শিরোনামঃ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ প্রচন্ড গরমে অর্ধেকে নেমেছে বেনাপোল বন্দরে পণ্য লোড-আনলোড জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বাহিরের দুষিত পানি নন্দন পার্কে প্রবেশ করায় নষ্ট হচ্ছে পর্কের পরিবেশ  বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি আবহাওয়া বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত হবে: শিক্ষা প্রতিমন্ত্রী থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ যুদ্ধকে ‘না’ বলুন যুদ্ধ কোনো সমাধান আনতে পারে না বেনাপোলে নারী মাদক ব্যবসায়ী রূপার যাবজ্জীবন দাঁড়ানো কাভার্ড ভ্যানে সিএনজির ধাক্কা নিহত-১ আহত-৪ সিরাজগঞ্জের সলঙ্গায় গণধর্ষণ মামলার পলাতক প্রধান আসামী আটক সলঙ্গা থানা যুবলীগের সাধারণ সম্পাদক পদে সিভি জমা দিলেন সোহেল রানা সিরাজগঞ্জে জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে উপকরণ বকনা বাছুর বিতরণ সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এ্যাডঃ ইকবাল হোসেন মামুন! এভিয়েশন শিল্পে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য ৩ শতাংশের বেশি শেয়ার দর কমতে পারবে না বে-টার্মিনালে বিনিয়োগ হবে দশ বিলিয়ন ডলার

ইউএনএস্কেপের ৪ পরিচালনা পরিষদে সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

কলমের বার্তা / ১৬৩ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৮ মে, ২০২২

জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত অর্থনৈতিক ও সামাজিক কমিশন ইউএনএস্কেপের চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ নির্বাচনে ২০২২-২৫ মেয়াদে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। থাইল্যান্ডে চলমান ইউএনএস্কেপের ৭৮তম সভায় বাংলাদেশ এসব প্রতিষ্ঠানে নির্বাচিত হয়। শুক্রবার থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

যে চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদের গভর্নিং কাউন্সিলের নির্বাচনে বাংলাদেশ সদস্য নির্বাচিত হয়, সেগুলো হলোÑ জাপানের মাকুহারিতে অবস্থিত স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট ফর এশিয়া প্যাসিফিক, দক্ষিণ কোরিয়ার এশিয়ান অ্যান্ড প্যাসিফিক ট্রেনিং সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ফর ডেভেলপমেন্ট, চীনের সাসটেইনেবল অ্যাগ্রিকালচার মেকানাইজেশন ও ইরানের এশিয়ান অ্যান্ড প্যাসিফিক সেন্টার ফর ডেভেলপমেন্ট অব ডিজাস্টার ইনফরমেশন ম্যানেজমেন্ট গভর্নিং কাউন্সিলসমূহের নির্বাচনে বাংলাদেশ নির্বাচিত হয়।

ভারত ছাড়া বাংলাদেশই একমাত্র দেশ যে ইউএনএস্কেপের চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদেই নির্বাচিত হয়। থাইল্যান্ডের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টারে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইউএনএস্কেপের পাঁচটি আঞ্চলিক প্রতিষ্ঠান রয়েছে। প্রতিটি আঞ্চলিক ইনস্টিটিউটের একটি গভর্নিং কাউন্সিল থাকে। তারা প্রতিষ্ঠানের প্রশাসন ও আর্থিক অবস্থা পর্যালোচনা করার পাশাপাশি কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে ইনস্টিটিউট পরিচালকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকে।

থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস আরও জানায়, জাতিসংঘের এ বৃহত্তম সংস্থায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় নেতৃত্ব বাংলাদেশের নেতৃত্বকে যে কতটা মূল্যায়ন করে এ জয় তার এক উজ্জ্বল প্রমাণ। এ বিজয় বাংলাদেশের অগ্রযাত্রার ‘উন্নয়ন মডেল’ এর প্রতি অন্যান্য সদস্য রাষ্ট্রের আস্থার প্রতিফলন।

এ প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পরিষদে সদস্যপদ লাভের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠানসমূহের কর্মসূচি, অর্থ ও অন্যান্য প্রশাসনিক বিষয়ে পরামর্শ দেওয়ার সুযোগ সৃষ্টি হবে। আইসিটি, কৃষি, পরিসংখ্যান, বিজ্ঞান ও প্রযুক্তি এবং দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি, প্রযুক্তি বিনিময়, দক্ষতা উন্নয়নে বাংলাদেশের অংশগ্রহণ গুরুত্ব পাবে।

94


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর