শিরোনামঃ
সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন তাপদাহ উপেক্ষা করে ফসল কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার ফিলিপাইনে যাচ্ছে বাংলাদেশের হাইব্রিড ধানবীজ বেতাগীতে তীব্র গরমে তৃষ্ণার্তদের মাঝে ঠান্ডা পানি ও শরবত বিতরণ  হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে : ধর্মমন্ত্রী বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী ঢাকাকে পরিবেশ বান্ধব সুন্দর শহরে রূপান্তরিত করা হবে : রাজউক চেয়ারম্যান মে দিবস উপলক্ষে জাতীয় গার্মেন্টস শ্রমিকজোট বাংলাদেশ এর র‍্যালী ও আলোচনাসভা নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ. লীগকে আমন্ত্রণ বিজেপির ধান উৎপাদনে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে: পরিবেশমন্ত্রী দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার যতবার সরকারে এসেছি শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী বেসিস নিয়ে আব্দুল আজিজের ভবিষ্যৎ পরিকল্পনা কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রকার কারচুপি বরদাস্ত করবে না প্রশাসন শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ অপরিহার্য -উপাচার্য ড. মশিউর রহমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন টঙ্গীতে পরিবহনে চাঁদাবাজীর অভিযোগে গ্রেফতার-৮

নিজস্ব প্রতিবেদক, গাজীপুরঃ

ইরানের ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সাথে বশেমুরকৃবির সমঝোতা চূক্তি সম্পন্ন

কলমের বার্তা / ১২৫ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

ইরানের ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের (ডি-৮আইইউ) সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) একাডেমিক ও গবেষণা সহযোগীতা বিনিময়ে পারস্পরিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল বাংলাদেশ সময় দুপুর ১ টার সময় (ইরান সময় সকাল সাড়ে ১০ টায়) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভাকক্ষে উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সমঝোতা স্মারকে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বশেমুরকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া এবং ইরানের ডি-৮আইইউ-এর চ্যান্সেলর প্রফেসর ড. আব্বাস আফখামি। এসময় ইরানিয়ান প্রতিনিধিবর্গের ভার্চূয়াল উপস্থিতিসহ সশরীরে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন, প্রফেসর ড. জি. কে. এম. মোস্তাফিজুর রহমান, কৃষি অনুষদের ডীন, প্রফেসর ড. মোঃ আব্দুল বাছেত মিয়া, ফিশারিজ অনুষদের ডীন, প্রফেসর ড. এস. এম. রফিকুজ্জামান, ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আলী জিন্নাহ, কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. সত্যরঞ্জন সাহা, পরিচালক (গবেষণা) প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমান, পরিচালক (আইকিউএসি) প্রফেসর ড. মোঃ মোতাহার হোসেন, সহযোগী পরিচালক (আন্তর্জাতিক) প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল হক এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ সিরাজুল ইসলাম তালুকদার।
ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন ডি-৮ অ্যাডভাইজার ড. মাজাহের আহমাদিসহ আরও কয়েকজন। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বশেমুরকৃবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার গৌরবোজ্জ্বল ইতিহাসসহ বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত পরিচিতি ইরান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, সুনির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার-ভিত্তিক নর্থ-আমেরিকান কোর্স-ক্রেডিট সিস্টেমের উন্নত একাডেমিক কার্যক্রমের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে বিভিন্ন ফসলের ৭৭টি উন্নত জাত ও ১৬টি প্রযুক্তি উদ্ভাবন করেছে এ বিশ্ববিদ্যালয় যার অধিকাংশই মাঠপর্যায়ে কৃষকদের কাছে বিপূলভাবে সমাদৃত হয়েছে। এরই ফলশ্রæতিতে বিশ্বখ্যাত সিমাগো (ঝঈওগঅএঙ), টাইমস হায়ার এডুকেশন (ঞরসবং ঐরমযবৎ ঊফঁপধঃরড়হ), উরি (ডটজও), কিউএস (ছঝ) ইত্যাদি আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ঈর্ষণীয় অবস্থানসহ বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশন (অচঅ) প্রণীত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (অচঅ) পরপর তিনবার প্রথম স্থান অর্জনকারী এ বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ভাবমূর্তি দেশ ছেড়ে আজ আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি লাভ করেছে। আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে দু’দেশের মধ্যে শিক্ষা, গবেষণা, বৈজ্ঞানিক ধ্যান-ধারণা ও প্রযুক্তি আদান-প্রদান সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হবে। তিনি বাংলাদেশে উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার উৎকর্ষতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভূমিকা এবং ইরান বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিনিময়ের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্বারোপ করেন এবং সামনের দিনগুলোতে দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক যোগাযোগ আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন। পরিশেষে তিনি ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
138


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর