শিরোনামঃ
বেতাগীতে বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষ রোপন গোমস্তাপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি সিরাজগঞ্জে  বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পুরস্কার বিতরণ  বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে বেলকুচিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষ রোপণ  পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর সাথে বেতাগী পৌরসভার মেয়রের সাক্ষাৎ সিরাজগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্য  র‍্যালি প্রদর্শন পাঁচ বছরে বাংলাদেশে এসেছেন ২০ লাখ পর্যটক সুপারিশ নয়, যৌক্তিক দাবির ভিত্তিতে এই পরিবর্তন :ইসি গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আজমত উল্লা খান আজ থেকে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশের সঙ্গে বৃহত্তর সম্পর্ক গড়তে চায় জাপান: বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত আজ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বিদ্যুৎসহ সব কিছু ব্যবহারে সাশ্রয়ী হতে হবে আনসার-ভিডিপি’র বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন প্রেমের টানে নিজ দেশ ছেড়ে এসে ভারতীয় তরুণী বিয়ে করলেন বাংলাদেশী তরুণকে কাজিপুরের বীর মুক্তিযোদ্ধা শাহা আলী আর নেই, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন গাউক এর চেয়ারম্যান হলেন আজমত উল্লা খান  তাড়াশে মেয়র পদে নির্বাচিত হলে পৌর পিতা নয়’ জনগণের সেবক হতে চান শাহিনুর আলম লাবু

রোজার পুরস্কার আল্লাহ নিজে দেন

কলমের বার্তা / ৫১ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা বলেন, মানুষের প্রতিটি কাজ তার নিজের জন্যই—রোজা ছাড়া। তা আমার জন্য, আমি নিজেই তার পুরস্কার দেব। আর রোজাদারদের মুখের গন্ধ আল্লাহর কাছে মিসকের ঘ্রাণের চেয়ে বেশি সুগন্ধযুক্ত।’ (সহিহ বুখারি, হাদিস : ৫৯২৭)

উল্লিখিত হাদিসে বর্ণিত ‘রোজা আমার জন্য, আমি নিজেই তার পুরস্কার দেব’ হাদিস বিশারদরা বাক্যটির একাধিক ব্যাখ্যা দিয়েছেন।

আল্লাহর জন্য হওয়ার ব্যাখ্যা : রোজাকে আল্লাহ নিজের দিকে সম্বোধন করে বলেছেন, ‘রোজা আমার জন্য।’ মুহাদ্দিসরা বলেন, রোজা ‘রিয়া’ বা প্রদর্শনপ্রিয়তামুক্ত হওয়ার কারণেই আল্লাহকে তাকে নিজের দিকে সম্বোধন করেছেন। ইমাম কুরতুবি (রহ.) বলেন, ‘অন্যান্য ইবাদতে ‘রিয়া’ (অন্যকে দেখানোর আগ্রহ) থাকলেও রোজার ক্ষেত্রে তা নেই। রোজা সম্পর্কে কেবল আল্লাহই জানেন। এ জন্য আল্লাহ রোজাকে নিজের সঙ্গে সম্পৃক্ত করেছেন।’ আর ইবনুল জাওঝি (রহ.) বলেন, ‘প্রায় সব আমলই কাজের মাধ্যমে প্রকাশ পায় এবং কাজগুলোর খুব কমই অন্যকে দেখানোর মোহ থেকে মুক্ত থাকে। কিন্তু রোজা এর বিপরীত।’ আল্লামা ইবনু আবদিল বার (রহ.) বলেন, অন্য সব ইবাদতের ওপর রোজার মর্যাদা প্রমাণের জন্য আল্লাহ বলেছেন, রোজা আমার জন্য। আবু উমামা (রা.)-কে রাসুলুল্লাহ (সা.) যেমনটি বলেছিলেন, ‘তুমি রোজাকে আঁকড়ে ধরো যেহেতু এর কোনো বিকল্প নাই।’ (সুনানে নাসায়ি, হাদিস : ২২২০)
নিজে পুরস্কার দেওয়ার অর্থ : পৃথিবীর ভালো কাজের প্রতিদান ও মন্দ কাজের শাস্তি আল্লাহ নিজে দেন। তার পরও উল্লিখিত হাদিসে আল্লাহর ভাষ্যে বলা হয়েছে, আমি তার পুরস্কার দিই। হাদিসের ব্যাখ্যাকাররা বলেন, নিজে দেওয়ার দ্বারা রোজা বিশেষ মর্যাদা ও প্রতিদান প্রদান উদ্দেশ্য। ইমাম কুরতুবি (রহ.) বলেন, আমলের সাধারণ হিসাব আল্লাহ মানুষের সামনে প্রকাশ করে দিয়েছেন। আল্লাহ নিজ ইচ্ছা অনুযায়ী আমলের প্রতিদান ১০ থেকে সাত শ গুণ পর্যন্ত বৃদ্ধি করেন। রোজা এর ব্যতিক্রম। আল্লাহ রোজাদারের জন্য সীমাহীন প্রতিদান রেখেছেন। যেমনটি অন্য বর্ণনায় এসেছে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘মানুষের সব ভালো কাজের প্রতিদান ১০ গুণ থেকে সাত শ গুণ পর্যন্ত বৃদ্ধি পায়। কিন্তু রোজা এর ব্যতিক্রম। কেননা তা আমার জন্য এবং আমিই তার পুরস্কার দিই।’ (সহিহ মুসলিম, হাদিস : ১১৫১)

61
Spread the love


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর