• বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুরঃ

ব্লেন্ডেড অ্যাপ্রোসে শিক্ষক প্রশিক্ষণ বিস্তৃত করছে জাতীয় বিশ্ববিদ্যালয় -উপাচার্য ড. মো. মশিউর রহমান

কলমের বার্তা / ১৩০ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

ব্লেন্ডেড অ্যাপ্রোসে শিক্ষক প্রশিক্ষণ বিস্তৃত করছে জাতীয় বিশ্ববিদ্যালয় বলে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, কলেজ শিক্ষকদের দক্ষ করে গড়ে তুলতে বহুমুখী শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২০২৪ সালে শিক্ষক প্রশিক্ষণকেই সর্বোচ্চ গুরুত্বারোপ করা হবে। শিক্ষক প্রশিক্ষণের পাশাপাশি সরাসরি প্রশিক্ষণ দিয়ে মাস্টার ট্রেইনার তৈরি করা হবে। জিআইএস, মেন্টাল হেলথ, ক্যারিয়ার কাউন্সিল বিষয়েও প্রশিক্ষণ চলবে।
গতকাল বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে এই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়। কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ২টি ব্যাচ যথাক্রমে ৩৬ ও ৩৭তম ব্যাচের ৮টি বিষয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য প্রফেসর ড.মো. মশিউর রহমান।
দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, শিক্ষার্থীদের জন্য বিশ্বজনীন গ্রহণযোগ্য শিক্ষা নিশ্চিত করতে হবে। তাদের আধুনিক ও মানবিক শিক্ষায় শিক্ষিত করতে হবে। আমরা যান্ত্রিক মানুষ তৈরি করতে চাই না। তাদের জন্য আকর্ষণীয় ক্লাসরুম তৈরি করে ক্লাসমুখী করতে হবে। এজন্য শিক্ষকদের ইকুইপ্ট হতে হবে। তাদেরকে সকল ধরনের প্রস্তুতি নিতে হবে।
বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের এই ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম গত ১ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ৩০৭ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ৩১জানুয়ারি ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ,ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম।
এই প্রশিক্ষণে ১২টি বিষয়ের কোর্স উপদেষ্টাবৃন্দ বক্তব্য প্রদান করেন। তাদের মধ্যে রয়েছেন- হিসাববিজ্ঞানের অধ্যাপক ড.মাহফুজুল হক, বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আজম, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শারমিন মুসা, ইসলামের ইতহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ড. মামুন আল মোস্তফা, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. খন্দকার মো. আশরাফুল মুনিম, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. ফারুক আহমেদ, সমাজবিজ্ঞান বিভাগের ড.দেবাশীষ কুমার কুণ্ডু। এছাড়া সমাপনী অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো.হাছানুর রহমান।
146
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর