি। ‘ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ গ্র্যান্ট’ শীর্ষক ওই কর্মসূচিতে অনুদানপ্রাপ্ত শিক্ষক-গবেষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়।

এ সময় প্রধান অতিথি ড. আবু তাহের বলেন, ‘পৃথিবীর বহু দেশ আজ উন্নত হয়েছে গবেষণা ও উদ্ভাবনার মাধ্যমে। চতুর্থ শিল্পবিপ্লবের সময় প্রবাহিত হওয়ায় এখন বিষয়টি আরও গুরুত্ব পাচ্ছে এবং তার নানামুখী প্রসার ঘটছে।’

তিনি জানান, উন্নয়নশীল দেশ হিসেবে গবেষণা ও উদ্ভাবনাকে সবিশেষ গুরুত্ব দিয়েছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় অধিকতর গবেষণা ও উদ্ভাবনায় অর্থ মঞ্জুরি বৃদ্ধি করেছে ইউজিসি।

তিনি বলেন, ‘চলতি বছর এই খাতে ১১৮ কোটি ৭৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।’

আগামী অর্থবছরে এই বরাদ্দ বাড়িয়ে ১৫০ কোটি টাকায় উন্নীত করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. আবু তাহের। তবে গবেষণা যেন সমাজের কাজে আসে সে ব্যাপারে তিনি গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। তিনি বলেন, ‘খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন নিজে একজন বিখ্যাত গবেষক এবং দায়িত্ব গ্রহণের পর থেকে গবেষণা জোরদারে তিনি বিশেষ নজর দিয়েছেন। ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে এই খাতে ২ কোটি ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, খুলনা বিশ্ববিদ্যালয় গবেষণা সেলের পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস।

প্রশিক্ষণে রিসোর্স পারসন ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মুহম্মদ মাহবুবুস সোবহান এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের পরিচালক ড. মো. হাসানুজ্জামান।

অনুষ্ঠান শেষে বেলা সাড়ে ৩টায় প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

86


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর